বাহরাইনের অবৈধ শ্রমিকদের জন্য যুগান্তকারী পদক্ষেপ

স্বপন মজুমদার, বাহরাইন থেকে
| আপডেট : ১০ জুলাই ২০১৭, ২২:১২ | প্রকাশিত : ১০ জুলাই ২০১৭, ২২:১২

বাহরাইনে অবৈধ হয়ে যাওয়া শ্রমিকদের জন্য লেবার মার্কেট রেগুলেটরি অথরিটি (এলএমআরএ) গতকাল একটি যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে। বাহরাইনে এখন থেকে যেকোনো শ্রমিক কোনো স্পন্সর ছাড়া সরাসরি লেবার মার্কেট রেগুলেটরি অথরিটি (এলএমআরএ) থেকে নির্ধারিত ফি দিয়ে দুই বছরের জন্য বৈধভাবে বসবাস এবং কাজ করতে পারবে।

এ সম্পর্কে এলএমআরএ সিইও, আউসামাহ আল আবসি বলেন, এটি মধ্যপ্রাচ্যের জন্য একটি অভূতপূর্ব প্রক্রিয়া যা বাহরাইনের শ্রমবাজারকে দ্রুত বর্ধিত ও চ্যালেঞ্জ মোকাবেলা করতে সক্ষম করবে।

তিনি এলএমআরএতে ভিসা লাগানোর জন্য আগ্রহীদেরকে তাদের ওয়েবসাইট http://lmra.bh/portal/en/home এ এক্সপ্রেস সার্ভিস ব্যবহার করে অথবা 33150150-তে সিপিআর নম্বরসহ ক্ষুদে বার্তা প্রেরণ করে এলএমআরএ তে ভিসা লাগানোর যোগ্যতা নিশ্চিত করার জন্য আবেদনকারীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

নতুন এই সিস্টেমে ওয়ার্ক পারমিট লাভকারী ব্যক্তি এক বা একাধিক প্রতিষ্ঠানে যেকোনো নন-পেশাগত পেশায়, পূর্ণ বা আংশিক সময় কাজ করার অনুমতি পাবে এবং দুই বছর পর পুনরায় এলএমআরএ থেকে ভিসা নবায়ন করতে পারবে।

আবেদনকারীদের দুই বছরের জন্য ওয়ার্ক পারমিট, স্বাস্থ্যসেবা, ভ্রমণের টিকিটের জন্য মোট ফি ৪৪৯ দিনার (বাহরাইনি) প্রদান করতে হবে এবং প্রতি মাসে ৩০ দিনার ফি দিতে হবে।

এলএমআরএ নতুন এই পারমিট সিস্টেমে তাদের সিতরা ইন্ডাস্ট্রিয়াল শাখা থেকে প্রতিমাসে দুই হাজার শ্রমিককে গ্রহণ করবে। আবেদনকারীর পাসপোর্টের মেয়াদ অবশ্যই ছয় মাস থাকতে হবে।

এলএমআরএর এই সিস্টেমে আবেদন করা পর আবেদনকারীর কাছে দুইটি বার্তা আসবে। প্রথম বার্তায় আবেদনকারী নতুন এই সিস্টেমে ওয়ার্ক পারমিট পাওয়ার যোগ্য কি না তা জানানো হবে এবং দ্বিতীয় বার্তায় এলএমআর এর সিতরা ইন্ডাস্ট্রিয়াল এরিয়া শাখায় নিয়োগের তারিখ এবং সময় উল্লেখ থাকবে।

২৩ জুলাই থেকে এলএমআরএ তাদের সিতরা শাখা থেকে নিয়োগ শুরু করবে এবং প্রতিমাসে দুই হাজার পারমিট প্রদান করবে।

এ সম্পর্কে আল আবসি ব্যাখ্যা করেন যে, নির্ধারিত তারিখ ও সময়ে যখন আবেদনকারী সিতরা শাখায় উপস্থিত হবেন তখন এলএমআরএ এর দায়িত্বশীল ব্যক্তি আবেদনকারীর সম্পুর্ন তথ্য এবং যোগাযোগের নম্বর সংগ্রহ করবে এবং তাকে তার অধিকার, দায়িত্ব সম্পর্কে অবহিত করবে।

এছাড়া দূতাবাস, বিভিন্ন ক্লাব, প্রবাসী কর্মীদের সুশীল সমাজ এবং সংগঠনগুলোর সাথে সমন্বয় সাধন করে এলএমআরএ নতুন এই নমনীয় পারমিট সম্পর্কে সবধরনের তথ্য সরবারহ করবে।

ব্লু কার্ড: নতুন এই ওয়ার্ক পারমিট লাভকারীদেরকে নীল রংয়ের একটি পারমিট কার্ড দেয়া হবে যা প্রতি ছয় মাস পর পর নবায়ন করতে হবে। কার্ড নবায়নের জন্য কোনো ফি লাগবে না।

নতুন এই ওয়ার্ক পারমিট গ্রহণকারী যেসব সুবিধা ভোগ করবে তার মধ্যে হলো-

নীল কার্ডধারী ব্যক্তি এক বা একাধিক জায়গায় সম্পূর্ণ অথবা আংশিক সময়ের জন্য বিভিন্ন অপেশাগত কাজ করার অধিকার থাকবে। সরকারি স্বাস্থ্যকেন্দ্র থেকে বিনামূল্যে স্বাস্থ্যসেবা পাবে। ওয়ার্ক ভিসার বৈধতার সময় কার্ডহোল্ডার দেশে যেতে পারবে।

(ঢাকাটাইমস/১০জুলাই/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :