শ্রম ও শ্রমিকের মর্যাদা সম্পর্কে ইসলাম কী বলে?

ইসলাম ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:৫৬

ইসলামে শ্রমিকের অধিকার ও মর্যাদা অপরিসীম। শ্রমিকের অধিকার প্রতিষ্ঠায় কোরআনুল কারিম ও হাদিস শরিফে সুস্পষ্ট নির্দেশনা রয়েছে।

এ সম্পর্কে পবিত্র কোরআন মাজিদে আল্লাহতায়ালা এরশাদ করেন, ‘অতঃপর নামাজ সমাপ্ত হলে জীবিকা অর্জনের জন্য তোমরা পৃথিবীতে ছড়িয়ে পড়ো এবং আল্লাহকে অধিক স্মরণ করো, যাতে তোমরা সফলকাম হতে পারো।’ (সুরা আল জুমআহ)।

পৃথিবীর সর্বপ্রথম মানুষ ও প্রথম নবী হযরত আদম (আ.) থেকে শুরু করে বহু নবী-রাসুল, এমনকি সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ নবী হযরত মোহাম্মদ (সা.) শ্রমজীবী মানুষ ছিলেন। নবী-রাসুল এবং সাহাবায়ে কেরামগণ নিজ হাতে কাজ করে জীবিকা উপার্জন করেছেন।

আমাদের প্রথম নবী হযরত আদম (আ.) ছিলেন পৃথিবীর প্রথম চাষি। হজরত মুসা (আ.) ছিলেন একজন রাখাল। ইসলামের প্রথম খলিফা হজরত আবু বকর (রা.) এবং মহানবী হযরত মোহাম্মদ (সা.) ছিলেন সৎ ব্যবসায়ী।

রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘আল্লাহ দুনিয়াতে এমন কোনো নবী পাঠাননি, যিনি ছাগল ও ভেড়া চরাননি।’ তখন সাহাবিরা জিজ্ঞেস করলেন, হে রাসুল (সা.) আপনিও? রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘হ্যাঁ! আমিও মজুরির বিনিময়ে মক্কাবাসীদের ছাগল ও ভেড়া চরাতাম।’ (বোখারি শরিফ)।

রাসুল (সা.) শ্রমিকের অধিকার ও মর্যাদার প্রতি গুরুত্ব দিয়ে মালিক সম্প্রদায়ের উদ্দেশে বলেন, ‘শ্রমিকের ঘাম শুকানোর আগেই তার পারিশ্রমিক পরিশোধ করে দাও।’ (ইবনে মাজাহ)।

রাসুলুল্লাহ (সা.) আরও এরশাদ করেন, ‘আল্লাহতায়ালা বলেছেন, আমি কিয়ামতের দিন তিন শ্রেণির মানুষের প্রতিপক্ষ। আমি যার প্রতিপক্ষ, তাকে পরাজিত করবই। তন্মধ্যে এক শ্রেণি হলো, যে কোনো শ্রমিক নিয়োগ করে, অতঃপর তার থেকে পুরো কাজ আদায় করে নেয়; কিন্তু পারিশ্রমিক দেয় না।’ (বুখারি শরিফ)।

রাসুলুল্লাহকে (সা.) জিজ্ঞাসা করা হয়েছিল, কোন ধরনের উপার্জন উত্তম ও শ্রেষ্ঠ? তিনি প্রত্যুত্তরে বলেন, ‘ব্যক্তির নিজ হাতে কাজ করা এবং সৎ ব্যবসা।’

হযরত উম্মে সালমা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) মৃত্যুশয্যার সময়ও নামাজ এবং অধীনদের বিষয়ে সবাইকে সতর্ক করেছেন। পরিশেষে বলা যায়, একমাত্র ইসলাম ধর্মই শ্রম এবং শ্রমিকের যথাযথ অধিকার ও মর্যাদার যথার্থ মূল্যায়ন করেছে।

সুতরাং পৃথিবীতে শ্রমিকের ন্যায্য পাওনা ঠিক সময়ে যথাযথ মর্যাদায় পরিশোধ করে দেওয়া একজন মুমিন মুসলমান হিসেবে আমাদের কর্তব্য হওয়া উচিত। আল্লাহ আমাদের সেই তৌফিক দান করুন (আমিন)।

(ঢাকাটাইমস/১১ফেব্রুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :