জাবিতে ভূ-স্থানিক প্রযুক্তির ব্যবহার শীর্ষক কনফারেন্স অনুষ্ঠিত 

জাবি প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৬ জানুয়ারি ২০২৪, ২০:৪১

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব রিমোট সেনসিং এন্ড জিআইএস—এর ইয়ুথ ম্যাপার চ্যাপ্টারের উদ্যোগে কর্মক্ষেত্রে ভূ-স্থানিক প্রযুক্তি শীর্ষক কনফারেন্স সম্পন্ন হয়েছে। শুক্রবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে ইনস্টিটিউট অব রিমোট সেনসিং এন্ড জিআইএস—এর ইয়ুথ ম্যাপার চ্যাপ্টারের উদ্যোগে ও ওপেন ম্যাপিং হাব এশিয়া-প্যাসিফিক—এর সহযোগিতায় এম্পয়ারিং ইয়ুথ ফর সাস্টেইনেবল স্মার্ট-বাংলাদেশ প্রতিপাদ্যে জিওস্পেসিয়াল টেকনোলজি ইন অ্যাকশন শীর্ষক কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে।

কনফারেন্সে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তফা ফিরোজ। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববরেণ্য প্লাজমা বিজ্ঞানী অধ্যাপক ড. এ এ মামুন। কনফারেন্সে কি-নোট স্পিকার হিসেবে বক্তব্য রাখেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অবসর প্রাপ্ত অধ্যাপক বিশিষ্ট ভূগোলবিদ ও ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মাননীয় উপাচার্য অধ্যাপক ড. রাকিব আহমেদ। ইনস্টিটিউট অব রিমোট সেনসিং এন্ড জিআইএস—এর পরিচালক অধ্যাপক ড. শেখ তৌহিদুল ইসলামের সভাপতিত্বে উক্ত কনফারেন্সে বক্তব্য রাখেন সমাজ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক বশির আহমেদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউটশনাল কোয়ালিটি অ্যাস্যুরেন্স সেল (আইকিউএসি) পরিচালক অধ্যাপক ড. সৈয়দ হাফিজুর রহমান, বিশিষ্ট নগর পরিকল্পনাবিদ অধ্যাপক ড. মো. আকতার মাহমুদ, ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. হুসাইন মো. সায়েম।

কনফারেন্সে দেশ—বিদেশের ১৭টি বিশ্ববিদ্যালয় থেকে ৮৭টি গবেষণা পেপার উপস্থাপনের আবেদন পড়ে। বিভিন্ন যাচাই—বাছাই শেষে ২৭টি গবেষণা পেপার কনফারেন্সে উপস্থাপন করা হয়। ৬টি সেশনে ভাগ হয়ে তরুণ গবেষকগণ এসব পেপার উপস্থাপন করেন। বিভিন্ন ক্যাটাগরিতে বিচার—বিশ্লেষণ করে ৫জন তরুণ গবেষককে সেরা পেপার উপস্থাপক হিসেবে সনদ প্রদান করা হয়।

বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্ম মোস্তফা ফিরোজ বলেন, বর্তমান বাংলাদেশ তরুণ ও মেধাবীদের জন্য। ৯০—এর দশকে বাংলাদেশে জিপিএস ও রিমোট সেনসিং প্রযুক্তির ব্যবহার ছিল সীমিত বর্তমানে বাংলাদেশের টেকসই উন্নয়নের প্রতিটি ক্ষেত্রে রিমোট সেনসিং ও জিপিএস প্রযুক্তি ব্যবহার হচ্ছে। দুযোর্গপ্রবণ বাংলাদেশে রিমোট সেনসিং এন্ড জিআইএস প্রযুক্তির বহুবিধ ব্যবহার রয়েছে। বিশেষ করে ইয়ুথ ম্যাপার যেটি একটি ম্যাপিং হাব যার মাধ্যমে ম্যাপারগণ দুর্যোগ প্রবণ এলাকায় না গিয়েও ঘরে বসে দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষদের উদ্ধার, সাড়াদান ও সহায়তা পৌঁছে দেয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

কি-নোট স্পিকার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক বিশিষ্ট ভূগোলবিদ ও ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মাননীয় উপাচার্য অধ্যাপক ড. রাকিব আহমেদ তাঁর বক্তব্যে রিমোট সেনসিং এন্ড জিআইএস প্রযুক্তির ফিলোসফিক্যাল তত্ত্বসমূহ তুলে ধরে বলেন— বর্তমান বিশ্বের যেকোনো সমস্যা মোকাবেলার প্রধান হাতিয়ার হচ্ছে প্রযুক্তি। তরুণ প্রজন্মকে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কীভাবে বৈশ্বিক সমস্যাসমূহ মোকাবেলা করা যায় তা নিয়ে ভাবতে হবে।

পদার্থ বিজ্ঞানী অধ্যাপক ড. এ এ মামুন তাঁর বক্তব্যে বিভিন্ন স্যাটেলাইটের বহুবিধ ব্যবহারের কথা উল্লেখ করে বিশদ আলোচনা করেন। স্যাটেলাইট তথ্য ব্যবস্থাপনা ও গবেষণা করার জন্য তিনি ইনস্টিটিউট অব রিমোট সেনসিং এন্ড জিআইএস—এর প্রশংসা জ্ঞাপন করেন।

এসময় অন্যান্যদের মধ্যে ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. উম্মে সায়কা সহযোগী অধ্যাপক রেজাউল রনি ও রওনক জাহানসহ বিভিন্ন বিভাগের শিক্ষকগণ উপস্থিত ছিল।

উল্লেখ্য, বিকাল ৪টায় টায় গবেষণা পেপার উপস্থাপনকারীদের মাঝে সনদপত্র প্রদানের মাধ্যমে কনফারেন্সের সমাপ্তি ঘোষণা করেন ইনস্টিটিউট অব রিমোট সেনসিং এন্ড জিআইএস—এর পরিচালক অধ্যাপক ড. শেখ তৌহিদুল ইসলাম। ইনস্টিটিউট অব রিমোট সেনসিং এন্ড জিআইএস—এর ইয়ুথ ম্যাপার চ্যাপ্টারটি আমেরিকার টেক্সাসটেক বিশ্ববিদ্যালয়ের পৃষ্ঠপোষকতায় পরিচালিত একটি মানবিক স্বেচ্ছাসেবী সংগঠন।

(ঢাকা টাইমস/২৬জানুয়ারি/প্রতিনিধি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

স্নাতকদের আত্মকর্মসংস্থানে নিয়োজিত হওয়ার আহ্বান বাণিজ্য প্রতিমন্ত্রীর 

উপবৃত্তির অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বাড়ল

এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল রবিবার, জানবেন যেভাবে

ব্রাহ্মণবাড়িয়ার ঢাবি পড়ুয়াদের নেতৃত্বে মাহমুদ-রিয়াদ

রাবিপ্রবিতে ‘সি’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষায় উপস্থিতির হার ৭৫.৫০ শতাংশ

স্কুল-কলেজের সভাপতিকে হতে হবে এইচএসসি পাস, গেজেট জারি

ঢাবির সাংবাদিকতা বিভাগের নবীনবরণ ও অগ্রায়ন অনুষ্ঠিত

শেষ হলো ঢাবি অধিভুক্ত ৭ কলেজের প্রথমদিনের ভর্তি পরীক্ষা

ঢাবির সাংবাদিকতা বিভাগের নবীনবরণ ও অগ্রায়ন আজ

বেরোবিতে সাংবাদিকতা বিভাগের প্রধান হিসেবে নিয়োগ চেয়ে আইনি নোটিশ

এই বিভাগের সব খবর

শিরোনাম :