সমাবেশ করে ভূমি খারিজের খরচ জানালেন ইউএনও

রেজাউল করিম, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ এপ্রিল ২০১৭, ১০:৪৩

ভূমি বিষয় আলোচনা সভা ও গণশুনানিতে “খারিজ করতে কত লাগে” সাধারণ মানুষকে জানিয়ে আবারো প্রশংসিত হলেন টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শাহাদত হোসেন কবির।

রবিবার দুপুরে ভূমি সেবা সপ্তাহ পালন উপলক্ষ্যে উপজেলার পাথরাইল ইউনিয়ন ভূমি অফিসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি খারিজের বিষয়টি সাধারণ মানুষকে খুলে বলেন।

তিনি বলেন, মাত্র সাড়ে এগারো শ’ টাকা লাগবে খারিজ করতে। এর বেশি অর্থ কেউ চাইলে বিষয়টি দ্রুত উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অফিস অথবা উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিসে জানানোর জন্য আহবান জানান তিনি। একই সঙ্গে ৪৫কার্য দিবসের মধ্যে খারিজসহ অন্যান্য কাজ দ্রুত করে দেয়ারও আশ্বাস দেন তিনি। এসময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদী হাসান সহমত প্রকাশ করেন। গণশুনানি ও মুক্ত আলোচনা সভায় সাধারণ মানুষ অভিযোগ করে বলেন, বিভিন্ন সময় ইউনিয়ন ভূমি অফিসে ভোগান্তির শিকার হতে হয় সাধারণ মানুষকে। তাদের ধারণা ছিল, প্রথম নির্ধারিত কয়েক শতাংশের জন্য নির্ধারিত ফি এবং পরবর্তী কয়েক শতাংশ বাবদ নতুন হারে খারিজের ফি যোগ হবে। আলোচনায় অতিরিক্ত পাঁচ থেকে বিশ হাজার টাকা আদায়ের কথাও উঠে আসে।

খারিজের ব্যাপারে এত টাকা আদায়ের কথা শুনে উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, ভূমি সংক্রান্ত বিষয়ের মধ্যে মানুষ সবচেয়ে বেশি ‘খারিজ’ নিয়ে ভূমি অফিসে আসে। আর খারিজ করতে শতাংশ হিসেবে ব্যয় বহন করতে হয় না। সাড়ে এগারো শ’ টাকা দিয়ে খারিজ করে দেবে উপজেলা ভূমি অফিস। দালালচক্রের মাধ্যমে জমাজমির কোনো কাজ না করার আহবান জানান তিনি। এখন থেকে ইউনিয়ন বা উপজেলা পর্যায়ে কোনো কর্মকর্তা বা কর্মচারী অতিরিক্ত ফি আদায়ের বিষয়টি ইউএনওকে জানলে তাৎক্ষণিক পদক্ষেপ নেওয়ার আশ্বাস দেন তিনি।

এসময় তিনি বলেন, শিগগিরই ভূমি অফিসে সকল কাজের সরকারি ফি’র তালিকা ইউনিয়ন ও উপজেলা ভূমি অফিসের সামনে টাঙিয়ে দেয়া হবে। এর আগে ব্যতিক্রমী সব কাজের নির্বাহী কর্মকর্তা রাজশাহীর পবা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পদে কর্মরত থেকে দেশে অনেক খ্যাতি অর্জনের পর দেলদুয়ারে ইউএনও হিসেবে যোগদান করেন। এরপর থেকে সাধারণ মানুষের সঙ্গে মুক্ত আড্ডা থেকে শুরু করে উপজেলায় নানা ধরণের উন্নয়নমূলক কাজ করে যাচ্ছেন তিনি।

ভূমি সেবা সপ্তাহ উপলক্ষ্যে উপজেলার পাথরাইল ইউনিয়ন ভূমি অফিসের শোভাযাত্রার পর আলোচনা সভায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদী হাসানের সভাপতিত্বে পাথরাইল ইউপি চেয়ারম্যান হানিফুজ্জামান লিটন, ইউপি সদস্যসহ স্থানীয় নানা পেশার লোকজন উপস্থিত ছিলেন।

শনিবার উপজেলা ভিত্তিক আলোচনা সভার পর রবিবার পাথরাইল ইউনিয়ন থেকে শুরু করে প্রত্যেকটি ইউনিয়নে ধারাবাহিকভাবে গণশুনানি, পরামর্শ ও তাৎক্ষণিক সমাধানের ব্যবস্থা চলমান থাকবে বলেও জানান উপজেলার এই দুই কর্মকর্তা।

প্রতিক্রিয়া: উপজেলা প্রশাসন, উপজেলা সহকারী কমিশন (ভূমি) ও পাথরাইল ইউনিয়ন ভূমি অফিসের সমন্বয়ে অনুষ্ঠিত গণশুনানি অনুষ্ঠানে উপস্থিত সাধারণ জনতা প্রশংসা করছেন উপজেলার এই দুই কর্মকর্তার ব্যতিক্রমী আয়োজনের জন্য। আলোচনায় উপস্থিতিদের মধ্যে থেকে অনেকেই বললেন, উপজেলায় এই প্রথম এধরনের অনুষ্ঠান হচ্ছে।

স্থানীয় ইউনিয়ন চেয়ারম্যান বললেন, ভূমি সেবা সপ্তাহ পালন হয় এই প্রথম দেখলাম। ভূমি বিষয়ের ছোট-খাটো নিয়মনীতি ও খরচের পরিমাণ ও খাত জেনে অনেকেই নতুন কিছু জানতে পারলেন বলে অভিমত প্রকাশ করেন।

অন্যদিকে উপস্থিতির একটি অংশ ভিন্ন অভিমত প্রকাশ করলেন। তাদের ধারণা প্রশাসনের এই বক্তব্য শুধু বক্তব্যেই থেকে যাবে হয়ত।

তারা বলছেন, সরকারি নির্ধারিত ফি’তে উপজেলা ভূমি অফিস খারিজসহ অন্যান্য কাজ করে দেয়ার আশ্বাস দিলেও অনেকেই সময় সল্পতা আর হিতে বিপরীত হতে পারে ভেবে ইউনিয়ন ভূমি অফিসের মাধ্যমেই প্রয়োজনীয় কাজ সারবে। সেক্ষেত্রে এসব উপড়ি থেকে সাধারণ মানুষকে বাঁচাতে ইউনিয়ন ভূমি অফিসগুলোর প্রতি মনিটরিং বাড়ানোর পরামর্শ দেন উপস্থিতিদের অনেকে।

(ঢাকাটাইমস/০৩এপ্রিল/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

দিনাজপুরে পেট্রল পাম্পে আগুন, জনতার হামলায় আহত ফায়ারের দুই কর্মীসহ ৪

চাঁদপুরে জেলা জামায়াতের সেক্রেটারি গ্রেপ্তার, আদালতে সোপর্দ

টেকনাফে টমটমচালক হত্যার রহস্য উন্মোচন, মূল হোতাসহ গ্রেপ্তার ৬

সাঁথিয়ায় অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা আত্মসাৎ, গ্রেপ্তার তিন কর্মকর্তা

৬ লাখ মেট্রিক টন ইলিশ উৎপাদনের সম্ভাবনা দেখছেন চাঁদপুর জেলা মৎস কর্মকর্তা

হাতিয়ায় ডুবে যাওয়া জাহাজের ১১ নাবিক উদ্ধার, একজন নিখোঁজ

কুমিল্লায় পৃথক ঘটনায় পানিতে ডুবে মারা গেল ৪ শিশু

ঝিনাইদহে স্ত্রী হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন

জব্বারের বলিখেলার ১১৫তম আসরে চ্যাম্পিয়ন বাঘা শরীফ

ব্রাহ্মণবাড়িয়ায় মহারাজ আনন্দ স্বামীর ১৯৩ তম জন্মবার্ষিকী পালিত

এই বিভাগের সব খবর

শিরোনাম :