রমজান সামনে রেখে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জামায়াতের উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:২৬

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। দলটির কেন্দ্রীয় নির্বাহী পরিষদের এক সভায় গৃহীত প্রস্তাবে বলা হয়, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ভয়াবহ ঊর্ধ্বগতিতে মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত ও হতদরিদ্র লোকজন দিশেহারা।

বুধবার জামায়াতের ভারপ্রাপ্ত আমীর ও সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমানের সভাপতিত্বে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

সভা শেষে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পবিত্র রমজান মাস আসার পূর্বেই দ্রব্যমূল্য জনগণের ক্রয় ক্ষমতার মধ্যে নিয়ে আসতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার জন্য জামায়াতের নির্বাহী পরিষদ সরকারের প্রতি আহ্বান জানাচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জোর করে ক্ষমতা দখলকারী সরকারি দলের ব্যবসায়ীরা সিন্ডিকেট করে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি করে দেশের জনগণকে কষ্ট দিচ্ছে। সরকার মুখে দ্রব্যমূল্য কমানোর জন্য হাঁকডাক দিলেও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে কার্যকর কোনো পদক্ষেপই গ্রহণ করছে না। দেশে যে কী ভয়াবহ অবস্থা বিরাজ করছে তা সহজেই বোঝা যায় ন্যায্যমূল্যে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য বিক্রয়ের ট্রাকের নিকট গেলে। ন্যায্যমূল্যে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রী কেনার জন্য নিম্ন আয়ের মানুষ খুব ভোর থেকেই লাইনে দাঁড়িয়ে প্রয়োজনীয় খাদ্যসামগ্রী পাচ্ছে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়— চাল, ডাল, আটা, চিনি, তেল, পেঁয়াজ, মরিচ, আদা, রসুনসহ প্রতিটি নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যই আকাশচুম্বী। এমনকি মাছ, গোশত, তরিতরকারির মূল্য জনগণের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে। চালের দাম প্রতি কেজি ৫ থেকে ১০ টাকা এবং তরিতরকারির মূল্য দুই/তিন গুণ পর্যন্ত বেড়েছে। অথচ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের কোনো ব্যবস্থাই সরকার গ্রহণ করছে না। জনগণের কষ্ট ও দুর্ভোগ নিয়ে জোর করে ক্ষমতায় থাকা সরকারের কোনো মাথাব্যথা নেই।

কেন্দ্রীয় নির্বাহী পরিষদ আরও লক্ষ্য করছে যে, দেশের অর্থনীতি ক্রমেই বিপর্যয়ের দিকে ধাবিত হচ্ছে। অর্থনৈতিক অব্যবস্থাপনা, দুর্নীতি, লুটপাট, বিদেশে অর্থপাচার দেশের অর্থনীতিকে ধ্বংসের মুখে দাঁড় করিয়েছে। সরকার অর্থনৈতিক শৃঙ্খলা রক্ষায় পুরোপুরি ব্যর্থ হয়েছে। গত ৬ মাসে রাজস্ব ঘাটতি দেখা দিয়েছে ২৩ হাজার ২২৭ কোটি ১৯ লাখ কোটি টাকা। বাজেট বাস্তবায়ন করা সম্ভব হবে না বিধায় সরকার চলতি বাজেট থেকে ৬০ হাজার কোটি টাকা কাটছাট করেছে। এতে প্রমাণিত হয় দেশের অর্থনৈতিক অবস্থা অত্যন্ত শোচনীয়। দেশ দেউলিয়া হওয়ার পথে অথচ সেদিকে সরকারের কোনো নজর নেই।

(ঢাকাটাইমস১৪ফেব্রুয়ারি/জেবি/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :