চৌহালীর বাঁধে সপ্তমবারের মতো ধস, এলাকায় আতঙ্ক

সিরাজগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জুলাই ২০১৭, ১৮:০১

সিরাজগঞ্জের চৌহালীতে তীর সংরক্ষণ বাঁধে আবারো ধস নেমেছে। ১০৯ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই বাঁধে সপ্তমবারের মতো ধসে খাসকাউলিয়া অংশে ৩০ মিটার বিলীন হয়েছে।

বুধবার ভোরে হঠাৎ এ ধসের ফলে এলাকাজুড়ে আতঙ্কের সৃষ্টি হয়েছে। নির্মাণে নানা অনিয়ম ও দুর্নীতির কারণেই কাজ প্রায় সমাপ্তির দিকে যাওয়া বাঁধটি মূলত ধসে যাচ্ছে বলে অভিযোগ করেছে এলাকাবাসী। দায়িত্বপ্রাপ্ত টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ড তথা ঠিকাদারি প্রতিষ্ঠান এই ধসের পরিধি ঠেকাতে কোনো পদক্ষেপ গ্রহণ করেনি বলেও অভিযোগ পাওয়া গেছে।

পানি উন্নয়ন বোর্ড ও এলাকাবাসী জানায়, সিরাজগঞ্জের চৌহালী উপজেলা সদরের পৌনে চার কিলোমিটার এবং টাঙ্গাইলের সোয়া তিন কিলোমিটার মিলে সাত কিলোমিটার এলাকা রক্ষায় এশিয়া উন্নয়ন ব্যাংক ১০৯ কোটি টাকার বরাদ্দ দেয়। এই টাকা দিয়ে ভাঙনের রশি টেনে ধরতে নদীর পূর্বপাড়ের টাঙ্গাইল সদর উপজেলার সরাতৈল থেকে দক্ষিণে নাগরপুর উপজেলার পুকুরিয়া, শাহজানীর খগেনের ঘাট, সিরাজগঞ্জের চৌহালী উপজেলার ঘোরজানের চেকির মোড়, আজিমুদ্দি মোড়, খাসকাউলিয়া, জোতপাড়া পর্যন্ত সাত কিলোমিটার গত ২০১৫ সালের ২৪ নভেম্বর সংরক্ষণ বাঁধ নির্মাণ শুরু হয়।

ইতোমধ্যে ৯৫ ভাগ কাজ শেষ হয়েছে। তবে হঠাৎ করে বুধবার ভোরে বাঁধের চৌহালীর খাসকাউলিয়া অংশে প্রায় ৩০ মিটার জুড়ে ধসে যায়। বাঁধ থেকে বিচ্ছিন্ন হয় পাথরের বোল্ড ও জিও ব্যাগ। সাধারণ স্রোতে আকস্মিক এ ধসে এলাকাজুড়ে আতঙ্ক দেখা দিয়েছে।

দফায়-দয়ায় এমন ভাঙন নির্মাণে স্লপিং কাজে অকার্যকর মাটি নিচে ফেলে ব্লক দেয়াসহ পাথরের চারপাশে ফাঁকা স্থানগুলো সিমেন্ট দিয়ে পূর্ণ করে না দেয়ায় পানি ঢুকে তা সাধারণ স্রোতেই সরে ধস দেখা দিয়েছে বলে অভিযোগ এলাকাবাসীর। চলতি বছরে সাত দফা ধসে মূল বাঁধটিও ঝুঁকির মধ্যে পড়েছে। তাই কাজ নিয়ে অসন্তোষ ও ক্ষোভ প্রকাশ করেছে এলাকাবাসী।

এদিকে বাঁধটি বার-বার ধসে চিন্তিত তদারকির দায়িত্বপ্রাপ্ত টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শাহজাহান সিরাজ। তিনি জানান, বার-বার ধসে আমরাও বিব্রত। তাই প্রধান প্রকৌশলী ও পাউবো মহাপরিচালককে অবহিত করা হয়েছে। আশা করছি তারা দ্রুত বাঁধ পরিদর্শন করে কার্যকরি পদক্ষেপ নেবেন।

(ঢাকাটাইমস/১৯জুলাই/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :