মেট্রোরেলের ঢাবি স্টেশন খুলছে আজ, শিক্ষার্থীদের উল্লাস

ঢাবি প্রতিনিধি, ঢাক টাইমস
| আপডেট : ১৩ ডিসেম্বর ২০২৩, ১০:১৬ | প্রকাশিত : ১৩ ডিসেম্বর ২০২৩, ০৮:০৮

মেট্রোরেলের ঢাকা বিশ্ববিদ্যালয় ও বিজয় সরণি স্টেশন চালু হচ্ছে আজ বুধবার। উদ্বোধনের প্রাক্কালে উচ্ছাস প্রকাশ করছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এই আনন্দঘন মুহূর্তে ঢাকা টাইমসের ঢাবি প্রতিনিধি জানার চেষ্টা করেছেন শিক্ষার্থীদের অনুভূতি।

দর্শন বিভাগের শিক্ষার্থী সালমা সাদিকা নীতু বলেন, বহুদিনের অপেক্ষার অবসান হতে যাচ্ছে। পরীক্ষার সময়গুলোতে এখন আর ঘণ্টায় ঘণ্টায় জ্যামে বসে থাকা লাগবে না। রাস্তায় জ্যামের জন্য অ্যাটেনডেন্স মিস হবে না।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী এন কে রোমান বলেন, আপাতদৃষ্টিতে অবশ্যই শিক্ষার্থীরা উপকৃত হবে। যাতায়াতটা সহজ হবে। তবে, ঢাবি প্রশাসনকে স্টেশনটি চালু হওয়া পরবর্তী ক্যাম্পাসের পরিবেশের ওপর ইতিবাচক ও নেতিবাচক প্রভাবগুলো পর্যবেক্ষণে রাখতে হবে। যেহেতু স্টেশনটি পার্শ্ববর্তী এলাকার লোকজনও ব্যবহার করতে যাচ্ছে এর কিছু বিরূপ প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে।

টিএসসি সংলগ্ন শামসুন নাহার হলের আবাসিক শিক্ষার্থী আফসানা হোসেন বলেন, টিএসসি স্টেশন চালু হতে যাচ্ছে, এজন্য অবশ্যই এক্সাইটেড। এটা আমাদের ক্যাম্পাসের মধ্য দিয়ে যাবে। সুতরাং, শিক্ষার্থীরা কম ভোগান্তিতে নির্বিঘ্নে গন্তব্যে পৌঁছতে পারবে। পাশেই বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি থাকায় ক্যাম্পাসের ভেতর দিয়ে মেট্রোরেল রুটের বিরোধিতা করে আসছি সবসময়। দেখা যাক, সেটা আসলেই ক্ষতি করে কি না। তবে, বাইরের মানুষের আনাগোনার বেড়ে যাওয়ার শঙ্কা রয়েছে।

প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী মো. সাঈদুর রহমান বলেন, সুবিধা যেমন রয়েছে, অসুবিধাও রয়েছে। তাড়াতাড়ি ক্লাসে আসা-যাওয়া করতে পারবে বাইরে যেসব শিক্ষার্থী থাকে তারা। অন্যদিকে, ক্যাম্পাসে বহিরাগতদের সংখ্যা বাড়বে এবং শব্দ দূষণ হবে।

অঙ্কন ও চিত্রায়ণ বিভাগের শিক্ষার্থী আবু-বকর সিদ্দিক বলেন, যেহেতু ঢাবি স্টেশন, তাই এখানে শুধুমাত্র শিক্ষার্থীদের জন্য এটা ব্যবহারের নির্দেশ থাকা দরকার। বাইরের লোকজনের জন্য শাহবাগসহ অন্য সবগুলো তো আছেই। কারণ বহিরাগতদের অবাধ বিচরণের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিরাপত্তা এবং ভার্সিটির সার্বিক নিরাপত্তা বিঘ্নিত হবে। মেট্রোরেল অবশ্যই যোগাযোগ ব্যবস্থায় অনেক বড় সুবিধা সৃষ্টি করবে, কিন্তু ভার্সিটির স্টেশনটি ভার্সিটির জন্যই সংরক্ষিত থাকা দরকার। প্রধানমন্ত্রীকে ধন্যবাদ স্বপ্ন দেখিয়ে বাস্তবে রূপান্তর করার জন্য।

এদিকে, শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার দাবি উঠেছে। ভাষাবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী জুবায়ের হাসান হাসিব বলেন, বাসা দূরে হওয়ায় মেট্রোরেলে যাতায়াতে অনেক খরচ হয়। শিক্ষার্থীদের জন্য হাফ পাসের দাবি জানাচ্ছি।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী অর্ণব রায় পার্থ বলেন, আমরা শিক্ষার্থীরা যারা টিউশন বা অন্য কাজে ঢাকার বিভিন্ন প্রান্তে যাই, তাদের জন্য এটি অবশ্যই সুখবর। বাসে যাতায়াতের ক্ষেত্রে ঘণ্টার পর ঘণ্টা জ্যামে নষ্ট হতো। তবে, কর্তৃপক্ষের প্রতি অনুরোধ থাকবে, ক্যাম্পাসের নিরাপত্তার ব্যাপারটি যেন গুরুত্বসহকারে দেখা হয়। হাফ ভাড়া এবং স্পেশাল ট্রেনের ব্যবস্থা করা হলে সেটি আমাদের জন্য আরও ভালো হবে।

এর আগে, গত বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয় ও বিজয় সরণি স্টেশন চালুর কথা জানান ঢাকা মাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিটিএমসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক। তিনি জানান, নতুন দুটো স্টেশন চালু হলেও সময়সূচি আগের মতই থাকবে। এ নিয়ে মতিঝিল পর্যন্ত রুটে ফার্মগেট, সচিবালয় ও মতিঝিলসহ পাঁচটি স্টেশন চালু হচ্ছে।

বর্তমানে আগারগাঁও-মতিঝিল রুটে সকাল সাড়ে ৭টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত মেট্রোরেল চলাচল করছে। তবে, এমআরটি পাসধারীরা দুপুর ১২টা পর্যন্ত মেট্রোরেলে চলাচল করতে পারেন। প্রতি শুক্রবার মেট্রোরেল চলাচল বন্ধ থাকে।

(ঢাকাটাইমস/১৩ডিসেম্বর/প্রতিনিধি/জেডএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ঢাবির সাংবাদিকতা বিভাগের নবীনবরণ ও অগ্রায়ন আজ

বেরোবিতে সাংবাদিকতা বিভাগের প্রধান হিসেবে নিয়োগ চেয়ে আইনি নোটিশ

বেরোবিতে বিশিষ্ট পরামাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকী পালিত

আইইউবিএটির প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ানের ৭ম মৃত্যুবার্ষিকী শুক্রবার

পৃথিবী যতদিন থাকবে বঙ্গবন্ধু ও রবীন্দ্রনাথের দর্শন-কর্ম বেঁচে থাকবে: ঢাবি উপাচার্য

নজরুল বিশ্ববিদ্যালয়ে জমজমাট গবেষণা মেলা শুরু

ইউল্যাবের সপ্তম সমাবর্তন অনুষ্ঠিত

সোহরাওয়ার্দী কলেজে ১৮ বছর পর ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি

কুবি উপাচার্য-কোষাধ্যক্ষের পদত্যাগের দাবিতে শিক্ষক সমিতির অবস্থান কর্মসূচি

কুবির আবাসিক শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

এই বিভাগের সব খবর

শিরোনাম :