হিলি বন্দর দিয়ে ৬ মাস পর এলো ভারতীয় কাঁচা মরিচ

নিজস্ব প্রতিবেদক, দিনাজপুর
| আপডেট : ২৩ মে ২০২৪, ২১:৪১ | প্রকাশিত : ২৩ মে ২০২৪, ২১:৩৮
ফাইল ছবি

দেশের বাজারে কাঁচা মরিচের দাম বেড়ে যাওয়ায় দীর্ঘ ৬ মাস বন্ধের পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে শুরু হয়েছে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি।

বৃহস্পতিবার বিকালে ভারতীয় কাঁচা মরিচ বোঝাই একটি ট্রাক হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। ‘আশা বাণিজ্যলায়’ নামে একটি আমদানিকারক প্রতিষ্ঠান এ চালানটি আমদানি করেছে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, লাগাতার তীব্র তাপদাহে দেশে মরিচের ক্ষেত নষ্ট হয়ে যাওয়ার হঠাৎ বেড়ে যায় কাঁচা মরিচের দাম। বাজারে প্রতিকেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১২০-২০০ টাকায়। দেশের বাজারে কাঁচা মরিচের দাম স্বাভাবিক করতে আমদানির অনুমতি দেয় সরকার।

অনুমতি পেয়ে দীর্ঘ ৬ মাস পর ভারত থেকে আমদানি শুরু হয়েছে কাঁচা মরিচ। প্রথমদিনে ৯ মেট্রিকটন ৮’শ ৪০ কেজি কাঁচামরিচ আমদানি হয়েছে।

কাঁচা মরিচের বাজারে আগুন, ১০ দিনের ব্যবধানে দাম বেড়েছে দ্বিগুণ

হিলি স্থল বন্দরের পানামা পোর্ট এর গণসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাপ মল্লিক বলেন, একটি ট্রাকে ভারতীয় কিছু কাঁচা মরিচ এসেছে। পচনশীল পণ্য হওয়ায় সমস্ত প্রক্রিয়া শেষ করে আমদানি কারকদের চাহিদা মাফিক আমরা তা দ্রুত খলাসের ব্যবস্থা করছি।’

প্রতি মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি করা হয়েছে ২০০ মার্কিন ডলারে। সেই সঙ্গে প্রতিকেজিতে শুল্ক দিতে হচ্ছে প্রায় ৩৫ টাকা এমনটাই জানিয়েছেন, আমদানিকারক শাহীনুর রেজা শাহীন।

হাকিমপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও আমদানি কারক শাহিনুর রেজা শাহীন বলেন, ‘দেশে কাঁচা মরিচের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি পাওয়ায় সরকারের অনুমতিক্রমে আমরা ভারত থেকে কাঁচা মরিচ আমদানি শুরু করেছি। যাতে মধ্যস্থভোগীরা সুবিধা না নিতে পারে। বাজার যেন স্বাভাবিক পর্যায়ে আসে এজন্য আমরা নিজেরাই বাজারজাতের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।’

(ঢাকাটাইমস/২৩মে/প্রতিনিধি/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :