বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে আবেদন শুরু আজ, যেভাবে করবেন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৭ এপ্রিল ২০২৪, ০৯:০১ | প্রকাশিত : ১৭ এপ্রিল ২০২৪, ০৮:৪৮
ফাইল ফটো

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে আবেদন শুরু হবে আজ। এদিন দুপুর ১২টা থেকে অনলাইনে আবেদন শুরু হবে, যা চলবে ৯ মে পর্যন্ত। ১০ মে রাত ১২টা পর্যন্ত আবেদনের ফি জমা দিতে পারবেন আবেদনকারীরা। নিবন্ধনধারী প্রার্থীরা এ আবেদন করতে পারবেন।

স্কুল অ্যান্ড‌ কলেজে পদ সংখ্যা ৪৩ হাজার ২৮৬। মাদরাসা, ব্যবসায় ব্যবস্থাপনা ও কারিগরি প্রতিষ্ঠান ৫৩ হাজার ৪৫০টি পদে শিক্ষক নিয়োগ দেওয়া হবে।

গত ৩১ মার্চ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৯৬ হাজার ৭৩৬টি পদে প্রবেশ পর্যায়ে (এন্ট্রি লেভেল) শিক্ষক নিয়োগের পঞ্চম বিজ্ঞপ্তি প্রকাশ করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

যেভাবে আবেদন করা যাবে

টেলিটক বাংলাদেশ লিমিটেডের ওয়েবসাইটে এবং এনটিআরসিএর ওয়েবসাইটে অনলাইনে আবেদন ফি দেওয়া সংক্রান্ত নিয়ম দেওয়া হয়েছে। আবেদন এবং ফি দেওয়ার নিয়মের বিষয়ে ভিডিও টিউটোরিয়াল নমুনা (ডেমো) টেলিটক বাংলাদেশ লিমিটেডের ওয়েবসাইটে পাওয়া যাবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে জারি করা সর্বশেষ জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী আবেদনকারীকে কাম্য শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন হতে হবে।

প্রার্থীকে আবশ্যিকভাবে কেবল তার শিক্ষক নিবন্ধন সনদে উল্লিখিত বিষয় সংশ্লিষ্ট পদ ও শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদন করতে হবে। আবেদনকারী মিথ্যা তথ্য দিলে চূড়ান্ত সুপারিশ বাতিলসহ তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

আবেদনকারীর বয়স

প্রার্থীর বয়স ১ জানুয়ারি ২০২৪–এ ৩৫ বছর বা তার কম হতে হবে।

পছন্দক্রমে ৪০টি শিক্ষাপ্রতিষ্ঠান

প্রত্যেক আবেদনকারী নিবন্ধন সনদ অনুযায়ী একই পর্যায়ে (স্কুল/কলেজ) একটি মাত্র আবেদন করতে পারবেন। একজন প্রার্থী শূন্য পদের তালিকা থেকে তার আবেদনে সর্বোচ্চ ৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানের পছন্দ দিতে পারবেন। পছন্দ প্রদানের পর কোনো প্রার্থী যদি তার পছন্দবহির্ভূত দেশের যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠানে চাকরি করতে ইচ্ছুক হন, তবে তাকে e-Application ফরমে প্রদর্শিত Other Option নামের বক্সে Yes ক্লিক করতে হবে। যদি ইচ্ছুক না হন, তবে No ক্লিক করতে হবে।

আবেদন ফি

সব আবেদনের জন্য আবেদনকারীকে নির্ধারিত ১০০০ টাকা ফি দিতে হবে। নির্ধারিত ফি পরিশোধ না করলে আবেদনটি বাতিল বলে গণ্য হবে। তবে একবার সুপারিশপ্রাপ্ত হওয়ার পর দেশের কোনো স্কুলে কর্মরতদের (এমপিওভুক্ত/ইনডেক্সধারী) সমপদে আবেদন করার সুযোগ নেই। তবে স্কুল পর্যায়ে যদি কোনো নিবন্ধন সনদ (এমপিওভুক্ত/ইনডেক্সধারী) প্রাপ্ত প্রার্থীর কলেজ পর্যায়ের শিক্ষক নিবন্ধন সনদ থাকে এবং তিনি যদি কলেজ পর্যায়ে এমপিওভুক্ত না হন, তবে তার শিক্ষক নিবন্ধন সনদে উল্লিখিত কলেজ পর্যায়ের পদে ও প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন।

বিপরীতক্রমে কলেজ পর্যায়ে নিবন্ধন সনদধারী এমপিওভুক্ত প্রার্থীর যদি স্কুল পর্যায়ের শিক্ষক নিবন্ধন সনদ থাকে এবং তিনি যদি স্কুল পর্যায়ে এমপিওভুক্ত না হন, তবে তাঁর নিবন্ধন সনদে উল্লিখিত স্কুল পর্যায়ের পদে ও প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন। তবে আবেদন করা প্রতিষ্ঠানে নির্বাচিত হলে আগের প্রতিষ্ঠানের সুপারিশ বাতিল বলে গণ্য হবে।

(ঢাকাটাইমস/১৭এপ্রিল/এফএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

যেমন বিশ্ববিদ্যালয় প্রত্যাশা করেন চবি শিক্ষার্থীরা

হাবিপ্রবি সাংবাদিক সমিতির নির্বাচন সম্পন্ন, সভাপতি ফাহিমুল্লাহ, সম্পাদক তানভীর

এনসিটিবির নতুন চেয়ারম্যান রিয়াজুল হাসান

জাবিতে উপাচার্য নিয়োগে আওয়ামীপন্থী শিক্ষকদের চক্রান্ত ফাঁস

জাবিতে উপাচার্য নিয়োগে আওয়ামীপন্থি শিক্ষকদের চক্রান্ত ফাঁস

বন্যার্তদের মাঝে ঢাবির লোকপ্রশাসন বিভাগের ‘উপহার’ সামগ্রী বিতরণ  

ইবিতে ক্লাস-পরীক্ষা শুরুর দাবিতে শিক্ষার্থীর একক অবস্থান কর্মসূচি

খুবির সাবেক শিক্ষার্থী পপি হত্যার বিচার দাবিতে মানববন্ধন

শিক্ষার্থীর লেখা নিজ নামে ছাপানোর অভিযোগ জাবি শিক্ষকের বিরুদ্ধে

বন্যার্তদের পুনর্বাসন সহায়তায় রাবিতে 'শুদ্ধ সত্তা ফান্ড রেইজিং' কনসার্ট

এই বিভাগের সব খবর

শিরোনাম :