যুক্তরাজ্যে ফের পারমাণবিক অস্ত্র মোতায়েন করবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০২৪, ১৪:১৫

১৫ বছরের মধ্যে প্রথমবারের মতো যুক্তরাজ্যে পারমাণবিক অস্ত্র মোতায়েনের পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। পেন্টাগনের এ সংক্রান্ত নথির বরাতে শুক্রবার এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদপত্র দ্য টেলিগ্রাফ। খবর আরটির।

ইউক্রেন সংঘাত নিয়ে ন্যাটো ও রাশিয়ার মধ্যে তুমুল উত্তেজনা এবং মস্কোর সঙ্গে সম্ভাব্য সশস্ত্র সংঘর্ষ নিয়ে কিছু পশ্চিমা রাজনীতিবিদদের আশঙ্কা জানানোর মধ্যে প্রতিবেদনটি প্রকাশ হল।

ব্রিটিশ সংবাদপত্রটি বলছে, প্রাপ্ত নথি অনুযায়ী, যুক্তরাজ্যের সাফোকের লেকেনহেথে আরএএফ সামরিক ঘাঁটির জন্য নতুন অস্ত্র কেনার আদেশ দিয়েছে পেন্টাগন। এই তালিকায় আছে জাপানের হিরোশিমায় নিক্ষিপ্ত বোমার চেয়ে তিনগুণ শক্তিশালী বি৬১-১২ বোমা। এছাড়াও সামরিক কর্মীদের রক্ষা করার জন্য ব্যালিস্টিক শিল্ডসহ নতুন বেশ কিছু সরঞ্জাম। আর সেখানে কাজ করা মার্কিন সেনাদের জন্য আগামী জুন মাসে শুরু হবে নতুন আবাসন ব্যবস্থা নির্মাণের কাজ। এছাড়া গত বছর ওই ঘাঁটিতে এফ-৩৫ পরমাণু সক্ষম ফাইটার পাঠিয়েছিল যুক্তরাষ্ট্র।

প্রসঙ্গত, জার্মান প্রতিরক্ষা মন্ত্রী বরিস পিস্টোরিয়াসসহ উচ্চপদস্থ ইউরোপীয় কর্মকর্তারা রাশিয়ার সঙ্গে সম্ভাব্য যুদ্ধের জন্য প্রস্তুত হওয়ার প্রয়োজনীয়তার কথা বলেছেন। গত সপ্তাহে ন্যাটো সামরিক কমিটির চেয়ারম্যান অ্যাডমিরাল রব বাউয়ার সরাসরি সংঘর্ষের জন্য জোটকে ‘পুরো প্রস্তুত’ হওয়ার আহ্বান জানিয়েছেন।

তবে রাশিয়ার ফরেন ইন্টেলিজেন্স সার্ভিসের প্রধান সের্গেই নারিশকিন, মস্কো ন্যাটোর বিরুদ্ধে আক্রমণের পরিকল্পনা করছে এমন দাবিকে খারিজ করে দিয়েছেন।

এদিকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা গত বছর বলেছিলেন, ব্রিটেনে মার্কিন পারমাণবিক মোতায়ন হলে, ক্ষতিপূরণমূলক পাল্টা ব্যবস্থা নিতে বাধ্য হবে মস্কো। একই সঙ্গে পশ্চিমাদের বিরুদ্ধে ইউরোপে উত্তেজনা সৃষ্টির জন্য অভিযুক্ত করে রাশিয়ার বক্তব্য, ন্যাটোর পূর্বমুখী সম্প্রসারণ ইউক্রেন সংঘাতের অন্যতম মূল কারণ।

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :