দ্বিতীয় গুপ্তচর স্যাটেলাইট উৎক্ষেপণে ব্যর্থ উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৮ মে ২০২৪, ১১:২৬ | প্রকাশিত : ২৮ মে ২০২৪, ১১:২০

মাঝ আকাশে রকেট বিস্ফোরিত হওয়ার পর কক্ষপথে দ্বিতীয় গুপ্তচর স্যাটেলাইট স্থাপনের প্রচেষ্টা ব্যর্থ হয়েছে বলে জানিয়েছে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার ন্যাশনাল এয়ারোস্পেস টেকনলজি অ্যাডমিনিস্ট্রেশনের ডেপুটি ডিরেক্টর জেনারেল জানিয়েছেন, স্যাটেলাইটটিকে নিয়ে যে রকেটটি যাচ্ছিল, সেটি উড়ানের প্রথম পর্যায়েই বিস্ফোরিত হয়।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ-এর রিপোর্টে বলা হয়েছে, তরল অক্সিজেন জ্বালানির নতুন রকেট মোটরের ব্যর্থতার জন্য এই ঘটনা ঘটেছে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

উৎক্ষেপণের কয়েক ঘণ্টা আগে উত্তর কোরিয়া জানিয়েছিল, তারা চার জুনের মধ্যে একটি স্যাটেলাইট মহাকাশে পাঠাবার চেষ্টা করবে। এর আগে গতবছর নভেম্বরে তারা প্রথম গুপ্তচর স্যাটেলাইট মহাকাশে পাঠায়।

এদিকে যুক্তরাষ্ট্রের দাবি, রকেটের উৎক্ষেপণ উত্তর কোরিয়ার আন্তঃমহাদেশীয় ব্যালেস্টিক মিসাইল প্রকল্পের অংশ এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবের বিরোধী।

অন্যদিকে উত্তর কোরিয়ার এই রকেট উৎক্ষেপণের নিন্দা করেছে দক্ষিণ কোরিয়া ও জাপান।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফ বলেছেন, উত্তর কোরিয়া পীত সাগরের ওপর ‘দক্ষিণ দিকে একটি অজ্ঞাত প্রজেক্টাইল’ নিক্ষেপ করেছে এবং এর কয়েক মিনিট পরে সমুদ্রে অনেক টুকরো দেখা গেছে।

দক্ষিণ কোরিয়া বলেছে, এর ফলে গোটা অঞ্চলের নিরাপত্তা বিঘ্নিত হবে। দেশটির প্রতিরক্ষামন্ত্রী কিহারা জানিয়েছেন, এটা গোটা বিশ্বের কাছে একটা বড় চ্যালেঞ্জ।

জাপানের পাবলিক ব্রডকাস্টার এনএইচকে-র ফুটেজে রাতের আকাশে একটি জ্বলন্ত প্রজোক্টাইলকে দেখা গেছে।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন সিনিয়র কর্মকর্তা সাংবাদিকদের বলেছেন, ‘যে এলাকায় ঘোষণা করা হয়েছিল সেখানে ক্ষেপণাস্ত্রটি উড্ডয়ন করেনি এবং উত্তর কোরিয়া যেভাবে চেয়েছিল পরিস্থিতি সেভাবে থাকেনি। এটি স্যাটেলাইট ছিল কিনা তা আমরা এখনও বিশ্লেষণ করছি।’

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার বিরোধিতা সত্ত্বেও গত ২১ নভেম্বর সফলভাবে তাদের প্রথম সামরিক গুপ্তচর স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। এই উপগ্রহের সাহায্যে মার্কিন মূল ভূখণ্ড, জাপান এবং যুক্তরাষ্ট্রের গুয়ামের সামরিক স্থাপনার ছবি তোলা হয়েছে।

সূত্র: রয়টার্স

(ঢাকাটাইমস/২৮মে/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :