চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪০.৭ ডিগ্রি

চুয়াডাঙ্গা প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ১৭ এপ্রিল ২০২৪, ১৭:২০ | প্রকাশিত : ১৭ এপ্রিল ২০২৪, ১৬:৪৪

কয়েকদিন ধরে চুয়াডাঙ্গার ওপর দিয়ে বয়ে চলছে তীব্র তাপদাহ। বুধবার তা আরও বাড়ে। এদিন মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০.৭ ডিগ্রি সেলসিয়াস।

বিকাল ৩টায় এই তাপমাত্রা রেকর্ড করা হয় বলে জানান চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান।

একদিন আগে মঙ্গলবার জেলায় তাপমাত্রা ছিল ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস। যেটি মৌসুমের সর্বোচ্চ ছিল।

জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান বলেন, চুয়াডাঙ্গার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বুধবার দুপুর ১২টায় এ জেলার সর্বোচ্চ রেকর্ড করা হয়েছে তাপমাত্রা ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এসময় বাতাসে আর্দ্রতার পরিমাণ ছিলো ৩১ শতাংশ। এরপর তাপমাত্রা আরও বৃদ্ধি পেয়ে বিকাল ৩টায় এ জেলার সর্বোচ্চ রেকর্ড করা হয়েছে তাপমাত্রা ৪০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এসময় বাতাসে আর্দ্রতার পরিমাণ ছিলো ২২ শতাংশ। এটিই দেশে এই মৌসুমেরও সর্বোচ্চ তাপমাত্রা।

তিনি আরও জানান, গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায় ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। দীর্ঘদিন এ জেলায় বৃষ্টিপাত না থাকার কারণে গরমের তীব্রতা বৃদ্ধি পাচ্ছে। এ ধারা আরও কিছুদিন অব্যাহত থাকতে পারে।

এদিকে জেলায় তীব্র দাবদাহে জনজীবনে নেমে এসেছে স্থবিরতা। তীব্র তাপদাহে এ জেলার খেটে খাওয়া মানুষ সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন। তীব্র গরম ও রোদের তাপের কারণে শ্রমিক, দিনমজুর, ভ্যান-রিকশা চালকরা কাজ করতে না পেরে অলস সময়ও পার করছেন।

(ঢাকা টাইমস/১৭এপ্রিল/প্রতিনিধি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :