দূষিত বায়ুর শহর: ষষ্ঠ স্থানে ঢাকা, শীর্ষে দিল্লি

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৭ জানুয়ারি ২০২৪, ০৮:৫৩

বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় এখন ষষ্ঠ স্থানে অবস্থান করছে ঢাকা। শহরটির স্কোর ১৭৪, যা ‘অস্বাস্থ্যকর’ বলে ধরা হয়।

এখন শীর্ষে রয়েছে ভারতের রাজধানী দিল্লি। শহরটির স্কোর ২৪৬, যা ‘খুব অস্বাস্থ্যকর’ বলে ধরা হয়। দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তানের করাচি। এ শহরের স্কোর ২০৪, বায়ুমান ‘খুব অস্বাস্থ্যকর’। ২০৩ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ভারতের কলকাতা। এই শহরটির বায়ুমানও ‘খুব অস্বাস্থ্যকর’।

বুধবার স্থানীয় সময় সকাল ৮টা ৩২ মিনিটে বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এ তথ্য উঠে আসে।

তালিকায় অস্বাস্থ্যকর পর্যায় শুরু হয়েছে চতুর্থ অবস্থান থেকে। এখন ১৯২ স্কোর নিয়ে এই অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর; পঞ্চম স্থানে ভারতের মুম্বাই, স্কোর ১৭৮; ষষ্ঠ স্থানে ঢাকা, স্কোর ১৭৪; সপ্তম চীনের বেইজিং, স্কোর ১৭০;, অষ্টম উজবেকিস্তানের তাশখন্দ, স্কোর ১৬৪; নবম মিয়ানমারের ইয়াঙ্গুন, স্কোর ১৫৮; দশম স্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয়, স্কোর ১৫৪।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

(ঢাকাটাইমস/১৭জানুয়ারি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :