মালয়েশিয়ায় ৬টি অস্ত্রসহ ইসরায়েলি গুপ্তচর গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ৩০ মার্চ ২০২৪, ১৫:৫৪ | প্রকাশিত : ৩০ মার্চ ২০২৪, ১৪:৫৪
মালয়েশিয়ার পুলিশের মহাপরিদর্শক রাজারুদ্দিন হোসেন

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের এক হোটেল থেকে অস্ত্র ও গুলিসহ এক ইসরায়েলি নাগরিককে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। তাকে ইসরায়েলি গুপ্তচর সংস্থা মোসাদের সদস্য বলে ধারণা করছেন তদন্তকারী কর্মকর্তারা।

শুক্রবার রাতে এক সংবাদ সম্মেলনে মালয়েশিয়া পুলিশের মহাপরিদর্শক রাজারুদ্দিন হোসেন জানান, গ্রেপ্তারকৃত ব্যক্তির কাছে ছয়টি হ্যান্ডগান ও ২০০টি গুলি পাওয়া গেছে। তিনি গত ১২ মার্চ সংযুক্ত আরব আমিরাত থেকে জাল ফরাসী পাসপোর্টের মাধ্যমে কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে এসেছিলেন।

রাজারুদ্দিন আরও জানান, পুলিশের জিজ্ঞাসাবাদের সময় সন্দেহভাজন ব্যক্তির কাছে একটি ইসরায়েলি পাসপোর্ট পাওয়া গেছে এবং তিনি দাবি করেছেন, পারিবারিক বিরোধের জের ধরে অন্য ইসরায়েলি নাগরিককে খুঁজে বের করতে মালয়েশিয়ায় প্রবেশ করেছিলেন।

রাজারুদ্দিন বলেন, ‘আমরা এই ব্যাখ্যা পুরোপুরি বিশ্বাস করি না, কারণ আমরা সন্দেহ করছি যে এখানে অন্য কোনো এজেন্ডা থাকতে পারে।’ ওই ব্যক্তি মালয়েশিয়া আসার পর থেকে বেশ কয়েকটি হোটেল পরিবর্তন করেছেন বলেও জানান তিনি।

সিঙ্গাপুরে ইসরায়েলি দূতাবাস এ বিষয়ে মন্তব্যের জন্য একটি ই-মেইল অনুরোধে সাড়া দেয়নি। মালয়েশিয়া ও ইসরায়েলের মধ্যে কোনো কূটনৈতিক সম্পর্ক নেই।

এদিকে গ্রেপ্তারকৃত সন্দেহভাজন ব্যক্তির কাছে পাওয়া অস্ত্রগুলো মালয়েশিয়ায় কেনা হয়েছিল এবং ক্রিপ্টোকারেন্সি দিয়ে অর্থ প্রদান করা হয়েছিল বলে জানিয়েছে পুলিশ।

রাজারুদ্দিন শনিবার রয়টার্সকে বলেছেন, ইসরায়েলি সন্দেহভাজনদের অস্ত্র সরবরাহ অভিযোগে এক স্বামী-স্ত্রীসহ তিন মালয়েশিয়ানকে শুক্রবার গ্রেপ্তার করা হয়েছিল এবং তাদের সাত দিনের রিমান্ডে নেওয়া হয়েছে।

তিনি বলেন, দম্পতির একটি গাড়ি থেকে একটি পিস্তল উদ্ধার করা হয়েছে।

প্রসঙ্গত, মালয়েশিয়া একটি সংখ্যাগরিষ্ঠ মুসলিম দেশ যারা গাজা যুদ্ধে ইসরায়েলের পদক্ষেপের কঠিন সমালোচনা করেছে এবং ফিলিস্তিনিদের সমর্থন জানিয়েছে। জাতিসংঘের শরণার্থী সংস্থার মতে, দেশটিতে প্রায় ৬০০ ফিলিস্তিনি শরণার্থী রয়েছে।

এর আগে ২০১৮ সালে কুয়ালালামপুরে একজন ফিলিস্তিনি বিজ্ঞানীকে গুলি করে হত্যা করেছিল দুই অজ্ঞাতপরিচয় ব্যক্তি। সেসময় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস দাবি করেছিল, ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ এই হত্যার পেছনে রয়েছে। তবে সেই অভিযোগ অস্বীকার করেছিল ইসরায়েল।

(ঢাকাটাইমস/৩০মার্চ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

আগামী বছরই অবসর নেবেন মোদি, প্রধানমন্ত্রী হবেন অমিত শাহ: বিস্ফোরক দাবি কেজরিওয়ালের 

৩ লাখ ফিলিস্তিনিকে পূর্ব রাফাহ থেকে সরিয়ে নেওয়া হয়েছে: ইসরায়েল

রাফাহ শহর ও সীমান্ত কেন এত গুরুত্বপূর্ণ?

ব্রাজিলের বন্যা বিপর্যয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২৭

পৃথিবীতে শক্তিশালী সৌরঝড়ের আঘাত, ইন্টারনেট ও বিদ্যুৎ বিপর্যয়ের শঙ্কা

ফের রাশিয়ার প্রধানমন্ত্রী হলেন মিখাইল মিশুস্টিন

ইসরায়েল সম্ভবত গাজায় আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র

ভারী বৃষ্টিপাতে আফগানিস্তানে আকস্মিক বন্যা, নিহত অন্তত ৬০

বিশ্ব ফিলিস্তিনি জনগণের পাশে দাঁড়িয়েছে: মাহমুদ আব্বাস

জাতিসংঘে ফিলিস্তিনকে পূর্ণ সদস্য করার পক্ষে প্রস্তাব পাস

এই বিভাগের সব খবর

শিরোনাম :