লতিফ সিদ্দিকীর আসন: আমেজহীন ভোটে ‘জয়ের পথে’ নৌকা

রেজাউল করিম, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০১৭, ১১:৫৫

প্রায় আড়াই বছর শূন্য থাকার পর এবার সংসদে নির্বাচিত জনপ্রতিনিধি পেতে যাচ্ছে টাঙ্গাইলের কালিহাতী এলাকার ভোটাররা। আগামী মঙ্গলবারের ভোটকে কেন্দ্র করে চলছে নানা আলোচনা। নির্বাচনে আওয়ামী লীগের হাসান ইমাম খান সোহেল হাজারী ছাড়াও বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফের আতাউর রহমান খান এবং ন্যাশনাল পিপলস পার্টির ইমরুল কায়েস প্রার্থী হয়েছেন। তবে দৃশ্যত সোহেল হাজারী ছাড়া কারও তেমন কোনো তৎপরতা নেই।

আওয়ামী লীগ থেকে বহিষ্কারের পর আবদুল লতিফ সিদ্দিকী সংসদ সদস্য পদ ছাড়ার পর ২০১৫ সালের ২৮ অক্টোবর ভোটের দিন ধরে তফসিল দিয়েছিল নির্বাচন কমিশন। সেখানে প্রার্থী হওয়ার আগ্রহ দেখান কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি আব্দুল কাদের সিদ্দিকী। কিন্তু ঋণখেলাপের অভিযোগে তার মনোনয়নপত্র বাতিল করা হয়। তবে তিনি উচ্চ আদালতে যাওয়ায় মামলা নিষ্পত্তির অপেক্ষায় ঝুলে যায় ভোট। তবে সম্প্রতি উচ্চ আদালতও কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র বাতিলের আদেশ বহাল রেখে ভোট গ্রহণের নির্দেশ দেয়।

কাদের সিদ্দিকী নির্বাচনে অংশ নিতে না পারায় কার্যত আমেজহীন হয়ে পড়েছে ভোট। নির্বাচনের নতুন তারিখ ঘোষণার পর আওয়ামী লীগের প্রার্থী নৌকা প্রতীক নিয়ে প্রচারণায় নামলেও অপর দুই প্রার্থীকে প্রচারণায় দেখা যাচ্ছে না। ফলে কার্যত জয়ের পথে নৌকা। হাল ধরে রাখলেই নৌকার নিশ্চিত জয় বলে মনে করছেন ভোটাররা।

তারপরও বসে নেই আওয়ামীলীগ প্রার্থী। ভোর থেকে রাতভর নৌকা প্রতীক নিয়ে প্রচারণা চালিয়ে যাচ্ছেন তিনি। জেলা ও উপজেলা আওয়ামী লীগ নেতাদেরকেও প্রচারে অংশ নিতে দেখা যাচ্ছে।

এই আসনে প্রার্থিতা জমা দেয়া কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয় ২০১৫ সালের ১৩ অক্টোবর। এ আদেশ চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন কাদের সিদ্দিকী। গত বছরের ৪ ফেব্রুয়ারি এই আবেদন খারিজ কওে দেন হাইকোর্টের বিচারপতি আশফাকুল ইসলাম ও জাফর আহমেদের বেঞ্চ। এর বিরুদ্ধে আপিল করলে গত ১৯ জানুয়ারি তাও খারিজ করে দেয় আপিল বিভাগ। আর পরে ২৪ জানুয়ারি ইসির দেয়া প্রজ্ঞাপন অনুযায়ী আগামী ৩১ জানুয়ারি মঙ্গলবার ভোটের ঘোষণা দেয়া হয়।

নির্বাচনী এলাকা কালিহাতীর ভোটাররা জানান, আওয়ামী লীগ প্রার্থী ছাড়া অন্য দুই প্রার্থী এলাকায় নাই। তাই নির্বাচন নিয়ে কারো মাথাও ব্যাথা নেই।

কালীহাতিহাতী উপজেলার এলেঙ্গা বাসট্যান্ড বাজারের কাপড়ের ব্যববসায়ী শাহাদত হোসেন বলেন, শক্ত প্রতিদ্বন্দ্বী না থাকায় এ নির্বাচনে কোন আমেজ নেই। তিনি বলেন, ‘ভোট দিলেও নৌকা জয়ী, ভোট না দিলেও নৌকা জয়ী। কাদের সিদ্দিকী প্রতিদ্বন্দ্বিতা করতে না পারায় এই পরিস্থিতি তৈরি হয়েছে।’

আওয়ামী লীগের প্রার্থী হাসান ইমাম সোহেল হাজারী ঢাকাটাইমসকে বলেন, ‘কালিহাতীর মানুষ আমাকে ২০০৯ সালে উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে নির্বাচিত করেছিলেন। উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে এবার তারা আমাকে সংসদ সদস্য নির্বাচিত করবেন বলে আমি আশা করছি।’ অন্য দুই প্রার্থীর বিষয়ে নৌকার প্রার্থী বলেন, ‘তারা উভয়েই মাঠে কাজ করছেন।’

সংসদ সদস্য না থাকায় গত আড়াই বছরে কালিহাতীতে উন্নয়ন বাধাগ্রস্ত হয়েছে জানিয়ে সোহেল হাজারী বলেন, তিনি নির্বাচিত হতে পারলে সরকারের বাকি মেয়াদে সব পুষিয়ে দেয়ার চেষ্টা করবেন।

কৃষক শ্রমিক জনতা লীগ কেন্দ্রীয় যুবআন্দোলনের সভাপতি হাবিবুন্নবী সোহেল নির্বাচনী প্রতিক্রিয়া স্বরুপ ঢাকাটাইমসকে বলেন, ‘বঙ্গবীর কাদের সিদ্দিকী নির্বাচনে অংশ নিতে পারলে তার জয় নিশ্চিত ছিল। কিন্তু প্রতিদ্বন্দি¦হীন নির্বাচন এখন আমেজহীনে পরিণত হয়েছে।’

জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ তাজুল ইসলাম বলেন, দুটি পৌরসভা এবং ১৩টি ইউনিয়ন নিয়ে গঠিত এই আসনে মোট ভোটার দুই লাখ ৯০ হাজার ৫৫। এদের মধ্যে নারী ভোটার এক লাখ ৪৬ হাজার আটশ এবং পুরুষ ভোটার এক লাখ ৪৩ হাজার ২৫৫। ১০৭টি কেন্দ্রে ভোট নেয়া হবে।

২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনে এই আসন থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সাংসদ নির্বাচিত হন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সে সময়ের সদস্য আবদুল লতিফ সিদ্দিকী। পরে তিনি মন্ত্রীও হন। কিন্তু ২০১৪ সালের ২৮ সেপ্টেম্বর নিউইয়র্কে এক অনুষ্ঠানে হজ ও তাবলিগ জামাত নিয়ে কটূক্তির অভিযোগ উঠে তার বিরুদ্ধে। পরে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগে লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে দেশের বিভিন্ন আদালতে মোট ২৭টি মামলা দায়ের করা হয়। পরে সরকার মন্ত্রিসভা থেকে তাকে অপসারণ করে। আওয়ামী লীগও বহিষ্কার করে তাকে।

লতিফ সিদ্দিকী পদত্যাগ করার পর ২০১৫ সালের ৩ সেপ্টেম্বর তাঁর আসনটি শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করা হয়। ওই বছর ১৫ সেপ্টেম্বর আসনটির উপনির্বাচনের তফসিলও ঘোষণা করে নির্বাচন কমিশন।

ঢাকাটাইমস/২৮জানুয়ারি/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :