লোহিত সাগরে মার্কিন জাহাজে হুতির আঘাত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:৩৫ | প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:১১

ইয়েমেনের হুতি আন্দোলন বলেছে যে তারা লোহিত সাগরে একটি যুক্তরাষ্ট্র পরিচালিত বাণিজ্যিক জাহাজে আঘাত করেছে, জাহাজটির নাম কেওআই বলে জানিয়েছে হুতি। খবর বিবিসির।

নৌনিরাপত্তা সংস্থা অ্যামব্রে ইয়েমেনের এডেন বন্দরের দক্ষিণে পরিচালিত একটি জাহাজের বিস্ফোরণের খবর দিয়েছে। তবে জাহাজের নাম জানায়নি।

ইতিমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র ইয়েমেনে উৎক্ষেপণের জন্য স্থাপন করা হচ্ছে- এমন ১০টি ড্রোন লক্ষ্য করে নতুন বিমান হামলা শুরু করেছে বলে জানা গেছে।

রয়টার্সের অনুসারে, কেওআই হলো একটি লাইবেরিয়ান পতাকাবাহী কন্টেইনার জাহাজ যা ইউকেভিত্তিক ওসিওনিক্স সার্ভিসেস দ্বারা পরিচালিত হয়। একই কোম্পানির বহরে তেল ট্যাঙ্কার মার্লিন লুয়ান্ডা রয়েছে, যা শনিবার একটি ক্ষেপণাস্ত্র দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছিল।

হুতিরা গাজায় হামাসের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধের পর সমস্ত ইসরায়েলি, মার্কিন এবং ব্রিটিশ জাহাজকে বৈধ লক্ষ্যবস্তু হিসেবে বিবেচনা করে এবং যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য হুতি ক্ষেপণাস্ত্র অবস্থানগুলোকে লক্ষ্য করে, যাকে বাণিজ্য রক্ষার প্রচেষ্টা বলছে দেশ দুটি।

হুতি সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারিয়া বুধবার বলেছেন, তাদের সশস্ত্র বাহিনী কেওআই নামে একটি আমেরিকান বণিক জাহাজকে ‘বেশ কয়েকটি উপযুক্ত নৌ ক্ষেপণাস্ত্র’ দিয়ে টার্গেট করেছে।

তিনি বলেন, জাহাজটি অধিকৃত ফিলিস্তিনের বন্দরের দিকে যাচ্ছিল।

তিনি যোগ করেন, ইয়েমেন ‘ব্রিটিশ-আমেরিকান উত্তেজনার’ বিরুদ্ধে প্রতিশোধ নিতে সঙ্কোচ করবে না।

“লোহিত এবং আরব সাগরে সব আমেরিকান এবং ব্রিটিশ জাহাজ ইয়েমেনি সশস্ত্র বাহিনীর জন্য বৈধ লক্ষ্যবস্তু, যতক্ষণ না আমাদের দেশের বিরুদ্ধে আমেরিকান-ব্রিটিশ আগ্রাসন অব্যাহত থাকবে,” হুকি মুখপাত্র বলেছেন।

ইউএস সেন্ট্রাল কমান্ড বলেছে, ইয়েমেনে উৎক্ষেপণের জন্য প্রস্তুত করা ১০টি ড্রোন এই অঞ্চলে বাণিজ্যিক জাহাজ এবং মার্কিন যুদ্ধজাহাজের জন্য হুমকি তৈরি করেছে।

এতে বলা হয়েছে, একটি হুতি ড্রোন গ্রাউন্ড কন্ট্রোল স্টেশনসহ ১০টি ধ্বংস করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে, তাদের একটি যুদ্ধজাহাজ অ্যাডেন উপসাগরে তিনটি ইরানি ড্রোন এবং একটি হুতি অ্যান্টি-শিপ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকে ভূপাতিত করেছে।

লোহিত সাগরে শিপিংয়ে হুতিদের হামলা আন্তর্জাতিক বাণিজ্যকে ধীর করে দিয়েছে, সরবরাহে বাধার আশঙ্কা তৈরি করেছে।

গত ৭ অক্টোবর গাজা থেকে শত শত ফিলিস্তিনি বন্দুকধারী দক্ষিণ ইসরায়েলে ঢুকেছিল, যেখানে তারা প্রায় ১৩০০ জনকে হত্যা করেছিল। এর মধ্যে বেশিরভাগ বেসামরিক লোক এবং ২৪০ জনকে জিম্মি করেছিল।

ইসরায়েল গাজায় সামরিক অভিযান শুরু করে এর প্রতিক্রিয়া জানায়, যাতে ২৬ হাজারের বেশি লোক রয়েছে। নিহতদের মধ্যে বেশিরভাগ মহিলা এবং শিশু।

(ঢাকাটাইমস/০১ফেব্রুয়ারি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :