পর্দা নামলো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৬, ২০:০৫

আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসবের সমাপনী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

শনিবার বিকাল সাড়ে ৪টায় জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে সমাপনী অনুষ্ঠিত হয়। উৎসবের আয়োজন করেন বাংলাদেশ শর্টফিল্ম ফোরাম।

উৎসবের সমাপনী দিনে উৎসবে প্রদর্শিত শ্রেষ্ঠ চলচ্চিত্রসমূহের মধ্যে চারটি ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হয়। মন্ত্রী প্রতিযোগিতায় বিভিন্ন বিভাগে বিজয়ী চলচ্চিত্রকারদের পুরস্কৃত করেন।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নুর বলেন, এত বড় একটি ফেস্টিভাল শৃঙখলার সঙ্গে শেষ হচ্ছে এটা বড় পাওয়া। চলচ্চিত্রটাকে তরুণ নির্মাতারা উপভোগ করবে আনন্দের সাথে। এই উৎসব থেকে তারা ভালো দিকনির্দেশনা পেলেই এটাই ফেস্টিভালের সার্থকতা।

চলচ্চিত্রে ধৈর্যচ্যুত না হওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, বাচ্চু আমি সেই ১৯৭৩ মঞ্চ করছি, সেখান থেকে আজ আমরা এ পর্যায়ে। এত মঞ্চ করেছি সব সময়ই কি টাকা ছিল? না। কখনো আমরা টাকার দিকে তাকাইনি কখনও কখনও নিজের পকেট থেকেই খরচ করতে হয়েছে। কিন্তু আজ একটা পর্যায় হয়েছে আমাদের।

বাংলাদেশ সম্প্রীতির দেশ আখ্যা দিয়ে মন্ত্রী বলেন, বাংলাদেশ আশার দেশ। অসাম্প্রদায়িক ও সৌহার্দ্যপূর্ণ একটি দেশ। এখানে হিন্দু, মুসলমান, খ্রিস্টান কাঁধে কাঁধ মিলিয়ে বাস করছে। তবে সাম্প্রতিক গুলশান হামলা আমাদের জন্য সত্যিই বেদনাদায়ক। কিন্তু এটাও আমরা প্রমাণ করতে সচেষ্ট বাংলাদেশ কখনোই জঙ্গিবাদী রাষ্ট্র না।

বিজয়ের মাস স্মরণ করে মন্ত্রী বলেন, এটা আমাদের স্বাধীনতার মাস। বঙ্গবন্ধুর হাত ধরে তিন মিলিয়ন মানুষের জীবনের বিনিময়ে স্বাধীনতা পেয়েছি আমরা।

বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব নাসিরুদ্দিন ইউসুফ বাচ্চু বলেন, কিছুদিন পরে হয়ত আমরা বেঁচে থাকবো না, ফেস্টিভাল থাকবে না; কিন্তু এই ফেস্টিভালটি সবসময় থেকে যাবে। তিনি বলেন, অর্থনৈতিকভাবে আমরা হয়ত অতোটা স্বচ্ছল না। কিন্তু এই শহরের প্রতিটি অলিগলিতে সুন্দর গল্প আছে। যার মধ্য দিয়ে আমরা বেঁচে থাকি।

গত ৩ ডিসেম্বর শুরু এ চলচ্চিত্র উৎসবের সমাপনী অনুষ্ঠানে বিদেশি অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন প্রফেসর ড. শি. ফি., গ্যারিন নুগ্রহ, নীলোৎপল মজুমদার, আজার মারামারজি, সার্গেই আনেশকিনশসহ খ্যাতিমান চলচ্চিত্রকাররা।

(ঢাকাটাইমস/১০ডিসেম্বর/দোহা/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :