পেঁপে বাগান করে সফল উপজাতি সুইতেন

শাহাদাৎ হোসেন, তালতলী (বরগুনা)
 | প্রকাশিত : ২৬ ডিসেম্বর ২০২৩, ১৫:৫৭

বরগুনার তালতলী উপজেলার বড়বগী ইউনিয়নের আগাঠাকুর পাড়া গ্রামের রাখাইন সম্প্রদায়ের মি. সুইতেন বাণিজ্যিকভাবে পেঁপে চাষ করে সফলতা অর্জন করেছেন। গেল ৬ মাসে তার শখের পেঁপে বাগান থেকে আয় হয়েছে কমপক্ষে ১ লাখ টাকারও বেশি। তার সফলতা দেখে এলাকার অনেকেই পরামর্শ নিয়ে পেঁপে বাগান করার আগ্রহ পোষণ করেছেন।

জানা যায়, তিনি একটি বেসরকারি প্রজেক্টে চাকরি করতেন মি. সুইতেন। ভালোই চলছিল তার দিনকাল। তবে ২০২১ সালে করোনার সময় প্রজেক্টটি বন্ধ হয়ে যাওয়ায় সুইতেন বেকার হয়ে বাড়িতে ফিরে আসেন। বাড়িতে আসার পর ভালোই কাটছিল কিছুদিন, তবে হঠাৎ করে বাবা মারা যায় তার। এরপর পুরোপুরি একা ও অর্থনৈতিক সংকটে পড়েন তিনি। তখন তার সকল শক্তি শূন্য হয়ে পড়ে।

এর বেশ কিছুদিন পরে তিনি ২০২২ সালে পতিত জমিতে পেঁপে বাগান করার সিদ্ধান্ত নেন। পরবর্তীতে ২০২৩ সালের শুরুতে বগুড়া থেকে সংগ্রহ করা উন্নত জাতের ২০০টি গাছ লাগিয়ে দেখাশোনাসহ যত্ন নিতে থাকেন। এরপর পরিপূর্ণ হলে পেঁপেগুলো বাজারজাত করে বেশ ভালো মূল্য পেয়ে সুইতেনের মুখে হাসি ফোটে। এখন বিভিন্ন ধরনের সবজি লাগানো শুরু করেছেন এবং সামনেও আরো যত ধরনের সবজি আছে সেগুলো লাগাবেন বলে জানিয়েছেন তিনি।

মি. সুইতেন ঢাকা টাইমসকে বলেন, আমি পুরোপুরি একা ও অর্থনৈতিক সংকট কাটিয়ে পেঁপে বাগান করে ২০২২ সালের শুরু থেকে এখন পর্যন্ত পেঁপে বিক্রি করে লাখ টাকা লাভ করেছি। আমার পেঁপে বাগানে এখনো যে পরিমাণ পেঁপে আছে তা বিক্রি করেও কমপক্ষে আরও পঞ্চাশ হাজার টাকা আয় হবে বলে আশা করছি।

স্থানীয় মি. এতেন নামের একজন বলেন, আমি তার কাছ থেকে পেঁপে নিয়ে খাই। এবং আমার আত্মীয় স্বজনদের বাসাতেও পাঠাই খাওয়ার জন্য। তবে আমি এ বছর চিন্তা করেছি আমার পতিত জমিতে উন্নত জাতের চারা নিয়ে বাগান করবো। তাহলে হয়ত নিজের জমিতে শখের বাগান থেকে ফ্রেশ পেঁপেটা খেতে পারবো।

বরগুনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (শস্য) এস এম বদরুল আলম বলেন, আমরা সুইতেনের বাগান পরিদর্শন করেছি। তার আগ্রহ, চেষ্টা ও ধারাবাহিকতায় আজ তিনি পেঁপে চাষে সফলতা অর্জন করেছেন। তাকে অনুকরণ করে অনেকেই পেঁপে চাষে উদ্বুদ্ধ হয়েছে। আমরা কৃষি বিভাগ সবসময়ই তার পাশে ছিলাম, আছি এবং ভবিষ্যতেও থাকবো। নতুন যারা আগ্রহ পোষণ করবে তাদেরকে সাধুবাদ জানিয়ে অবশ্যই তাদের পাশে থেকেও কৃষি বিভাগ সবসময় সহযোগিতা করবে সব সময়।

(ঢাকাটাইমস/২৬ডিসেম্বর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :