নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৯ ডিসেম্বর ২০২৩, ১২:০৫ | প্রকাশিত : ০৯ ডিসেম্বর ২০২৩, ১০:৪৯

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের আহ্বানে গাজায় যুদ্ধবিরতি ইস্যুতে শুক্রবার বৈঠকে বসে বিশ্বসংস্থাটির সবচেয়ে ক্ষমতাধর অঙ্গ নিরাপত্তা পরিষদ। যেখানে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে একটি প্রস্তাব উত্থাপন করেছিল সংযুক্ত আরব আমিরাত। তবে শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রের ভেটো দেয়ায় প্রস্তাবটি আটকে গেছে।

শুক্রবার নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য সংযুক্ত আরব আমিরাত প্রস্তাবটি উত্থাপন করলেও তার সহপৃষ্ঠপোষক ছিল শতাধিক দেশ। এদিন ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১৩টি দেশ। তবে ভোটদানে বিরত থাকে যুক্তরাজ্য এবং ভেটো ক্ষমতাধর যুক্তরাষ্ট্র এ প্রস্তাবের বিপক্ষে ভোট দিলে প্রস্তাবটি আটকে যায়।

প্রসঙ্গত, জাতিসংঘের ছয়টি প্রধান অঙ্গের অন্যতম জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্য- চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রের ভেটো দেয়ার ক্ষমতা রয়েছে। এদের কোনো একটি দেশ প্রস্তাবের বিপক্ষে ভোট দিলে তা পাস করা যায় না।

গাজায় ইসরায়েলি আগ্রাসন শুরু হওয়ার পর এটি ছিল দ্বিতীয় মার্কিন ভেটো, গত ১৮ অক্টোবরও গাজায় বেসামরিক নাগরিকদের ওপর নির্বিচারে হামলা চালানোর জন্য ইসরায়েলের বিরুদ্ধে একটি নিন্দা প্রস্তাবে ভোটো দিয়েছিলো দেশটি।

শুক্রবারের প্রস্তাবে ভেটো দেয়ার পক্ষে যুক্তি হিসেবে জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত রবার্ট উড বলেছেন, ‘প্রস্তাবটি ভারসাম্যপূর্ণ নয়। এতে বাস্তবতা প্রতিফলিত হয়নি।’

এদিকে, যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপে কড়া সমালোচনা করেছেন জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার দূত দিমিত্রি পোলিয়ানস্কি। এর ফলে গাজায় ব্যাপক ধ্বংসযজ্ঞ ও মানবিক বিপর্যয় দেখা দিয়েছে বলে অভিযোগ করে তিনি বলেন, ‘আবারও আমেরিকার কূটনীতি পোড়ামাটি নীতির প্রতি সমর্থন জানালো এবং এ কারণে এই ধ্বংসযজ্ঞ আরও র্দীঘায়িত হবে।

অন্যদিকে, যুদ্ধবিরতির প্রস্তাব আটকে দিয়ে ইসরায়েলের পাশে থাকায় যুক্তরাষ্ট্র ও প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনকে ধন্যবাদ জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলের দূত গিলাদ এরদান। ভোটাভুটির পর এক এক্স পোস্টে এ ধন্যবাদ জানান।

এর আগে বুধবার প্রথমবারের মতো জাতিসংঘের সনদের আর্টিকেল ৯৯ আহ্বান করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

এদিন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বর্তমান প্রেসিডেন্ট হোসে জাভিয়ের দে লা গাসকা লোপেজ ডোমিংগুয়েজকেকে উদ্দেশ্য করে আর্টিকেল ৯৯ অনুচ্ছেদ ব্যবহার করে চিঠি লিখেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস। ২০১৭ সালে দায়িত্ব গ্রহণের পর এই প্রথমবার তিনি এ সনদের আশ্রয় নিয়েছেন।

চিঠিতে গুতেরেস বলেন, পরিস্থিতি দ্রুততার সঙ্গে অবনতি হচ্ছে। এতে ফিলিস্তিনিদের যে ক্ষতি হচ্ছে তা এবং পুরো অঞ্চলের নিরাপত্তার জন্য অপূরণীয় ক্ষতি। গাজায় মানবিক ব্যবস্থা ভেঙে পড়ার মারাত্মক ঝুঁকির মুখে। এ অবস্থায় আমি মানবিক বিপর্যয় রোধে সাহায্য করতে এবং একটি মানবিক যুদ্ধবিরতি ঘোষণার জন্য নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানাচ্ছি।

জাতিসংঘের ৯৯ অনুচ্ছেদ এমন একটি সনদ যা সংকটকালীন মুহূর্তে ব্যবহার করা হয়। মহাসচিব যদি মনে করেন কোনো ইস্যুতে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা হুমকিতে পড়তে পারে তাহলে সংশ্লিষ্ট বিষয়ে তিনি নিরাপত্তা পরিষদের দৃষ্টি আকর্ষণে ৯৯ নম্বর অনুচ্ছেদ ব্যবহার করতে পারেন। বিগত কয়েক দশকের ইতিহাসে এটি ব্যবহারের নজির নেই।

জাতিসংঘ মহাসচিবের এই পদক্ষেপে ক্ষুব্ধ হয়েছে ইসরায়েল। ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ও জাতিসংঘে নিযুক্ত ইসরাইলের রাষ্ট্রদূত গিলাদ এরদান তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন।

এক প্রতিক্রিয়ায় ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইলি কোহেন এক্সে লিখেছেন, অ্যান্তেনিও গুতেরেস গাজায় যুদ্ধবিরতির যে আহ্বান জানিয়েছেন তা ‘সন্ত্রাসী সংগঠন হামাসকে’ দেয়া তার সমর্থন। এ পদক্ষেপের জন্য জাতিসংঘ মহাসচিবের পদত্যাগও দাবি করেন কোহেন।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি বর্বরোচিত হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে। মাঝে হামাসের সাথে এক সপ্তাহব্যাপী মানবিক বিরতির পর গত শুক্রবার থেকে গাজা উপত্যকায় পুনরায় বিমান ও স্থল হামলা শুরু করেছে ইসরায়েল।

বৃহস্পতিবার অবরুদ্ধ ওই ভূখণ্ডটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজা উপত্যকায় চলমান ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে ১৭ হাজার ১৭৭ জনে পৌঁছেছে। নিহতদের মধ্যে প্রায় ৭০ শতাংশই শিশু ও নারী। আহত হয়েছেন আরও ৪৬ হাজার মানুষ’।

(ঢাকাটাইমস/০৯ডিসেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :