তথ্য প্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণে কর্মশালা

আফরোজ ইসলাম, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জুন ২০১৭, ১৬:২০

গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্য প্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধ করতে ‘তথ্য প্রযুক্তিতে বাংলা ভাষা ব্যবহার: চ্যালেঞ্জ ও করণীয়’ শীর্ষক কর্মশালার আয়োজন করেছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি ভবনের বিসিসি অডিটোরিয়ামে দিনব্যাপী এই কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালার বিশেষ অতিথি শিক্ষাবিদ ও লেখক ড. জাফর ইকবাল বলেন, আমাদের দেশের ছেলে-মেয়েরা তথ্য প্রযুক্তিতে বাংলা ভাষা ব্যবহারের বিষয়ে গবেষণার জন্য পর্যাপ্ত সময় পায় না। আর যারা এই বিষয়ে গবেষণা করেন তারা শিক্ষাক্ষেত্রে উপযুক্ত বয়সে তা করতে পারে না। আবার অনেকেই শেষ পর্যন্ত দেশে থাকে না। তাই তথ্য প্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণে এই প্রকল্প গ্রহণ করা হয়েছে।

কর্মশালার সঞ্চালক বেসিস সভাপতি মোস্তফা জব্বার আক্ষেপ করে বলেন, বিভিন্ন অপারেটিং সিস্টেমে বাংলা ব্যবহারের জন্য সরকার বাংলা ভাষার একটি ফরমেট তৈরি করেছে। কিন্তু মাইক্রোসফটসহ কোনো অপারেটিং সিস্টেমই তা গ্রহণ করেনি। এরপরও তারা বাংলাদেশ সরকারের অনুমতিতে দেশে তাদের অপারেটিং সিস্টেমের ব্যবসা চালিয়ে যাচ্ছে। তথ্য প্রযুক্তিতে বাংলা সমৃদ্ধ করতে হলে এসব বিষয়ে অবশ্যই গুরুত্ব দিতে হবে।

কর্মশালায় আন্তর্জাতিক মান বজায় রেখে পুর্ণাঙ্গ বাংলা করপাস উন্নয়ন, কথা থেকে লেখা ও লেখা থেকে কথায় রুপান্তর সফটওয়্যার উন্নয়ন, বাংলা ফ্রন্ট রুপান্তর ইঞ্জিন, বাংলা যান্ত্রিক অনুবাদক উন্নয়ন, স্ক্রিন রিডার সফটওয়্যার উন্নয়নসহ মোট ১৬টি বিষয়ের ওপর আলোচনা করা হয়। এ সময় কর্মশালায় অংশগ্রহণকারীরা উন্মুক্ত আলোচনায় অংশ নেন।

কর্মশালায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক দানীউল হক, অতিরিক্ত সচিব (পিআরএল) এস এম আশরাফুল ইসলাম, ইউনাইটেড ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক চৌধুরী মফিজুর রহমান তথ্য প্রযুক্তিতে বাংলা ভাষা ব্যবহারের বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন।

ঢাকাটাইমস/২০জুন/এআই/এমআর

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :