আমবয়ানের মধ্য দিয়ে শুরু বিশ্ব ইজতেমার প্রথম পর্ব 

টঙ্গী-পুবাইল (গাজীপুর) প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:১১ | প্রকাশিত : ০২ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:৪৬

গাজীপুরে টঙ্গীর তুরাগ তীরে শুক্রবার ফজর নামাজের পর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে ৫৭তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। আমবয়ান শুরু করেন পাকিস্তানের মাওলানা আহ‌ম্মেদ বাটলার। এ পর্বে অংশ নিয়েছেন মাওলানা জুবায়েরপন্থিরা।

এরআগে, গত কয়েকদিন আগে থেকেই ময়দানে আসতে শুরু করেছেন মুসল্লিরা। কেউ সড়কপথে বাস-ট্রাক-পিকআপে, কেউ রেলপথে, কেউবা আবার ময়দানে এসেছেন নদীপথে।

বৃহস্পতিবার বিকালের দিকে সরেজমিনে দেখা গেছে, ইজতেমায় ময়দানে সকালের মধ্যেই লাখ লাখ মুসল্লি দেশের বিভিন্ন প্রান্ত থেকে এসেছেন। সবার হাতেই একাধিক ব্যাগ ও আনুষঙ্গিক জিনিসপত্র। মুসল্লিরা মাঠে ঢুকছেন ভিন্ন ভিন্ন ফটক দিয়ে, মাঠে ঢুকেই নিজ নিজ খিত্তায় (নির্ধারিত জায়গা) অবস্থান নিচ্ছেন। যারা খিত্তায় জায়গা পাননি তারা ময়দানের সীমানার বাইরে খালি জায়গায় বসে পড়েছেন।

ইজতেমার নিরাপত্তা ব্যবস্থা: গতকাল বৃহস্পতিবার থেকেই দু’পর্বের ইজতেমায় পুলিশ, র‌্যাব, কিউআরটি, আনসারসহ সাদা পোশাকধারী বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যসহ আইনশৃংখলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। ইজতেমা মাঠের নিরাপত্তা নিশ্চিতে ৩ শতাধিক ক্লোজসার্কিট ক্যামেরা স্থাপনের করা হয়েছে। ১৩টি প্রবেশপথসহ চারপাশের গুরুত্বপূর্ণ স্থানে বসানো হয়েছে ক্লোজসার্কিট ক্যামেরাগুলো।

প্রথম পর্বে কে কখন বয়ান করবেন: আজ শুক্রবার ফজরের নামাজ শেষে বয়ান শুরু করেন পাকিস্তান থেকে আগত মাওলানা আহ‌ম্মেদ বাটলার, বাংলায় তরজমা করছেন মাও. নুরুর রহমান, সকাল দশটার দিকে তা‌লিম কর‌বেন মাওলানা জিয়াউল হক, আর জুমার নামাজে ইমামতি করবেন বাংলাদেশের মাওলানা যোবায়ের। বাদ যোহর বয়ান করবেন জর্ডা‌নের খ‌তিব ওমর, বাদ আছর মাওলানা যোবা‌য়ের ও মাগ‌রিবের পর মাওলানা আহ‌ম্মেদ লাট বয়ান কর‌বেন।

প্রথম ধাপে ইজ‌তেমা আয়োজক কমিটির গণমাধ্যম সমন্বয়ক মুফতি জহির ইব‌নে মুস‌লিম বৃহস্পতিবার বিকেলে এ তথ‌্য নি‌শ্চিত ক‌রেন। আখেরি মোনাজাতের আগ পর্যন্ত এভাবেই প্রতিদিন পর্যায়ক্রমে আলমী শুরার শীর্ষ মুরুব্বিরা বয়ান করবেন।

শনিবার বাদ ফজর মাওলানা আব্দুর রহমান, বাদ যোহর মাওলানা ইসমাইল গোদরা, আছর মাওলানা যোহারুল হাসান, মাগরিব মাওলানা ইব্রাহিম। রবিবার বাদ ফজর বয়ান করবেন মাওলানা জিয়াউল হক, সকাল দশটায় হেদায়েতি বয়ান শেষে বাংলাদেশের মাওলানা যোবায়ের প্রথম ধাপের আখেরী মোনাজাত পরিচালনা করবেন।

ময়দান জুড়ে প্রায় ৫শ মাইক: আগত মুসল্লিরা যাতে নিরবচ্ছিন্নভাবে শীর্ষ মুরব্বিদের বয়ান শুনতে পারেন সেজন্য শব্দ প্রতিধ্বনিরোধক ৩২০টি ছাতা মাইক এবং বিদেশি মেহমানদের বয়ান শোনার জন্য বিদেশি কামরা ও তার আশপাশে ২০০টি ইউনিসেফ (প্রতিধ্বনি প্রতিরোধক) মাইন স্থাপন করা হয়েছে বলে জানিয়েছে ইজতেমার আয়োজক কমিটি।

উল্লেখ্য, আখেরি মোনাজাতে বিশ্ব ইজতেমার প্রথমপর্ব শেষ হবে ৪ ফেব্রুয়ারি। পরে চারদিন বিরতি দিয়ে ৯ ফেব্রুয়ারি ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হয়ে ১১ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের ৫৭তম বিশ্ব ইজতেমা। শেষ পর্বে অংশ নেবেন মাওলানা সাদ পন্থিরা

(ঢাকাটাইমস/২ফেব্রুয়ারি/প্রতিনিধি/জেডএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :