এবার কর ফাঁকির মামলায় অভিযুক্ত বাইডেনপুত্র হান্টার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৮ ডিসেম্বর ২০২৩, ১১:০৯

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেনের বিরুদ্ধে ১.৪ মিলিয়ন ডলারের কর ফাঁকির মামলা দায়ের করেছেন ফেডারেল প্রসিকিউটররা। খবর বিবিসির।

বৃহস্পতিবার ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসের জেলা আদালতে হান্টারের বিরুদ্ধে কর ফাঁকির ৯টি অভিযোগে এ মামলা দায়ের করেন প্রসিকিউটর ডেভিড ওয়েইস। অভিযোগের মধ্যে রয়েছে কর দাখিল না করা, ভুয়া ট্যাক্স রিটার্ন ও কর ধার্য মূল্যায়ন ফাঁকি দেওয়া।

মামলার অভিযোগে বলা হয়েছে, হান্টার বাইডেন ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত চার বছরের একটি স্কিমে যুক্ত। কিন্তু স্কিমের বিপরীতে ফেডারেল ট্যাক্সে কমপক্ষে ১ দশমিক ৪ মিলিয়ন ডলার পরিশোধ করেননি তিনি।

প্রসিকিউটররা অভিযোগ করেন, তিনি মাদক, এসকর্ট, গার্লফ্রেন্ড, বিলাসবহুল হোটেল, বিদেশী গাড়ি, পোশাক এবং ব্যক্তিগত অন্যান্য বিষয়ে বিপুল অর্থ ব্যয় করেছেন। তবে কর পরিশোধ করেননি।

বিচার বিভাগ বলেছে, এ মামালায় দোষী সাব্যস্ত হলে ১৭ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে হান্টারের।

এদিকে বৃহস্পতিবার দায়ের হওয়া হান্টারের এ মামলার বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি হোয়াইট হাউজ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, হান্টার যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম ব্যক্তি যিনি কোনো ক্ষমতাসীন প্রেসিডেন্টের সন্তান হয়ে ফৌজদারি অপরাধের অভিযোগে অভিযুক্ত হয়েছেন।

এর আগে চলতি বছরের সেপ্টেম্বরে তিনটি ফৌজদারি অপরাধের অভিযোগে ৫৩ বছর বয়সী হান্টার বাইডেনকে আগ্নেয়াস্ত্র সংক্রান্ত মামলায় অভিযুক্ত করা হয়েছে।

অভিযোগে বলা হয়, ২০১৮ সালের অক্টোবরে ডেলাওয়্যারের আগ্নেয়াস্ত্রের দোকান থেকে হান্টার একটি রিভলবার কিনেছিলেন। আগ্নেয়াস্ত্রটি কেনার সময় তিনি মিথ্যা বলেছিলেন। হান্টার মিথ্যাভাবে দাবি করেছিলেন, তিনি কোনো উত্তেজক মাদকদ্রব্যের বেআইনি ব্যবহারকারী নন। তিনি মাদকাসক্ত নন। তবে সে সময় তিনি মাদক (কোকেন) ব্যবহারকারী ছিলেন।

যুক্তরাষ্ট্রের ফেডারেল আইন অনুযায়ী, আগ্নেয়াস্ত্র কেনার সময় বাধ্যতামূলকভাবে যেসব তথ্য দিতে হয়, সেখানে মিথ্যা বলা অপরাধ। আবার মাদক ব্যবহারকালে আগ্নেয়াস্ত্র রাখাও অপরাধ।

(ঢাকাটাইমস/০৮ডিসেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :