টিপস

ক্যাশ ক্লিন করে কম্পিউটারকে করুন সুপার ফাস্ট

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ সেপ্টেম্বর ২০১৭, ১৩:৪২

উইন্ডোজের ক্যাশ মেমোরি নিয়মিত পরিষ্কার না করলে কম্পিউটার স্লো হয়ে যায়। ক্যাশ পরিষ্কার করলে টেম্পোরারি ফাইল ডিলিট হয়ে আপনার কম্পিউটারে স্পেস বাড়িয়ে দেয়। ফলে আর স্লো থাকে না আপনার কম্পিউটার। কিন্তু ক্যাশে মেমোরি খুঁজে পাওয়া খুব সহজ কাজ নয়।উইন্ডোজের নতুন আপডেটের পর প্রতি ৩০ দিন অন্তর নিজে থেকেই রিসাইকেল বিন পরিষ্কার করে জায়গা ফাঁকা করে দেয়। এছাড়াও যে অ্যাপগুলো ব্যবহার হয় না সেগুলির ডাটাও নিজে থেকেই ডিলিট করে দেয় উইন্ডোজ।

ক্যাশ মেমোরি পরিষ্কারের ধাপগুলো জেনে নিন:

স্টেপ ১। সেটিংস->স্টোরেজ এ যান।

স্টেপ ২। 'automatically clean up space' অপশানটি অন করে দিন।

স্টেপ ৩। এবার 'Change How we free up space' লিংকটি ফলো করুন।

স্টেপ ৪। এবার আপনি যে অ্যাপগুলি ব্যবহার হয় না সেগুলির টেম্পোরারি ফাইল ডিলিট করার অপশান দেখতে পাবেন। সেগুলি ডিলিট করে দিন।

কিভাবে টেম্প ফাইল ডিলিট করবেন? উইন্ডোজের সিস্টেম ডিরেক্ট্রিতে এই টেম্প ফাইলগুলি স্টোর হয়। এই ফাইলগুলি বিভিন্ন সফটওয়ার বিভিন্ন সময় নিজের কাজের জন্য তৈরি করে। পরে সেগুলি আর কাজে লাগে না। কিন্তু আপনার কম্পিউটারে থেকে গিয়ে যায়গা নষ্ট করে এই ফাইলগুলি। এগুলিকে পরিষ্কার করতে 'স্টার্ট'-এ গিয়ে 'ডিস্ক ক্লিন আপ' সফটওয়ার ওপেন করুন। এবার যে ড্রাইভটি পরিষ্কার করবেন সেটি সিলেক্ট করুন। এবার টেম্পোরারি ফাইলের ট্যাবটি সিলেক্ট করে ফাইল গুলো আনমার্ক করে ওকে করে দিন।

উইন্ডোজ স্টোরের ক্যাশ পরিষ্কার করুন আপনি যদি উইন্ডোজ স্টোর থেকে কিছু ডাউনলোড করেন তবে কম্পিউটারে কিছু টেম্পোরারি ফাইল স্টোর হয়। এই কারনে আপনার হার্ডডিক্সের অনেক জায়গা নষ্ট হয়। এগুলি পরিষ্কার করতে কি-বোর্ডের উইন্ডোজ কি+R কি একসাথে প্রেস করুন। এবার লিখুন WSReset.exe তারপর ওকে ক্লিক করুন।

সিস্টেম রিস্টোর ক্যাশে আপনার কম্পিউটার কাজ করা বন্ধ করে দিলে রিস্টোরের মাধ্যমে তা ঠিক করতে পারবেন। কিন্তু আপনার ক্যাশ ফাইল রিস্টোর করার প্রয়োজন পরে না। ডিলিট করতে ক্লিক করুন সিস্টেম প্রোটেকশান -> সিলেক্ট ড্রাইভ -> কনফিগার। এখানে আপনি পেয়ে যাবেন ডিলিট অপশন। ব্রাউজার ক্যাশ ফাইল আপনার ওয়েব ব্রাউজারের ক্যাশ ফাইল ডিলিট করতে ক্লিক করুন এই অপশানে।

গুগুল ক্রোম

সেটিংস-> অ্যাডভান্স সেটিংস-> প্রাইভেসি সেটিংস এ গিয়ে ক্লিয়ার ব্রাউজিং ডাটাতে ক্লিক করুন। এরপর 'ক্যাশে ইমেজেস অ্যান্ড ফাইলস'

অপশন সিলেক্ট করুন।

মোজিলা ফায়ারফক্স

সেটিংস-> অ্যাডভান্স সেটিংস->নেটওয়ার্ক ট্যাব-> ক্লিয়ার নাউ তে গিয়ে 'ক্যাশেড ওয়েব কন্টেন্ট এ ক্লিক করুন।

থাম্বনেল ক্যাশ স্টার্ট-> ডিস্ক ক্লিন আপ App। এবার 'সিস্টেম ড্রাইভ সিলেক্ট করুন, তারপর থাম্বনেল অপশনে ক্লিক করে ওকে প্রেস করে দিন।

(ঢাকাটাইমস/৮সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :