ত্রাণের জন্য অপেক্ষারত ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি হামলায় নিহত বেড়ে ১১২

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০১ মার্চ ২০২৪, ১৬:২৩

অবরুদ্ধ গাজা উপত্যকার একটি ত্রাণ বিতরণ পয়েন্টে অপেক্ষারত ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি সামরিক বাহিনী গুলিতে নিহতে সংখ্যা বেড়ে ১১২ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া আহত হয়েছেন আরও কমপক্ষে ৭৬০ জন। নিহতদের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। খবর আনাদোলুর।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বৃহস্পতিবার ভোরে গাজা সিটির দক্ষিণে আল-নাবলুসি গোলচত্বর এলাকার কাছে এই ঘটনা ঘটে। শত শত ফিলিস্তিনি সেখানে ত্রাণ নেওয়ার জন্য অপেক্ষা করছিলেন এবং তখনি ইসরায়েলি বাহিনী নির্বিচারে গুলিবর্ষণ শুরু করে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা বলেন, আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক কারণ তাদের শরীরের উপরের অংশে গুলি লেগেছে।

গাজা-ভিত্তিক সরকারি মিডিয়া অফিসের প্রধান ইসমাইল থাওয়াবতেহ এই মর্মান্তিক ঘটনাটিকে ‘ময়দা হত্যাকাণ্ড’ বলে অভিহিত করেছেন।

থাওয়াবতেহ বলেন, ‘আটা হত্যাকাণ্ডের শহীদরা সরাসরি ইসরায়েলি বুলেটের আঘাতে মারা গেছে।

তিনি আরও বলেন, ইসরায়েলি সেনাবাহিনী আগে থেকেই জানত যে ফিলিস্তিনিরা খাদ্য সহায়তা পেতে ওই এলাকায় আসবে এবং এই জঘন্য গণহত্যা দায় এড়াতে চেষ্টা করছে।

এদিকে ইসরায়েলি সেনাবাহিনী দাবি করেছে, একটি মিলিটারি চেকপয়েন্টের কাছে ত্রাণবাহী ট্রাকগুলো পৌঁছালে হাজার হাজার মানুষ ট্রাকের দিকে ছুটে আসেন। ঘিরে ফেলে এবং সরবরাহ করা ত্রাণ-সামগ্রী লুট করে। এ সময় নিরাপত্তার স্বার্থে ইসরায়েলি সৈন্যরা ভিড় লক্ষ্য করে গুলি চালায়। তবে যারা সৈন্যদের দিকে যারা অগ্রসর হচ্ছিল এমন ফিলিস্তিনিদের শুধু পায়ে গুলি চালানো হয়েছে।

ইসরায়েলি বাহিনী আরও বলেছে, এ সময় ধাক্কাধাক্কি ও পদদলিত হয়ে বেশি হতাহতের ঘটনা ঘটেছে বলে প্রাথমিক পর্যালোচনায় দেখা গেছে।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর থেকে হাসপাতালে আনা হয়েছে এমন নিহত ফিলিস্তিনিদের মোট সংখ্যা ইতোমধ্যেই ৩০ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে ১২ হাজার ৫০০ শিশু এবং ৮ হাজার ৫০০ জন নারীও রয়েছেন। এছাড়া আহত হয়েছে ৮ হাজারের বেশি শিশু এবং ৬ হাজারের বেশি নারীসহ কমপক্ষে ৭০ হাজারের বেশি ফিলিস্তিনি। তাদের মধ্যে প্রায় ১১ হাজার মানুষের জরুরি চিকিৎসা প্রয়োজন।

(ঢাকাটাইমস/০১মার্চ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ফের দফায় দফায় ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান

ইরানে ছোড়া একটি ক্ষেপণাস্ত্র নিজেরাই ধ্বংস করে ইসরায়েল!

মালদ্বীপে সংসদ নির্বাচনে বিপুল ভোটে জয়ী চীনপন্থি প্রেসিডেন্ট মুইজ্জুর দল

পাকিস্তান সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি 

ব্যর্থতার দায় নিয়ে ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ 

২৬ হাজার শিক্ষকের চাকরি বাতিল করলো কলকাতা হাইকোর্ট

ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান তুরস্কের

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ইরাকি সশস্ত্র গোষ্ঠীর রকেট হামলা  

মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাখ্যানের প্রতিশ্রুতি নেতানিয়াহুর

মার্কিন নিষেধাজ্ঞার আশঙ্কায় ক্ষুব্ধ ইসরায়েল, চলছে তদবির

এই বিভাগের সব খবর

শিরোনাম :