প্যারিসে কথা'র মনোজ্ঞ আবৃত্তি সন্ধ্যা

মাসুদুল হাসান রনি, প্যারিস থেকে
 | প্রকাশিত : ২৩ জুলাই ২০১৭, ০৯:০৯

ফ্রান্সের রাজধানী প্যারিসের গার্দু নর্দের রুয়ে দ্যু লাকুয়ে শনিবার সাংস্কৃতিক সংগঠন কথা'র আয়োজনে অনুষ্ঠিত হলো মনোজ্ঞ আবৃত্তি সন্ধ্যা।

রবিশঙ্কর মৈত্রীর সঞ্চালনায় আবৃত্তি করেন দুই বাংলার জনপ্রিয় আবৃত্তিকার ব্রততী বন্দ্যোপাধ্যায়, সুমন্ত্র সেনগুপ্ত, রঞ্জনা সেনগুপ্ত ও শ্রাবন্তী বসু। অনুষ্ঠানের শুরুতে দুই বাংলার আবৃত্তিশিল্পীদের ফুল দিয়ে বরণ করে নেন কথা'র নেতৃবৃন্দ।

সদ্য প্রয়াত থিয়েটারকর্মী ও আবৃত্তিশিল্পী নীলু রায় মৈত্রীর প্রতি শ্রদ্ধা নিবেদন করে আবৃত্তি সন্ধ্যা শুরু হয়। আবৃত্তির ফাঁকে ফাঁকে শিল্পীরা বারবার বলেন, শিল্পের তাড়নায় শুধু শিল্পচর্চা করলে হবে না, বাণিজ্যকরণের পিছু ছুটলে হবে না, তার আগে পেশাদারিত্ব আনতে হবে। অতিথিদের আলাপন, স্মৃতিচারণ ও আবৃত্তি নিয়ে পুরো আয়োজনটি ছিল ছিমছাম গোছালো ও উপভোগ্য।

উল্লেখ্য, প্যারিসে কথা'র জন্ম একুশ শতকে, ২০০২ সালে। একুশে ফেব্রুয়ারি উদযাপনের জন্য কথা সংগঠনের প্রথম উদ্দেশ্য ছিল, কিন্তু কথা কাজ শুরু করার পরই তার কাজের পরিধি ও কলেবর বৃদ্ধি পায়। বাঙালির জাগরণ, সংস্কৃতিচর্চা এবং বাংলা স্কুল চালু করে 'কথা' বিস্তৃত হতে থাকে প্যারিসে। মোহাম্মদ জাকারিয়া রিপন, নূর হাসনাত পলাশসহ অনেকে মিলে কথাকে প্রবাসে সংস্কৃতিচর্চায় অনন্য সংগঠন হিসেবে প্রতিষ্ঠিত করেন।

(ঢাকাটাইমস/২৩জুলাই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :