দিনাজপুরে জমে উঠেছে বসন্ত উৎসব মেলা

নিজস্ব প্রতিবেদক, দিনাজপুর
 | প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:৪০

শীতকে বিদায় আর বসন্তকে বরণ করে নিতে দিনাজপুরে জমে উঠেছে বসন্ত উৎস। হাউজিং শপিংমল চত্বরে দুই দিনব্যাপী এই বসন্ত মেলার আয়োজন করেছে দিনাজপুর অনলাইন উদ্যোক্তা প্লাটফর্ম।

আবহমান গ্রাম বাংলার ঐতিহ্য আর উদ্যোক্তাদের প্রতিভা তুলে ধরতে ফাল্গুনে বর্ণিল সাজে সাজে তরুণী ও বিভিন্ন বয়সের নারীদের পাশাপাশি পুরুষরাও বসন্ত উৎসবে মাতোয়ারা।

দুই দিনব্যাপী (২২ ও ২৩ ফেব্রুয়ারি) বসন্ত উৎসবে স্থান পেয়েছে উদ্যোক্তাদের ৩০টি স্টল। হরেক রকম পিঠাপুলি আর বাহারি পোশাক ও প্রসাধনীর নজরকাড়া কালেকশন নিয়ে হাজির হয়েছে তারা। সেলফি, আড্ডা, নাচ-গান আর আনন্দ-উল্লাসে মেতে উঠেছেন দর্শনার্থী ও ক্রেতারা।

এই বসন্ত উৎসব মেলায় আকর্ষণীয় ছিল

বিটস্ ব্যান্ড এবং নিউ অ্যাংকর ব্যান্ড। দুটি জনপ্রিয় সুনামধন্য ব্যান্ডের গুণি শিল্পীরা গান পরিবেশন করে দর্শক মাতিয়ে তোলে। এছাড়াও শৈল্পিক নৈপুণ্য নাচ পরিবেশন করে আরেক সুনামধন্য তা-থৈ নৃত্যাঙ্গন।

তরুণ-তরুণী ও বিভিন্ন বয়সী নারী-পুরুষ একত্রিত হয়ে প্রাণের ছোঁয়ার উল্লাসে নাচে-গানে উল্লাসে মেতে উঠে। ফাল্গুনের ছোঁয়ায় আগামী দিনের পথ চলা যেন আরোও সুন্দর হয় এই প্রত্যাশা করে আগতরা।

উৎসবে স্টল নিয়ে অংশ নেওয়া মাহবুবা বলেন, ‘বাঙালির প্রাণের বসন্ত উৎসবে জেলার ঐতিহ্যবাহী হরেকরকম পিঠাপুলি নিয়ে এ মেলায় অংশগ্রহণ করেছি। মেলায় সাড়া পাওয়া যাচ্ছে ভালো।’

মাকে সঙ্গে নিয়ে উৎসবে পিঠার স্বাদ আর পণ্য নিতে আসা শুভেচ্ছা আলম বলেন, ‘তিন ধরনের পিঠা খেলাম, বেশ মজা পেয়েছি। এ ধরনের উৎসব আরও বেশি বেশি আয়োজনের প্রয়োজন।’

উৎসবে কারুকার্যখচিত পণ্য সামগ্রী ও বাহারি রকমের খাবারের আয়োজন নিয়ে হাজির হওয়া স্টলগুলোতে ছিল উপচে পড়া ভিড়। শুধু কেনা-বেচা নয়, প্রতিভা বিকাশ ও শিক্ষণীয় সমাহার ছিল মেলায়।

আগত দর্শনার্থী ও ক্রেতাদের মধ্যে মর্জিনা বেগম জানান, বসন্তকে বরণ করে নিতে এ ধরনের মেলার আয়োজন খুবই ভাল হয়েছে। এক প্রকারের ঘরোয়া পরিবেশে এমন আনন্দ পেলাম প্রায় দীর্ঘদিন পর।

দিনাজপুর অনলাইন উদ্যোক্তা প্লাটফর্মের এডমিন পারুল কনিকা বলেন, প্রায় লক্ষাধিক সদস্যের পরিবারের এ উদ্যোক্তা গ্রুপটি বিশেষ ভূমিকা রাখতে সক্ষম হয়েছে। শীতকে বিদায় আর নিজেদের প্রতিভা মেলে ধরতে বসন্ত বরণ উৎসবের আয়োজন। ফাগুনের ভালবাসা কোনো দিন ফুরিয়ে যাবে না। তাই আমরা আমাদের গ্রুপ এবং উদ্যোক্তাদের নিয়ে একত্রিত হয়েছি কিছু সময় একে অপরের সাথে ভাগাভাগি করে নিতে। পুরোনো সব গ্লানি ভুলে নতুন কিছুকে সাদরে গ্রহণের মধ্য দিয়ে আনন্দ ভাগাভাগি করতে এই আয়োজন।

বৃহস্পতিবার সন্ধ্যায় কেক কেটে এ উৎসবের উদ্বোধন করেন দিনাজপুর পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র আবু তৈয়ব আলী দুলাল এবং দিনাজপুর চেম্বার অফ কমার্স এর সভাপতি হূমায়ন রেজা চৌধুরী শামীম।

অনলাইন ফেসবুক গ্রুপ দিনাজপুর অনলাইন উদ্যোক্তা প্লাটফর্ম এবং হাউজিং শপিংমল এর যৌথ উদ্যোগে এ মেলা চলবে শুক্রবার রাত ১১টা পর্যন্ত।

অনুষ্ঠানের প্রধান অতিথি দিনাজপুর পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র আবু তৈয়ব আলী দুলাল বলেন, 'ফাল্গুন আমাদের বাঙালিপনার ঐহিত্য। এই ফাল্গুনকে নিয়ে বাঙালির কবিতা রয়েছে তার কোনো শেষ নেই। ফাগুনের ভালোবাসা কোনো দিন ফুরিয়ে যাবে না। বসন্তকালে নতুন কিছু আসে সবার জীবনে। তাই আমরা নতুন কিছুর প্রত্যাশা সব সময়ে করি। আর বসন্ত মানেই তো আনন্দ। পুরোনো সব গ্লানি ভুলে নতুন কিছুকে সাদরে গ্রহণের মধ্য দিয়ে আনন্দ ভাগাভাগি করে নিতে এই আয়োজনের জুড়ি নেই।'

(ঢাকা টাইমস/২৩ফেব্রুয়ারি/প্রতিনিধি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :