হামাসের সিনিয়র সামরিক নেতা মারওয়ান ইসা মারা গেছেন, দাবি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৯ মার্চ ২০২৪, ০৯:৪৫ | প্রকাশিত : ১৯ মার্চ ২০২৪, ০৯:৩৭
গাজায় ইজেদিন আল-কাসাম ব্রিগেডের সদস্যরা (ফাইল ছবি)

ইসরায়েলি বিমান হামলায় হামাস নেতা মারওয়ান ইসা মারা গেছেন বলে দাবি করেছেন হোয়াইট হাউসের কর্মকর্তা জেক সুলিভান।

ডেপুটি মিলিটারি কমান্ডার হিসেবে ইসা হামাসের সবচেয়ে সিনিয়র নেতা হতে পারেন, যিনি ৭ অক্টোবর যুদ্ধ শুরু হওয়ার পর মারা গিয়ে থাকতে পারেন।

গাজা নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনি গোষ্ঠী তার মৃত্যুর খবরে আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য করেনি।

সোমবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যুদ্ধের দিকনির্দেশনা সম্পর্কে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে ফোনকল করেন।

ইসরায়েলি মিডিয়া সূত্র জানিয়েছে, ইসা এক সপ্তাহ আগে মধ্য গাজার নুসিরাত শরণার্থী শিবিরের নীচে একটি টানেল কমপ্লেক্স লক্ষ্য করে চালানো ইসরায়েলি বিমান হামলায় নিহত হন।

হামাসের সামরিক শাখা ইজেদিন আল-কাসাম ব্রিগেডের ডেপুটি কমান্ডারকে ইসরায়েলের মোস্ট ওয়ান্টেড পুরুষদের একজন বলে মনে করা হতো।

মারওয়ান ইসা ( লাল বৃত্তে), ফাইল ছবি

তিনি প্রথম ফিলিস্তিনি ইন্তিফাদার সময় পাঁচ বছরের জন্য ইসরায়েলের কারাগারে ছিলেন এবং ২০০০ সালে দ্বিতীয় ইন্তিফাদা শুরু হওয়া পর্যন্ত ১৯৯৭ সালে ফিলিস্তিনি কর্তৃপক্ষ তাকে আটক করেছিল।

৭ অক্টোবর থেকে হামাসের অনেক সিনিয়র নেতাকে হত্যা করেছে ইসরায়েলি সেনাবাহিনী। হামাসের রাজনৈতিক নেতা সালেহ আল-আরৌরি বৈরুতের দক্ষিণ উপকণ্ঠ দাহিয়েহতে বিস্ফোরণে মারা গেছেন। ওই হামলার জন্য ইসরায়েলকে ব্যাপকভাবে দায়ী করা হয়।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সুলিভান বলেছেন, হামাসের অন্য নেতারা গাজায় ‘সম্ভবত হামাসের টানেল নেটওয়ার্কের গভীরে’ লুকিয়ে আছেন বলে বিশ্বাস করা হচ্ছে।

তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন যে হামাসের শীর্ষ নেতাদের ক্রমাগত অনুসন্ধানে মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলকে সহায়তা করবে।

কিন্তু তিনি যখন যুদ্ধ শুরুর পর থেকে হামাসের বিরুদ্ধে ইসরায়েলের অসংখ্য সামরিক সাফল্যের কথা উল্লেখ করেছেন, তখন তিনি জোর দিয়েছিলেন যে প্রেসিডেন্ট বাইডেন নেতানিয়াহুর কাছে তার ফোন কলে বেসামরিক মৃত্যুর ক্রমবর্ধমান সংখ্যার বিষয়ে তার ক্রমবর্ধমান শঙ্কা প্রকাশ করেছেন।

সুলিভানের মতে, প্রেসিডেন্ট (বাইডেন) ইসরায়েলের প্রতি তার প্রতিশ্রুতি এবং তার ‘হামাসকে অনুসরণ করার অধিকার’ পুনর্ব্যক্ত করেছেন। তবে তিনি আরও বলেছেন যে রাফাহ আক্রমণ করা ইসরায়েলের সামরিক বাহিনীর জন্য একটি ভুল হবে। দক্ষিণ গাজার এ শহরে আনুমানিক মিলিয়ন শরণার্থী যুদ্ধের সময় পালিয়ে গেছে।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সাংবাদিকদের বলেন, এই আগ্রাসন আরও নিরপরাধ বেসামরিক মৃত্যুর দিকে পরিচালিত করবে, ইতিমধ্যেই ভয়াবহ হওয়া মানবিক সংকটকে আরও খারাপ করবে, গাজায় নৈরাজ্যকে আরও গভীর করবে এবং আন্তর্জাতিকভাবে ইসরাইলকে আরও বিচ্ছিন্ন করবে।

গাজায় হামাসের নেতৃত্বাধীন স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে ৭ অক্টোবর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ৩১ হাজারেরও বেশি ফিলিস্তিনি বেসামরিক নাগরিক মারা গেছে। মৃতের সংখ্যায় আন্তর্জাতিক মহল নিন্দা করেছে এবং ইসরায়েলের অনেক মিত্রকে বিচ্ছিন্ন করেছে।

সুলিভান বলেছেন, বাইডেন ফোন কলের সময় গাজায় ‘স্পষ্ট, কৌশলগত শেষ খেলার’ জন্য নেতানিয়াহুকে চাপ দেন।

তিনি বলেন, “প্রেসিডেন্ট আজ আবার প্রধানমন্ত্রীকে বলেছেন যে আমরা হামাসকে পরাজিত করার লক্ষ্য ভাগ করে নিয়েছি। তবে আমরা বিশ্বাস করি যে এটি ঘটানোর জন্য আপনার একটি সুসংগত এবং টেকসই কৌশল প্রয়োজন।

বাইডেন ইসরায়েলি নেতাকে রাফাহ আক্রমণের বিষয়ে মার্কিন উদ্বেগ নিয়ে আলোচনা করার জন্য আগামী দিনে ওয়াশিংটনে সামরিক, গোয়েন্দা এবং মানবিক কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত একটি সিনিয়র আন্তঃসংস্থা দল পাঠাতে সম্মত হয়েছেন।

সুলিভান বলেছেন, আশা করা হচ্ছে যে ইসরায়েল সেই বৈঠকটি অনুষ্ঠিত না হওয়া পর্যন্ত তাদের আক্রমণ বিলম্বিত করবে।

নেতানিয়াহু এক্সে (পূর্বে টুইটার) কলের বিষয়টি নিশ্চিত করে বলেছেন যে দুজন যুদ্ধের সর্বশেষ অগ্রগতি নিয়ে আলোচনা করেছেন। পাশাপাশি সংঘাতে ইসরায়েলের লক্ষ্য নিয়েও।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেছেন, এই উদ্দেশ্যগুলোর মধ্যে রয়েছে, হামাসকে নির্মূল করা, আমাদের সমস্ত জিম্মিকে মুক্ত করা এবং নিশ্চিত করা যে গাজা কখনই ইসরায়েলের জন্য হুমকি হয়ে উঠবে না।

বাইডেনের কলের আগে মার্কিন যুক্তরাষ্ট্রের সিনিয়র ডেমোক্র্যাটরা নেতানিয়াহুর সমালোচনা করেছিলেন।

বৃহস্পতিবার সিনেটের শীর্ষ ডেমোক্র্যাট চক শুমার ইসরায়েলে নতুন নির্বাচনের আহ্বান জানিয়ে বলেছেন, নেতানিয়াহু দেশের প্রয়োজনের ওপর তার ‘রাজনৈতিক বেঁচে থাকাকে’ অগ্রাধিকার দিচ্ছেন।

(ঢাকাটাইমস/১৯মার্চ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

‘ভ্যাম্পায়ার ফেসিয়াল’ করিয়ে এইডসে আক্রান্ত ৩ নারী 

হামাসের যুদ্ধবিরতি প্রস্তাবে সাড়া দিয়েছে ইসরায়েল!

ব্রিটিশ তেলবাহী জাহাজে হুতির ক্ষেপণাস্ত্র হামলা

চীনের মধ্যস্থতায় ঐক্য সংলাপে বসছে ফাতাহ-হামাস

সৌদিতে গাজা নিয়ে আলোচনায় বসতে যাচ্ছেন আরব ও ইইউ কূটনীতিকরা

ভারতের দ্বিতীয় দফায় ভোটের হার আরও কমল

ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো, গ্রেপ্তার কয়েকশ

চীন ও যুক্তরাষ্ট্রের উচিত অংশীদার হওয়া, প্রতিদ্বন্দ্বী নয়: শি জিনপিং

গাজা উপকূলে অস্থায়ী বন্দর তৈরি করছে যুক্তরাষ্ট্র

ট্রাম্পের বিচার হবে কি না? প্রশ্নে বিভক্ত মার্কিন সুপ্রিম কোর্ট

এই বিভাগের সব খবর

শিরোনাম :