রোহিঙ্গাদের ফেরত পাঠাতে চীনের সহায়তার আশ্বাস

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২১ ফেব্রুয়ারি ২০২৪, ২১:১০
আজারবাইজানে দুই দেশের পার্লামেন্টারিয়ানরা বৈঠক করেন

চীন বাংলাদেশকে রোহিঙ্গাদের তাদের নিজ বাসভূমিতে ফেরার ক্ষেত্রে সহায়তা দেয়ার আশ্বাস দিয়েছে। রোহিঙ্গাদের প্রত্যাবসন প্রক্রিয়া ত্বরান্বিত করতে চীনের সক্রিয় সহায়তা চাইলে এ আশ্বাস দেয়া হয়।

বুধবার আজারবাইজানের রাজধানী বাকুতে এশিয়ান পার্লামেন্টারি অ্যাসেম্বলির (এপিএ) ১৪তম অধিবেশনের ফাঁকে বাংলাদেশের প্রতিনিধি দলের সঙ্গে চীনের ফরেন এফোয়ার্স কমিটির ভাইস চেয়ারম্যান ওয়াং কি এমন আশ্বাস দেন।

আজারবাইজানে এশিয়ান পার্লামেন্টারি অ্যাসেম্বলিতে বাংলাদেশের প্রতিনিধি দলে আছেন বাংলাদেশ জাতীয় সংসদের সাবেক চীফ হুইপ আ স ম ফিরোজ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি আফতাব উদ্দিন সরকার, সিলেট-৩ আসনের এমপি হাবিবুর রহমান হাবিব, লক্ষ্মীপুর-২ আসনের এমপি নুর উদ্দিন চৌধুরী নয়ন। চীনের ফরেন এফোয়ার্স কমিটির ভাইস চেয়ারম্যান ওয়াং কী’র নেতৃত্বে ৯ সদস্যের প্রতিনিধি দল এই বৈঠকে অংশ নেন।

বাকুতে এই বৈঠকে এশিয়ায় টেকসই উন্নয়নের স্বার্থে আঞ্চলিক সহযোগিতা জোরদার করার প্রতিপাদ্যের প্রতি নিবেদিত ইভেন্টে প্রায় ১০টি দেশের বক্তাসহ প্রায় ৪০টি দেশের সংসদীয় প্রতিনিধি দল অংশ নিচ্ছে। বৈঠকের ফাঁকে চীনের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন বাংলাদেশের প্রতিনিধি দলের সদস্যরা।

টেলিফোনে সিলেট-৩ আসনের এমপি হাবিবুর রহমান হাবিব বলেন, আজারবাইজানে এশিয়ান পার্লামেন্টারি অ্যাসেম্বলির ফাকে আমরা চীনের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করি।

বৈঠকে আমরা বাংলাদেশের উন্নয়নে সহযোগীতা করায় ধন্যবাদ জানাই। তারাও উন্নয়নের অংশীদার হতে পেরে আনন্দিত। আগামীতেও উন্নয়ন সহযোগীতা অব্যাহত রাখার আশ্বাস দেন। একই সঙ্গে রোহিঙ্গাদের প্রত্যাবসন প্রক্রিয়া ত্বরান্বিত করতে চীনের সক্রিয় সহায়তা চাই। জবাবে চীনের ফরেন এফোয়ার্স কমিটির ভাইস চেয়ারম্যান ওয়াং কী বলেন, মিয়ানমার যেন রোহিঙ্গাদের তাদের দেশে ফেরত নেয়, সেজন্য উদ্যোগ গ্রহণ করা হবে।

বৈঠক প্রসঙ্গে হাবিব আরো বলেন, চীনের সঙ্গে বাংলাদেশর বন্ধুত্বের ৫০ বছরপূর্ন হবে। বন্ধুত্ব আরও ঘনিস্ট করার তাগিদ দেন তারা। একই সঙ্গে চীনের অভ্যন্তরীন কোন বিষয়ে আমরা কথা বলি না, সেজন্য তারা অনেক খুশি। আমরা তাদেরকে জানিয়েছি, আমরা জাতির পিতার নীতি ‘সবার সঙ্গে বন্ধুত্ব কারো সঙ্গে বৈরিতা নয়’মেনে চলি।

(ঢাকাটাইমস/২১ফেব্রুয়ারি/জেএ/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: দুর্বলতা থাকলে সার্ভেয়ারদেরও শাস্তি হবে: নৌপরিবহন প্রতিমন্ত্রী

সমুদ্রপথ নিরাপদ করার লক্ষ্যে নৌপরিবহন অধিদপ্তর প্রস্তাবনা তৈরি করছে: প্রতিমন্ত্রী

ঈদ-নববর্ষ: পাঁচ দিনে পদ্মা সেতু পাড়ি দিয়েছে ৪৬ হাজার ৫৫৩ যানবাহন, টোল আদায় ১৪ কোটি

চলতি অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৬ দশমিক ১ শতাংশ: এডিবি

স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক অ্যাসবেস্টসের আমদানি, ব্যবহার ও বিপণন নিষিদ্ধ করার দাবি 

৫৪ জেলায় তাপপ্রবাহের মধ্যে কিছু অঞ্চলে বৃষ্টির আভাস

দূষিত বায়ুর শহর: দ্বিতীয় স্থানে ঢাকা, শীর্ষে দিল্লি

উপজেলা নির্বাচন: প্রথম ধাপের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আজ 

ছুটি শেষে অফিস খুলছে আজ

ইরান-ইসরায়েল উত্তেজনা নিরসন চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :