ইবিতে সাপের উপদ্রব, ক্যাম্পাসে আতঙ্ক

ইবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ মে ২০১৭, ১৪:৩৮

কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বিষধর সাপের উপদ্রব বেড়েছে। আবাসিক হল, রাস্তাসহ বিভিন্ন স্থানে এসব সাপের উপদ্রবের কারণে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

বিশ্ববিদ্যালয়ের আবাসিক এলাকাসহ ক্যাম্পাসের বিভিন্ন স্থান ঝোঁপঝাড়ে পূর্ণ হয়ে আছে। গরমের কারণে সন্ধ্যার পর এসব বিষধর সাপ ঝোঁপঝাড় থেকে বেরিয়ে আসছে প্রতিনিয়ত। সাপের উপদ্রব রোধে কোনো ব্যবস্থা না থাকায় আবাসিক হল, রাস্তাঘাটসহ এসব সাপ বিভিন্ন স্থানে ঘুরে বেড়াচ্ছে। ফলে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়েছে।

লালন শাহ হলের আবাসিক শিক্ষার্থী সোহেল রানা বলেন, শুক্রবার রাতে লালন শাহ হলের ভিতরে একটি বিষাক্ত সাপ প্রবেশ করে। এ সময় শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে সাপটিকে মেরে ফেলেন হলের শিক্ষার্থীরা।

সাদ্দাম হোসেন হলের আবাসিক শিক্ষার্থী ইউসুব আলী বলেন, গত বৃহস্পতিবার রাতে হলের সামনে একটি বিষাক্ত সাপ বের হয়। তাৎক্ষণিকভাবে শিক্ষার্থীরা সাপটিকে পিটিয়ে মেরে ফেলে।

কিছুদিন আগের ছাত্রীহলের ভেতরে সাপ প্রবেশ করলে আবাসিক ছাত্রীরা আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে।

একাধিক শিক্ষার্থী অভিযোগ করে বলেন, ‘ক্যাম্পাস ঝোঁপঝাড়ে ভরে গেছে। সাপের ব্যাপক উপদ্রব দেখা দেয়ায় আবাসিক হলে বিশেষ করে নিচ তলায় থাকা অনিরাপদ হয়ে উঠেছে। এছাড়া রাস্তাঘাটেও চলাচল করা ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এজন্য সবাইকে আতঙ্কের মধ্যে দিন কাটাতে হচ্ছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন এ বিষয়ে দ্রুত পদক্ষেপ না নিলে যে কোনো সময় সাপের কামড়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। তাই সাপ নিধনে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে জোর দাবি জানান তারা।

প্রভোস্ট কাউন্সিলের সভাপতি ও শেখ হাসিনা হলের প্রভোস্ট প্রফেসর ড. মো. মিজানুর রহমান বলেন, ‘সাপ রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নিব। তাছাড়াও সকল হল প্রভোস্টদের এ বিষয়ে জরুরি পদক্ষেপ নিতে বলব।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. হারুন-উর-রশিদ আসকারী বলেন,‘সাপ রোধে ব্যবহৃত এসিড দ্রুত ক্যাম্পাস ও আবাসিক হলের আশপাশে সরবরাহ করার ব্যবস্থা করা হবে।’

ঢাকাটাইমস/২০ম/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :