এনসিসি ব্যাংক এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মধ্যে চুক্তি

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ১৭ এপ্রিল ২০২৪, ১৯:০৫ | প্রকাশিত : ১৭ এপ্রিল ২০২৪, ১৮:৫৯

কৃষিখাতে বিশেষ সিএসআর এর আওতায় এনসিসি ব্যাংক, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের ‘প্রিলড ইউরিয়া এপ্লিকেটর’ কৃষি যন্ত্রের উন্নয়ন সংক্রান্ত একটি গবেষণা প্রকল্পে ৯০ লাখ টাকার আর্থিক সহায়তা প্রদান করবে। বুধবার এনসিসি ব্যাংকের প্রধান কার্যালয়ে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী (চলতি দায়িত্ব) এম.শামসুল আরেফিনের উপস্থিতিতে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক (গ্রেড-১) ড. মো. শাহজাহান কবীর এবং এনসিসি ব্যাংকের এসইভিপি ও কোম্পানি সচিব মো. মনিরুল আলম স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

এসময়, এনসিসি ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালকবৃন্দ মো. মাহবুব আলম, মো. রাফাত উল্লা খান ও মো. জাকির আনাম, এসইভিপি ও চিফ ফিন্যান্সিয়াল অফিসার মোহাম্মদ মিজানুর রহমান এফসিএ, এসই ভিপি ও সিআইও মোহাম্মদ আনিসুর রহমান, এস ভিপি ও মানবসম্পদ বিভাগ প্রধান সৈয়দ হাসনাইন মামুন, সিআরএম বিভাগের এসভিপি এম. শহিদুল ইসলাম এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের ফার্ম মেশিনারিজ ও পোস্ট হারভেস্ট টেকনোলজি বিভাগের পিএসও ড. গোলাম কিবরিয়া ভূঞা, প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ও সিনিয়র সাইন্টিফিক অফিসার ড. মোহাম্মদ কামরুজ্জামান এবং এসও মিজানুর রহমান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক (গ্রেড-১) ড. মো. শাহজাহান কবীর এনসিসি ব্যাংকের কৃষি গবেষণায় সহায়তার এই মহতী উদ্যোগকে স্বাগত জানান। ধানের জমিতে ৩০ শতাংশ সাশ্রয়ে ইউরিয়া সার প্রয়োগের ক্ষেত্রে ব্যবহৃত ‘প্রিলড ইউরিয়া এপ্লিকেটর’ কৃষি যন্ত্রের উন্নয়ন সংক্রান্ত গবেষণা প্রকল্পে সহযোগিতার জন্য তিনি এনসিসি ব্যাংক কর্তৃপক্ষকে ধন্যবাদ জ্ঞাপন করেন। এছাড়া, এই যন্ত্র ব্যবহার করে মাটির গভীরে সার প্রয়োগ করা যাবে, যা গ্রীণ হাউজ গ্যাসের উদগীরণ কমাতে সাহায্য করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী (চলতি দায়িত্ব) এম.শামসুল আরেফিন বলেন, এনসিসি ব্যাংক মাননীয় প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে ইতোমধ্যেই কৃষকদের পাশে দাঁড়িয়েছে। স্বল্প সুদে ঋণ প্রদান ছাড়াও ইতোমধ্যেই প্রান্তিক পর্যায়ে প্রায় ১৫,০০০ এর অধিক কৃষকের মাঝে বিভিন্ন প্রকারের সবজি ও পাট বীজ, সার ও কীটনাশক এবং চারা গাছ বিতরণ করা হয়েছে। এরই ধারাবাহিকতায় ধানের জমিতে ইউরিয়া সার প্রয়োগের ক্ষেত্রে ব্যবহৃত কৃষি যন্ত্রের উন্নয়নের গবেষণা প্রকল্পে বিশেষ সিএসআর এর আওতায় এনসিসি ব্যাংক অর্থায়ন করছে এবং ভবিষ্যতে অন্যান্য গবেষণা প্রকল্পেও সহযোগিতা করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

(ঢাকা টাইমস/১৭এপ্রিল/এসএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

মেরামতের পর চট্টগ্রাম সিটি করপোরেশনকে ৩টি ডাম্প ট্রাক হস্তান্তর করেছে বিআরটিসি

ওয়ালটন নিয়ে অ্যাকশনধর্মী ধামাকা দেখালেন আমিন খান

সোনালী ব্যাংকে তথ্য অধিকার আইনবিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

বসুন্ধরা সিমেন্টের বার্ষিক বিক্রয় সম্মেলন অনুষ্ঠিত 

বিএসটিআইকে আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠান করার লক্ষ্যে সরকার কাজ করছে: শিল্পমন্ত্রী

মিনিস্টারের ‘হাম্বা অফারে’ স্ক্র্যাচ কার্ড ঘষলেই গরুসহ পেতে পারেন ফ্রিজও

সোশ্যাল ইসলামী ব্যাংকের আরও ১০টি নতুন উপশাখার উদ্বোধন 

আঞ্জুমান মুফিদুল ইসলামকে এনআরবিসি ব্যাংকের অনুদান প্রদান

সিটি ব্যাংকের নতুন অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হলেন কাজী আজিজুর রহমান

প্রিমিয়ার ব্যাংক ব্রাঞ্চ কিউআর টেলার সার্ভিসের উদ্বোধন

এই বিভাগের সব খবর

শিরোনাম :