সরকারি খালে পৌরসভার ময়লার ভাগাড়!

ফয়সাল আহমেদ, শ্রীপুর (গাজীপুর)
| আপডেট : ০১ নভেম্বর ২০১৭, ১০:৩৮ | প্রকাশিত : ০১ নভেম্বর ২০১৭, ০৮:২৯

গাজীপুরের শ্রীপুর পৌরসভার ময়লা আবর্জনার ভাগাড়ে পরিণত করা হয়েছে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক সংলগ্ন মাস্টারবাড়ির সরকারি খালকে। এতে পৌর এলাকার পানি নিষ্কাশনের জন্য ব্যাবহৃত একমাত্র এই খাল ভরাট হয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। সাথে ভাগাড়ের ময়লার প্রচণ্ড দুর্গন্ধে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে চলাচলকারী যাত্রী ও পাশের একটি বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদেরও দুর্ভোগ পোহাতে হচ্ছে।

রবিবার দুপুরে গিয়ে দেখা যায়, পৌরসভার গাড়ি ময়লা আবর্জনা অপসারণ করছে। তবুও পৌর কর্তৃপক্ষ অপসারণের কথা অস্বীকার করেছে।

স্থানীয়দের ভাষ্যমতে পৌর এলাকার একমাত্র এই বৈরাগীরচালা-মাস্টারবাড়ি খাল যা পুরো পৌরসভাকে আবৃত্ত করে রেখেছে। পৌর এলাকার পানি নিষ্কাশন কাজে এই খাল একমাত্র ভরসা থাকার পরও দিনের পর দিন বিভিন্ন প্রভাবশালীরা খালের অধিকাংশ জায়গা ভরাট করে ফেলায় আয়তন কমে আসছে এ খালের। এছাড়াও শিল্পকারখানার ব্যবহৃত পানিও এ খালে নিষ্কাশিত হয়ে থাকে। প্রতিনিয়ত শ্রীপুর পৌর এলাকা জলাবদ্ধতার হুমকিতে থাকার পরও এ খালের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মাস্টারবাড়ি অংশকে পৌরসভার ময়লা আবর্জনা ফেলার ভাগাড়ে পরিণত করেছে পৌর কর্তৃপক্ষ। ময়লা আবর্জনায় খালটি এখন ড্রেনের আকার ধারণ করায় পানি প্রবাহিত বন্ধ হয়ে কৃষকের ফসলের জমিও নষ্ট হচ্ছে।

গিলারচালা গ্রামের আহাম্মদ আলী ঢাকাটাইমসকে বলেন, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের নয়নাভিরাম সৌন্দর্যের মধ্যেও মহাসড়কের পাশে পৌরসভার যাবতীয় ময়লা আবর্জনা অপসারণের কারণে এই এলাকা দিয়ে চলাচলের সময় নাক চেপে চলতে হয়।

স্থানীয় কৃষক নাজিমউদ্দিন ঢাকাটাইমসকে বলেন, ময়লা আবর্জনার ফলে খালের অধিকাংশ জায়গায় পানি প্রবাহিত হয় না যার দরুণ দূষিত বিভিন্ন আবর্জনা আশেপাশের জমিতে ছড়িয়ে পরে এতে শতাধিক বিঘার জমিতে কোনো ধরনের ফসল ফলানো যাচ্ছে না।

শ্রীপুর পৌর আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম মন্ডল বুলবুল ঢাকাটাইমসকে বলেন, এভাবে এই খাল ভরাট করে ফেললে পৌর এলাকার অভ্যন্তরে পানি নিষ্কাশনের আর কোনো ব্যবস্থা থাকবে না, ফলে জলাবদ্ধতা দীর্ঘমেয়াদী সমস্যা হিসেবে আবির্ভূত হবে। তাই যেকোনো ভাবেই হোক এই খালকে বাঁচাতে হবে।

এই ময়লা আবর্জনার ভাগাড়ের ১০০ গজ দূরেই রয়েছে হাজী আব্দুল হাই মডেল একাডেমি নামের একটি শিক্ষাপ্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা শফিকুল ইসলাম জানান, ময়লা আবর্জনার দুর্গন্ধে বিদ্যালয়ে পাঠদানেও সমস্যা হয়। মাঝে মধ্যে বিদ্যালয়ের শ্রেণিকক্ষের দরজা বন্ধ করে পাঠদান করতে হয়।

শ্রীপুর পৌরসভার ৫নং ওয়ার্ড কাউন্সিলর জিলান উদ্দিন দুলাল ঢাকাটাইমসকে বলেন, এখানে পৌরসভার পক্ষ থেকে ময়লা অপসারণের পর আমি জনদুর্ভোগের কথা বিবেচনা করে পরিচ্ছন্ন বিভাগকে মহাসড়কের পাশে আবর্জনা না ফেলার অনুরোধ করেছি।

শ্রীপুর পৌরসভার কনজারভেন্সী ইন্সপেক্টর (পরিচ্ছন্ন পরিদর্শক) জহির উদ্দিন ঢাকাটাইমসকে বলেন, এই স্থানে এখন আর পৌরসভার কোনো ময়লা আবর্জনা অপসারণ করা হয় না। হয়ত স্থানীয়রা খালে ময়লা ফেলে থাকতে পারে।

শ্রীপুর পৌর ভূমি অফিসের ভূমি সহকারী কর্মকর্তা জসিম উদ্দিন পালোয়ান ঢাকাটাইমসকে বলেন, সরকারি খালে কোনো ধরনের ময়লা আবর্জনা ফেলে পানি প্রবাহিত বন্ধ করার সুযোগ নেই, এমন হয়ে থাকলে নিয়ম অনুযায়ী ব্যাবস্থা নেয়া হবে।

শ্রীপুর পৌর মেয়র আনিছুর রহমান ঢাকাটাইমসকে বলেন, এখানে আমার জানামতে পৌরসভা হতে কোনো ময়লা আবর্জনা অপসারণ করা হয় না। তারপরেও আমি খোঁজ নিয়ে দেখব এখানে ময়লা অপসারণ করা হয় কি না। এমন হয়ে থাকলে আর এখানে তা অপসারণ করা হবে না।

পরিবেশ অধিদপ্তর গাজীপুরের উপপরিচালক সোনিয়া সুলতানা বলেন, সরকারি খাল ও পরিবেশ রক্ষায় সরকার বদ্ধ পরিকর, এমন হয়ে থাকলে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/০১নভেম্বর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

উপজেলা নির্বাচন: মির্জাপুরে ১২ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

চিরনিদ্রায় শায়িত পাইলট আসিম জাওয়াদ

বরিশালে মাদকসহ চার নারী-পুরুষ গ্রেপ্তার 

স্মার্ট বাংলাদেশ গঠনের লড়াইয়ে ছাত্রলীগ সর্বতোভাবে পাশে থাকবে: গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী

দিনাজপুরে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা: আহত ২৫

উপজেলা নির্বাচন: চেয়ারম্যান প্রার্থীসহ ২৬ জনের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মামলা

চাঁদপুরে অন্তঃসত্ত্বা স্ত্রীকে পুড়িয়ে হত্যা, বেনাপোলে আটক

মানিকগঞ্জে পৌঁছেছে বিমান দুর্ঘটনায় নিহত পাইলট আসিম জাওয়াদের মরদেহ

মেহেরপুরে অপরিপক্ব লিচুতে বাজার সয়লাব

সরাইলে আগুনে পুড়ল ১২ ব্যবসাপ্রতিষ্ঠান

এই বিভাগের সব খবর

শিরোনাম :