হলফনামা বিশ্লেষণে সুজন

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৮ মার্চ ২০২৪, ২৩:৩৯ | প্রকাশিত : ২৮ মার্চ ২০২৪, ২৩:৩৩

দ্বাদশ জাতীয় সংসদে ব্যবসায়ীদের সংখ্যাই বেশি। নির্বাচনের পর প্রার্থীদের হলফনামা বিশ্লেষণে এমন তথ্য উঠে এসেছিল। এবার সংসদের সংরক্ষিত মহিলা আসনের নির্বাচনেও দেখা গেছে এক্ষেত্রেও ব্যবসায়ীরাই এগিয়ে রয়েছেন। নির্বাচিত ৫০ সদস্যের হলফনামা বিশ্লেষণ করে সুশাসনের জন্য নাগরিক— সুজন বলেছে, নির্বাচিতদের মধ্যে সর্বোচ্চ ১৩ জন বা ২৬ শতাংশ নারীর পেশা ব্যবসা।

বৃহস্পতিবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সুজন আরও জানায়, সংরক্ষিত নারী আসনে নির্বাচিত এমপিদের মধ্যে ব্যবসা পেশার পরই রাজনীতি, আটজন। এরপর গৃহিণী ও শিক্ষক পাঁচজন করে, চাকরিজীবী সাত এবং আইনজীবী ও কৃষিজীবী দু’জন করে। এ ছাড়া বাকি আটজন নানা পেশার সঙ্গে সংশ্লিষ্ট।

সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, নারীর রাজনৈতিক ক্ষমতায়নে সংরক্ষিত নারী আসন ইতিবাচক। কিন্তু বাস্তবে কতটুকু নারীর ক্ষমতায়ন হচ্ছে, তা নিয়ে প্রশ্ন রয়ে গেছে। তিনি আরও বলেন, সত্যিকার অর্থে সংরক্ষিত আসনের মধ্য দিয়ে রাজনৈতিক ক্ষমতায়ন হলে নারীরা পরবর্তীতে সরাসরি নির্বাচন করে আসতেন। সংরক্ষিত নারী আসনে এখন যোগ্যতার চেয়ে দলীয় প্রধানের অনুগ্রহে মনোনয়ন দেওয়া হয়।

এর আগে ৭ জানুয়ারির নির্বাচন শেষে বিজয়ীদের তথ্য বিশ্লেষণ করে সুজন জানিয়েছিল, ২৯৯ সদস্যের মধ্যে ৬৬ দশমিক ৮৯ শতাংশ বা ২০০ জনের পেশা ব্যবসা। একাদশ সংসদে ব্যবসায়ী ছিলেন ১৮৫ জন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ৫০ এমপির মধ্যে বার্ষিক ৫ লাখ টাকা বা তার চেয়ে কম আয় করেন ১০ জন। দু’জন হলফনামায় আয় দেখাননি। বছরে ৫ থেকে ২৫ লাখ টাকা পর্যন্ত আয় করেন ২০ জন, ২৫ থেকে ৫০ লাখ টাকা আয় করেন ১০ জন, ৫০ লাখ থেকে ১ কোটি টাকা আয় করেন ৫ জন এবং ১ কোটি টাকার বেশি আয় করেন আওয়ামী লীগ থেকে নির্বাচিত দু’জন। তাদের মধ্যে শাম্মী আহমেদ ১ কোটি ৩৬ লাখ ৯৬ হাজার ১৭১ ও অপরাজিতা হকের আয় ১ কোটি ৩৬ লাখ ৭৩ হাজার ৭১৭ টাকা।

জাতীয় পার্টি থেকে নির্বাচিতদের মধ্যে একজনের বার্ষিক আয় ৫ লাখ টাকার কম; অন্যজনের ৫০ লাখ টাকার বেশি।

সংবাদ সম্মেলনে তথ্য-উপাত্ত তুলে ধরে সুজনের কেন্দ্রিয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার বলেন, নির্বাচিত সাধারণ সদস্যদের মধ্যে ৩৭ দশমিক ৩৩ শতাংশ কোটি টাকার বেশি আয় করলেও, সংরক্ষিত আসনে এ হার ৪। সংরক্ষিত এমপিদের মধ্যে ৩০ জন স্নাতকোত্তর (দু’জন পিএইচডিসহ), ৮ জন স্নাতক, ৪ জন এইচএসসি, ৫ জন এসএসসি ও ৩ জন এসএসসির চেয়ে কম।

(ঢাকাটাইমস/২৮মার্চ/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

রবিবার খুলছে প্রাথমিক বিদ্যালয়, সকাল ৮টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ক্লাস

থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

শেরে বাংলার মৃত্যুবার্ষিকীতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

হাসিনা-থাভিসিন দ্বিপাক্ষীক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর

কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা স্বেচ্ছাচারিতামূলক: টিআইবি

রোহিঙ্গা ইস্যুতে একসঙ্গে কাজ করবে ঢাকা-ব্যাংকক: পররাষ্ট্রমন্ত্রী

একযোগে আট বিভাগে সম্পন্ন হলো ৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা

৭৬ বছরের রেকর্ড ভাঙছে তাপপ্রবাহ

তাপপ্রবাহে রেলের কর্মীদের জন্য ৫ নির্দেশনা

মানবসম্পদ উন্নয়নে উচ্চ শিক্ষার বিকল্প নেই: স্থানীয় সরকার মন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :