খালি পেটে যে পাঁচ খাবার খেলে আসতে পারে বড় বিপদ

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৭ এপ্রিল ২০২৪, ১৭:২৬ | প্রকাশিত : ২৭ এপ্রিল ২০২৪, ১৭:১৯

পেটের স্বাস্থ্য নির্ভর করে খাওয়াদাওয়ার ওপর। ভুলভাল খাবার থেকে মানুষের কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়। সাথে গ্যাস, অ্যাসিডিটি তো আছেই। তাই খালি পেটে এমন কিছু খাবার খাওয়া উচিত নয়, যা স্বাস্থ্যর জন্য ক্ষতিকর।

চলুন তবে জেনে আসি খালি পেটে কোন পাঁচ খাবার খেলে বাড়তে পারে বিপদ।

চা-কফি

এই পানীয় ছাড়া অনেকেরই সকাল সম্পূর্ণ হয় না। তবে খালি পেটে চা বা কফি পান করলে অ্যাসিডিটি হতে পারে। এই অভ্যাস নিয়মিত চলতে থাকলে লিভারের সমস্যাও হতে পারে। তাই খালি পেটে চা-কফি একদমই নয়।

টমেটো

এটি খুবই পুষ্টিকর একটি সবজি। কিন্তু খালি পেটে টমেটো খাওয়া ক্ষতিকর। খালি পেটে এই খাবারটি খেলে অ্যাসিডিটির সমস্যা হতে পারে।

আলুর চিপস

এমনিতেই এই খাবারটি তেমন স্বাস্থ্যকর নয়। খালি পেটে খেলে আরও সমস্যা। আলুর টিপসে অতিরিক্ত লবণ থাকে, যা রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। এই খাবার হার্টে ওপরও খারাপ প্রভাব ফেলে। তাই আলুর চিপস এড়িয়ে চলুন।

দই

এই খাবারে থাকে ল্যাকটিক এসিড, যা অ্যাসিডিটির কারণ হতে পারে। তাই খালি পেটে কখনোই দই খাওয়া উচিত নয়। বরং খাওয়ার পর দই খেলে উপকার পাওয়া যায়।

মশলাদার খাবার

মশলাদার খাবার এমনিতেই শরীরের জন্য ভালো নয়। তার ওপর এসব খাবার যদি খালি পেটে খাওয়া হয় তবে অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্যসহ নানা সমস্যা হতে পারে। তাই সুস্থ থাকতে মশলাদার খাবার এড়িয়ে চলাই ভালো।

(ঢাকাটাইমস/২৭এপ্রিল/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :