জনপ্রিয় স্বতন্ত্র প্রার্থীদের মনোনয়ন বাতিলের পেছনে কাদের প্রভাব?

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৬ ডিসেম্বর ২০২৩, ০০:২৫ | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০২৩, ১৮:২৭

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দাখিল করা বেশিরভাগ স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেছেন জেলা রিটার্নিং কর্মকর্তারা। প্রার্থিতা টেকাতে দেশের বিভিন্ন জেলার প্রার্থীরা আপিল করতে আসছেন নির্বাচন কমিশনে (ইসি)।

ইসিতে আপিল করতে আসা বেশ কয়েকজন প্রার্থীর অভিযোগ, মনোনয়নপত্র বাতিল হওয়া এসব স্বতন্ত্র প্রার্থী নির্বাচনি এলাকায় জনপ্রিয় এবং শক্তিশালী প্রতিদ্বন্দ্বী। ক্ষমতাসীন একটি মহলের ইশারায় নির্বাচন থেকে তাদের শুরুতেই সরিয়ে দিতে অজুহাত তৈরি করে মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

গোপালগঞ্জ-১ আসনে আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হওয়া মো. কবির মিয়াও হয়রানির অভিযোগ করেছেন জেলা রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে। তিনি বলেন, যা মনোনয়নপত্র বাতিলের বড় কোনো কারণ হতে পারে না, সেই কারণগুলোকেও সামনে আনা হয়েছে খুঁজে খুঁজে। আওয়ামী লীগের প্রার্থীরা প্রতিটি আসনে প্রভাব বিস্তার করার চেষ্টা করছে স্থানীয় প্রশাসনকে ব্যবহার করে। এটি কখনোই সুষ্ঠু নির্বাচনের ইঙ্গিত বহন করে না।

রাজবাড়ী-২ আসন থেকে দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক নূরে আলম সিদ্দিকী হক। তিনিও হয়রানি করতে তার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে বলে অভিযোগ করেছেন।

একই অভিযোগ নাটোর-১ আসনের স্বতন্ত্র প্রার্থী এইচএম হুমায়ুন কবীরের। তিনিও আওয়ামী লীগ থেকে মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। তিনি বলেন, আপিলের মাধ্যমে প্রার্থিতা ফিরে পাওয়ার আশা করছি।

ইসিতে আপিল করতে এসেছিলেন মনোনয়ন বাতিল হওয়া ঠাকুরগাঁও-১ আসনে স্বতন্ত্র প্রার্থী মোছা. তহমিনা আখতার মোল্লা। তার দাবি- স্থানীয় সংসদ সদস্যের প্রভাবে তার মনোনয়নপত্র বাতিল হয়েছে।

প্রার্থীরা তাদের বাতিল হওয়া প্রার্থিতা ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়েছেন। নির্বাচন কমিশনে খোঁজ নিয়ে জানা যায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৭৩১ প্রার্থীর মনোনয়ন বাতিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এদের মধ্যে ৪১৬ জনই স্বতন্ত্র প্রার্থী। মনোনয়ন ফিরে পেতে মঙ্গলবার ৪২ জন প্রার্থী আপিল করেছেন। এদের অধিকাংশই স্বতন্ত্র প্রার্থী।

(ঢাকাটাইমস/০৫ডিসেম্বর/এলএম/বিবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন সকাল ১০টায় 

চিনির দাম বৃদ্ধির সিদ্ধান্ত থেকে সরে এলো সরকার

শিল্পী জাহান আফরোজ রুবার চিত্র প্রদর্শনী ১ মার্চ

ফিলিস্তিনিদের অধিকার কোথায় গেল: যুক্তরাষ্ট্রের ভেটো প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী

বৈধ হাসপাতাল-ক্লিনিক ছাড়া অ্যানেসথেসিয়া দেওয়া যাবে না: স্বাস্থ্য অধিদপ্তর

গৃহকর্মী নির্যাতনের ঘটনাগুলো প্রমাণ করে আমরা কতটা অমানবিক হয়ে উঠছি: ড. কামাল উদ্দিন

ফাল্গুনের বিকালে রাজধানীতে ঝুম বৃষ্টি

রোজার আগে চিনির দাম বাড়ল কেজিতে ২০ টাকা

১০ বছরে চালের দাম বেড়েছে ১২২ শতাংশ

অনেকে বলেন বঙ্গবন্ধু জেলে ছিলেন, তিনি কীভাবে ভাষার জন্য ভূমিকা রাখলেন: প্রধানমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :