‘রিপ্লে’ ম্যাচ থাকছে না এফএ কাপে

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২০ এপ্রিল ২০২৪, ১৭:৫৪

এফএ কাপে প্রথম রাউন্ড থেকেই ‘রিপ্লে’ ম্যাচের নিয়ম বাতিল করা হয়েছে। আগামী মৌসুম থেকে নির্ধারিত সময়ে বিজয়ী চূড়ান্ত না হলে ম্যাচ গড়াবে টাইব্রেকারে। এফএ'র সঙ্গে প্রিমিয়ার লিগের ছয় বছরের চুক্তিতে ফিরতি ম্যাচ বাতিলের এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। উয়েফার প্রতিযোগিতার সঙ্গে সূচির তাল মেলাতেই নিয়মের এই পরিবর্তন আনা হয়েছে। যদিও নতুন সিদ্ধান্তে ম্যাচ কিছুটা কমে যাওয়ায় মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে সমর্থকদের মাঝে।

এফএ কাপ ফুটবল ফুটবল দুনিয়ার সবচেয়ে পুরোনো ফুটবল প্রতিযোগিতা। ইংল্যান্ডের ফুটবল কর্তৃপক্ষের নামে পরিচিত এফএ কাপে ১৮৭১-৭২ থেকে প্রতিবছর ইংল্যান্ডের শীর্ষ থেকে নবম স্তরের দলগুলো অংশ নিয়ে থাকে। প্রিমিয়ার লিগ ও চ্যাম্পিয়নশিপের দলগুলো যোগ দেয় তৃতীয় রাউন্ড থেকে। এর মধ্যে প্রথম থেকে চতুর্থ রাউন্ড পর্যন্ত ফিরতি ম্যাচের নিয়ম থাকায় প্রিমিয়ার লিগের দলগুলোকে এক ম্যাচ ড্র করলে পরের ম্যাচের সূচি মেলাতে প্রায়ই পড়তে হয় সমস্যায়। কারণ লিগের পাশাপাশি ইউরোপীয় প্রতিযোগিতায়ও ব্যস্ত থাকতে হয় ক্লাবগুলোকে।

এ সমস্যা সমাধানে এফএ কাপের প্রথম রাউন্ড থেকেই রিপ্লে ম্যাচের নিয়ম বাদ দেয়া হচ্ছে। সামনের মৌসুম থেকে দলগুলো মাত্র একটি ম্যাচই খেলার সুযোগ পাবে। নির্ধারিত সময়ে বিজয়ী চূড়ান্ত না হলে ম্যাচ গড়াবে টাইব্রেকারে।

বর্তমানে এফএ কাপের প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ রাউন্ডে ৯০ মিনিটের খেলা সমতায় শেষ হলে প্রতিপক্ষের মাঠে রিপ্লে বা ফিরতি ম্যাচের আয়োজন করা হয়। ইংল্যান্ড এফএ-এর সঙ্গে প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর ছয় বছরের চুক্তিতে ফিরতি ম্যাচ বাতিলের সিদ্ধান্ত হয়েছে।

উয়েফার বর্ধিত প্রতিযোগিতার সূচির সঙ্গে তাল মেলাতে প্রথম রাউন্ড থেকে ফিরতি ম্যাচের নিয়ম বাতিল করা হয়েছে। এফএ কাপের ফাইনাল হবে প্রিমিয়ার লিগ মৌসুমের শেষ সপ্তাহের আগের সপ্তাহে, বিশেষ করে শনিবারে। সেদিন প্রিমিয়ার লিগের ম্যাচ থাকবে না। এ মৌসুমের এফএ কাপে সেমিফাইনাল অনুষ্ঠিত হবে আগামী শনি ও রবিবার।

প্রথম সেমিফাইনালে চেলসির মুখোমুখি হবে ম্যানচেস্টার সিটি, পরেরটিতে ম্যানচেস্টার ইউনাইটেডের প্রতিপক্ষ কভেন্ট্রি সিটি। দুটি ম্যাচই হবে লন্ডনের ওয়েম্বলিতে।

এদিকে রিপ্লে ম্যাচের নিয়ম বাতিল করায় মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে সমর্থকদের মাঝে। অনেকেই এটাকে ইতিবাচকভা দেখলেও বেশিরভাগ সমর্থক ম্যাচ কমে যাওয়ায় আক্ষেপ করেছেন।

(ঢাকাটাইমস/20এপ্রিল/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :