ভারতে লোকসভা নির্বাচন: তৃতীয় দফার ভোটে পশ্চিমবঙ্গে অশান্তি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৭ মে ২০২৪, ১৫:৩১ | প্রকাশিত : ০৭ মে ২০২৪, ১৫:১৮

ভারতে ১৮তম সংসদীয় নির্বাচনের তৃতীয় দফার ভোটগ্রহণ চলছে। এ দফায় ১১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৯৩টি আসনে ভোটগ্রহণ হচ্ছে আজ। এর মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের ৪ আসন। দেশের অন্যত্র শান্তিপূর্ণ ভোট হলেও পশ্চিমবঙ্গে ভোট নিয়ে সকাল থেকেই উত্তেজনা দেখা দিয়েছে।

পশ্চিমবঙ্গের চারটি কেন্দ্র মুর্শিদাবাদ, জঙ্গিপুর, মালদহ দক্ষিণ ও মালদহ উত্তরে ভোট হচ্ছে। সকাল থেকেই এসব আসনে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে।

মুর্শিদাবাদে সিপিএম এজেন্টকে মারধরের অভিযোগ উঠেছে। হরিহরপাড়ায় কংগ্রেস সভাপতির বাড়ি লক্ষ্য করে বোমা মারা হয়েছে বলে অভিযোগ। জঙ্গিপুরে বিজেপি প্রার্থীর সঙ্গে পুলিশের বচসা হয়েছে। মালদহে বিজেপি এজেন্টকে বাধা দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে।

ডোমকলে তৃণমূল ভোটারদের ভোট দিতে বাধা দিচ্ছে বলে অভিযোগ উঠেছে। ডোমকলেই সিপিএমের এজেন্টকে মেরে বের করে দেওয়া হয় বলে অভিযোগ ওঠার পর সিপিএম প্রার্থী মহম্মদ সেলিম সেখানে চলে যান।

সেলিম জানান, সিপিএমের এজেন্টকে বের করে দিয়ে তৃণমূলের এক কর্মী সিপিএমের এজেন্ট হিসাবে বসে যান। সেলিম গিয়ে প্রিসাইডিং অফিসারের কাছে কাগজপত্র দেখতে চান। সেই এজেন্টকে পরে বের করে দেওয়া হয়। সেলিমের অভিযোগের পর ওই এজেন্টকে গ্রেপ্তার করে পুলিশ।

জঙ্গিপুরে বিজেপির দুই এজেন্টকে বসতে দেওয়া হচ্ছিল না বলে অভিযোগ। সেখানেও বিজেপি প্রার্থী চলে যান। দলের এজেন্টদের বসানোর দাবি করেন।

অন্যদিকে রানিনগরে সিপিএম কর্মীকে মারধর করা হয়। তিনি কয়েক ঘণ্টা কলাবাগানে লুকিয়ে থাকেন বলে অভিযোগ। মালদহ দক্ষিণের একটি বুথে পুলিশ ভোট নিয়ন্ত্রণ করছে বলে বিজেপি প্রার্থী অভিযোগ করেন।

প্রসঙ্গত, ভারতের নির্বাচন কমিশনের তথ্য অনুসারে, মঙ্গলবার তৃতীয় দফায় পশ্চিমবঙ্গের ৪টি, আসামের ৪টি, বিহারের ৫টি, ছত্তীসগড়ের ৭টি, গোয়ার ২টি, গুজরাতের ২৫টি, কর্নাটকের ১৪টি, মধ্যপ্রদেশের ৯টি, মহারাষ্ট্রের ১১টি, উত্তরপ্রদেশের ১০টি, দাদরা ও নগর হাভেলিতে ১টি এবং দমন ও দিউতে ১টি আসনসহ মোট ৯৩টি আসনে ভোটগ্রহণ হচ্ছে। ভোট হওয়ার কথা ছিল ৯৪টি আসনে। কিন্তু সুরাতে বিজেপি প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে গেছেন। মধ্যপ্রদেশের বেতুলে দ্বিতীয় দফায় ভোট হওয়ার কথা ছিল। কিন্তু সেখানে বিএসপি প্রার্থীর মৃত্যুর পর তৃতীয় দফায় ভোটগ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়। অন্যদিকে কাশ্মীরের অনন্তনাগ-রাজৌরির ভোটগ্রহণ পিছিয়ে দেয় কমিশন।

কমিশন জানিয়েছে, এই ৯৩টি আসনের জন্য ১২০ জন নারী প্রার্থীসহ ১ হাজার ৩০০ জনেরও বেশি প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে এদিন ভাগ্য নির্ধারণ হবে বেশ কয়েকজন বিশিষ্ট নেতার। তাদের মধ্যে আছেন - কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (গান্ধীনগর), জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (গুনা), মনসুখ মান্ডব্য (পোরবন্দর), পুরুষোত্তম রুপালা (রাজকোট), প্রহ্লাদ জোশী (ধারওয়াড়) এবং এসপি সিং বাঘেল (আগ্রা)।

মঙ্গলবার যে ৯৩ কেন্দ্রে ভোট হচ্ছে, সেখানে বিজেপি খুবই শক্তিশালী। গতবার এই ৯৩ আসনের মধ্যে বিজেপি পেয়েছিল ৭২টি।

এদিকে আহমেদাবাদের একটি স্কুলে ভোট দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি ভোট দেওয়ার পর বলেন, ‘ভোট দেওয়ার একটা গুরুত্ব আছে। সবাই এই গণতন্ত্রের উৎসবে যোগ দিন।’

মোদি জানিয়েছেন, তিনি এই স্কুলেই বরাবর ভোট দেন। ওই একই বুথে ভোট দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও।

সূত্র: ডয়চে ভেলে

(ঢাকাটাইমস/০৭মে/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :