ঠাকুরগাঁওয়ে বাড়ির ছাদে সবজি চাষ

বদরুল ইসলাম বিপ্লব,ঠাকুরগাঁও
 | প্রকাশিত : ১৮ জানুয়ারি ২০১৭, ১১:২১

ঠাকুরগাঁওয়ে সৌখিন চাষিরা বাড়ির ছাদে সবজি চাষ শুরু করেছেন। মিন্টু নামে এমন এক চাষি সবজি আবাদের মতো জমির অভাবে নিজ বাড়ির ছাদে সবজির চাষ করেছেন। সবজির উৎপাদনও পেয়েছেন সবাইকে তাক করে দেয়ার মতো। নিজের চাহিদা মিটিয়ে ওই চাষি বাজারে বিক্রি করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন।

ঠাকুরগাঁও শহরের ঘোষপাড়া মহল্লার বাসিন্দা মিন্টু নিজ বাড়িতে টার্কি মুরগি পালন করছেন। টার্কি মুরগি পালন করে সকলের আলোচনার বিষয়বস্তুতে পরিণত হয়েছেন। এবার বাড়ির ছাদে লাগিয়েছেন শীতকালীন শাকসবজি। বেগুন, শিম, কপি, লাউ, পুইশাক ইত্যাদি- এমন কোনো সবজি নেই, যা তিনি লাগাননি। এছাড়াও বারমাসি লেবু, মরিচ ইত্যাদিরও চাষ করা হয়েছে ওই একই বাড়ির ছাদে। তবে বিশেষ বৈশিষ্ট্য হলো সবজি বাগানে তিনি কীটনাশক বিষ প্রয়োগ করেন না। সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে ‘ফেরোমন’ পদ্ধতিতে কীটপ্রত্যঙ্গ দমন করছেন।

এ ব্যাপারে কৃষক মিন্টু বলেন, আমার নিজস্ব জমি জায়গা না থাকায় আমি নিজ বাড়ির ছাদে সবজির বাগান করেছি। বাগানে কীটপ্রত্যঙ্গ দমনে কখনো কীটনাশক বিষ প্রয়োগ করি না। বিষমুক্ত সবজি পরিবারের চাহিদা মিটিয়ে বাজারে বিক্রি করে আর্থিকভাবে লাভবান হয়ে আসছি।

হলপাড়ার বাসিন্দা সাবিনা ইয়াসমিন জানান, বাজারে কোন সবজি নেই যেখানে কীটনাশক বিষ প্রয়োগ করা হয় না। ওইসব বিষে উৎপন্ন সবজি দেহের জন্য ক্ষতিকর। কিন্তু আমরা জেনেও কিছু করার থাকে না। এ অবস্থায় মিন্টু ভাইয়ের বিষমুক্ত শাকসবজি খেতে খারাপ লাগে না।

মিন্টু জানান, এতে শুধু জৈব সার ও নিয়মিত পানি সেচ দিতে হয়। কারণ, শাকসবজি ও বাগানের গাছগুলো যেহেতু সাধারণ মাটির সংস্পর্শ হতে দূরে থাকে। তাই নিয়মিত পানি সেচ দেয়া জরুরি। এ বছর প্রায় বেগুন শাক, শিম বিক্রি করে প্রায় ৩ হাজার টাকা আয় করেছি। আশা করছি, সর্ম্পূণ ছাদে মরিচ, লাউ,লেবু চাষ করব এতে বিক্রি করে লাভবান হওয়া যায়।

মিন্টুর প্রতিবেশী ঘোষপাড়া মহল্লার ব্যবসায়ী জামান জানান,মিন্টু ছাদে সবজি চাষ করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন। তাই আমিও আশা করছি, ছাদে সবজি আবাদ করব। ছাদে সবুজ প্রাকৃতিক পরিবেশ গড়ে তুলবেন।

এ ব্যাপারে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কে.এম মাউদুদুল ইসলাম জানান, অনেকেই বাড়ির ছাদে ফুলের টপে শোভাবর্ধনের জন্য ফুল রাখে। তবে যার ছাদে জায়গা বেশি তিনি অনায়াসে শীতকালীন শাকসবজি চাষ করতে পারেন। ঘোষপাড়া মহল্লার মিন্টু সেরকমই একজন সৌখিন সবজি চাষি। তিনি নিজের পরিবারের চাহিদা মেটাতে ছাদে সবজি চাষ করছেন। নিজের চাহিদা মিটিয়ে অতিরিক্ত সবজি বাজারে বিক্রি করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন।

তিনি আরো জানান,শহরের সবাই যদি নিজ নিজ বাড়ির ছাদে সবজি আবাদ করে তবে সহজে সবুজ ও বিষমুক্ত সবজি পাওয়া সম্ভব। সাধারণনত ছাদে মাটির টপ ও প্লাস্টিক বস্তায় মাটি দিয়ে চারা লাগানোর পর একটু চর্চা করলেই সহজে সবজি পাওয়া সম্ভব।

(ঢাকাটাইমস/১৮জানুয়ারি/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :