তাড়াশে ডায়রিয়া ও নিউমোনিয়ার প্রকোপ বৃদ্ধি

শায়লা পারভীন, তাড়াশ (সিরাজগঞ্জ)
| আপডেট : ১৬ জানুয়ারি ২০২৪, ০৮:০০ | প্রকাশিত : ১৬ জানুয়ারি ২০২৪, ০৭:৪৬

সিরাজগঞ্জের তাড়াশে ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে ডায়রিয়া ও নিউমোনিয়ার প্রকোপ। গত একমাসে উপজেলার ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালে আন্ত: ও বহির্বিভাগে শিশু, বয়স্ক ব্যক্তিসহ ছয় শতাধিক রোগী চিকিৎসা নিয়েছেন।

এরমধ্যে রয়েছে প্রায় চার শতাধিক ডায়রিয়া ও প্রায় দুই শতাধিক নিউমোনিয়ায় আক্রান্ত রোগী। পাশাপাশি আন্ত: ও বহির্বিভাগে এখনও যারা চিকিৎসা নিচ্ছেন তাদের অধিকাংশই ডায়রিয়া ও নিউমোনিয়ায় আক্রান্ত শিশু বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

সোমবার সকালে তাড়াশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে জানা যায়, শুধু এক সপ্তাহে ৪৫ শিশু ডায়রিয়া ও নিউমোনিয়া রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছে।

চিকিৎসকরা জানিয়েছেন, এতে আতঙ্কিত হওয়ার কারণ নেই। সরকারি এ হাসপাতালে ডায়রিয়া ও নিউমোনিয়ায় আক্রান্ত রোগীর চিকিৎসার পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, গত কয়েকদিন হলো তাড়াশ উপজেলার শীতের তীব্রতা বেড়েছে। এতে করে শিশু ও বয়স্ক মানুষের কষ্ট বেড়ে গেছে।

তাড়াশ উপজেলা ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালে কর্মরত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. মনোয়ার হোসেন বলেন, মূলত শীতকালে কখনও কখনও ডায়রিয়া ও নিউমোনিয়ায় প্রকোপ বৃদ্ধি পায়। আর এবারও শীতের তীব্রতা বাড়ার সঙ্গে এ এলাকায় শীতকালীন ডায়রিয়া ও নিউমোনিয়ার রোগী একটু বেড়েছে। এতে ভয় পাওয়ার কিছু নেই। কারণ সরকারি এ হাসপাতালে ডায়রিয়া ও নিউমোনিয়ায় আক্রান্ত রোগীদের চিকিৎসার পর্যাপ্ত ব্যবস্থা আছে। আর এমনিতেই বর্তমান সময়ের ডায়রিয়া আক্রান্ত রোগীরা সরকারি এ হাসপাতালে চিকিৎসা নিলে তিন থেকে চারদিনের মধ্যে স্বাভাবিক অবস্থায় ফিরে আসেন। শীতের এ সময়ে সবাইকে শিশু ও বয়স্কদের প্রতি যত্নশীল হওয়ার পরামর্শ দেন তিনি।

(ঢাকাটাইমস/১৬জানুয়ারি/প্রতিনিধি/জেডএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :