দেশে নিষেধাজ্ঞা এলে পোশাক না কেনার শর্ত পশ্চিমা ক্রেতাদের: বিজিএমইএ সভাপতি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৬ ডিসেম্বর ২০২৩, ১৬:৩৩ | প্রকাশিত : ০৬ ডিসেম্বর ২০২৩, ১৬:০৬

দেশের পোশাক খাতের প্রধান ক্রেতা যুক্তরাষ্ট্র ও ইউরোপ থেকে নানা ধরনের চাপ আসছে বলে জানিয়েছেন পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ’র সভাপতি ফারুক হাসান। মঙ্গলবার চট্টগ্রামের খুলশিতে স্টক হোল্ডারদের সঙ্গে মতবিনিময় সভায় অবশেষে দুশ্চিন্তা প্রকাশ করেছে বিজিএমইএ।

তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রের নতুন শ্রমনীতি অনুযায়ী নিষেধাজ্ঞার মুখে পড়লে বাংলাদেশ থেকে কোনো পণ্য না নেওয়া কিংবা অর্থ পরিশোধ না করার শর্ত যুক্ত করে তৈরি পোশাকের ঋণপত্র দিয়েছে একটি ক্রেতা প্রতিষ্ঠান। তারা সাধারণ শর্তের মধ্যে বলেছে, বাংলাদেশ কোনো নিষেধাজ্ঞার মুখে পড়লে কোনো পণ্য নেবে না। যদি পণ্য জাহাজীকরণের পরও নিষেধাজ্ঞা আরোপের কোনো ঘটনা ঘটে, তাহলেও অর্থ দেবে না ক্রেতা প্রতিষ্ঠান।’ এই বিষয়টি নিশ্চিত করে এই সংকট থেকে উত্তরণে পোশাক খাতের সব অংশীদারদের সহযোগিতা চেয়েছেন বিজিএমইএ সভাপতি। তবে শর্ত দেওয়া ক্রেতা প্রতিষ্ঠানের নাম জানাননি তিনি।

ফারুক হাসান আরও বলেন, ‘ইউএস থেকে ইস্যু আছে আপনারা দেখেছেন যে প্রেসিডেন্ট মেমোরেন্ডাম সাইন করেছেন, ইউরোপীয় ইউনিয়নের ওরাও ভিজিট করে গেছে, সেটারও প্রেসার। ক্রেতারা এরই মধ্যে কজ দিয়ে গেছে যে, স্যাংশন হলে পেমেন্ট তো দূরের কথা তারা গুডস নেবে না, গুডস দিলেও পেমেন্ট দেবে না। এই কজে আমাদের ব্যাংক এলসি খুলবে না।’

ব্যাক টু ব্যাক ঋণপত্র খুলতে যাতে কোনো সমস্যা না হয়, সে লক্ষ্যে সরকারের সংশ্লিষ্টদের সাথে আলোচনা করবেন বলেও জানান বিজিএমইএর সভাপতি ফারুক হাসান।

সব মিলিয়ে শ্রম অধিকার সুরায় যুক্তরাষ্ট্র নতুন শ্রমনীতি বা ‘মেমোরেন্ডাম’ ঘোষণার পর দুশ্চিন্তায় পড়েছে বাংলাদেশের তৈরি পোশাকশিল্পের মালিক, বাণিজ্য মন্ত্রণালয়, শ্রম মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টরা।

বিশ্বজুড়ে শ্রম অধিকার রক্ষায় গত ১৬ নভেম্বর নতুন নীতি ঘোষণা করে যুক্তরাষ্ট্র। সেসময় দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন হুঁশিয়ারি দিয়ে বলেন, যেসব দেশে বা যারা শ্রম অধিকার ক্ষুণ্ণ করবেন, শ্রমিকদের ভীতি বা আক্রমণ করবেন তাদের ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা, বাণিজ্যনীতি ও ভিসা নিষেধাজ্ঞা আরোপ করবে মার্কিন যুক্তরাষ্ট্র। এর ধারাবাহিকতায় গত ২০ নভেম্বর চিঠি পাঠিয়ে বাণিজ্য মন্ত্রণালয়কে সতর্ক করেছে ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস।

(ঢাকাটাইমস/৬নভেম্বর/এসআরপি/কেএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

মার্সেল ডিজিটাল ক্যাম্পেইন সিজন-২০ শুরু, ঈদকে সামনে রেখে আকর্ষণীয় অফার

ইসলামী ব্যাংক ফাউন্ডেশন ও পিএইচএ-এর মধ্যে সমঝোতা স্মারক সই

গাইবান্ধার চরাঞ্চলের হতদরিদ্রদের মাঝে ঋণ দিল এনআরবিসি ব্যাংক

কক্সবাজারে মানিলন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তা সম্মেলন

হামদর্দ বাংলাদেশের প্রতিষ্ঠাবার্ষিকী ও এর প্রতিষ্ঠাতার জন্মদিন উদযাপন

রমজান উপলক্ষে অনেক পণ্যে স্বপ্ন’র বিশেষ ছাড়

ডিজিটাল ক্যাম্পেইন সিজন-২০ উদ্বোধন করলেন পরীমনি

ন্যাশনাল ব্যাংকের কচুক্ষেত উপশাখার উদ্বোধন

নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরানের তেল খাতের প্রবৃদ্ধি দ্বিগুণ

সয়াবিন তেলের দাম লিটারে কমল ১০ টাকা, শুক্রবার থেকে কার্যকর

এই বিভাগের সব খবর

শিরোনাম :