পিরোজপুরে গম নিয়ে বিপাকে খাদ্য বিভাগ

সৈয়দ মাহ্ফুজ রহমান, পিরোজপুর থেকে
 | প্রকাশিত : ১৪ জানুয়ারি ২০১৭, ২২:৩৭

পিরোজপুরের কাউখালী উপজেলা খাদ্য গুদামে পোকায় খাওয়া ২০৬ মেট্রিক টন গম নিয়ে বিপাকে পড়েছে উপজেলা খাদ্য বিভাগ। এ উপজেলায় রেশনিং ব্যবস্থা চালু এবং নতুন কোনো প্রকল্প না থাকায় মজুদ করা গম ব্যবহার করা যাচ্ছে না। সময় যতো গড়াচ্ছে গমের মানও তত খারাপ হচ্ছে। ইতোমধ্যে গোডাউনেই পোকায় খেয়ে পাউডার করে ফেলছে। এক মাসের মধ্যে তা সরানো না হলে এ গম ব্যবহার অনুপযোগী হয়ে পড়বে বলে খাদ্য বিভাগ জানিয়েছে।

খাদ্য বিভাগ সূত্র জানা গেছে, ‘২০১৫ সালের অক্টোবর মাসে ৩০০ মেট্রিক টন গম খাদ্য গুদামে মজুদ করা হয়। এ থেকে ৯৪ মেট্রিক টন গম বিতরণ করা হয়। ওই নিন্মমানের গমের মধ্যে টিআর কর্মসূচিতে ৪০ মেট্রিক টন, খুলনা ওএমএস কর্মসূচিতে দুই কিস্তিতে ৫০ মেট্রিক টন এবং ফায়ার সার্ভিসকে রেশন হিসেবে গম দেয়া হয়। বাকি ২০৬ মেট্রিক টন এভাবে গুদামে পড়ে থাকে। যার বর্তমান সরকার নির্ধারিত মূল্য অনুযায়ী টন প্রতি ২৮ হাজার ৯৯৪ টাকা হিসাবে ৬৯ লাখ ৭২ হাজার ৯০০ টাকা।

উপজেলা খাদ্য পরিদর্শক ফারুক হোসাইন জানান, উপজেলায় নতুন কোনো রেশনিং বা কোনো প্রকল্প না থাকায় গম ব্যবহার করা যাচ্ছে না। সময় মতো পোকা প্রতিষেধক ওষুধ সরকার থেকে সরবরাহ না করায় পোকার আক্রমণে নষ্ট হয়ে যাচ্ছে।

তিনি আরো বলেন, নিজস্ব অর্থায়নে কীটনাশক কিনে ব্যবহার করেও পোকার আক্রমণ থেকে গম রক্ষা করতে পারছেন না তিনি। এ ব্যাপারে তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছেন বলে তিনি জানান।

(ঢাকাটাইমস/১৪জানুয়ারি/প্রতিনিধি/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :