শ্রীপুরে ঝুঁকিপূর্ণ ভবনে পাঠদান

ফয়সাল আহমেদ, শ্রীপুর (গাজীপুর)
 | প্রকাশিত : ২৬ নভেম্বর ২০১৭, ০৮:২৩

গাজীপুরের শ্রীপুরের ধনুয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ে পর্যাপ্ত শ্রেণিকক্ষের অভাবে শিক্ষার্থীদের পাঠদানে শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। ফলে দীর্ঘদিন ধরে ভবনের অভাবে ঝুঁকিপূর্ণ মাটির ঘরে জীবনের ঝুঁকি নিয়ে শিক্ষা কার্যক্রম চলছে। এতে যেকোনো সময় মাটির দেয়াল ধসে প্রাণহানির ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বিদ্যালয়ের ছাত্রছাত্রীর অভিভাবক, পরিচালনা পর্ষদ ও শিক্ষকদের তথ্যমতে, ১৯৯১ সালে গাজীপুর ইউনিয়নের ধনুয়া এলাকায় শিক্ষা বিস্তারের লক্ষ্যে স্থানীয় হিতৈষী ব্যক্তিদের উদ্যোগে দক্ষিণ ধনুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পরিত্যক্ত ভবনে এ বিদ্যালয়ের কার্যক্রম শুরু হয়। পরে দুই বছর পর ১৯৯৩ সালে এলাকার স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান আজাদ ক্লাবের উদ্যোগে ৮০ হাত (প্রতি হাত ১৮ ইঞ্চি) লম্বা একটি মাটির ঘর তৈরি করে দেয়ায় সেখানে বিদ্যালয়ের কার্যক্রম স্থানান্তর করা হয়।

এদিকে শিক্ষা কার্যক্রম সন্তোষজনকভাবে পরিচালিত হওয়ায় ১৯৯৭ সালে বিদ্যালয়টি সরকারিভাবে স্বীকৃতি (এমপিওভুক্ত) প্রাপ্ত হয় । বর্তমানে বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ৫২২ জন, শিক্ষক ও কর্মচারী মিলিয়ে ১৭ জন কর্মরত থাকলেও শিক্ষার্থীদের পাঠদানের জন্য চাহিদা অনুযায়ী ভবন নেই। পরিত্যক্ত ৮০ হাতের মাটির ভবনের অর্ধেক ঝড় বৃষ্টিতে ভেঙে পড়লে স্থানীয়দের উদ্যোগে টিনের বেড়া দিয়ে শ্রেণিকক্ষ তৈরি করে শিক্ষা কার্যক্রম চালানো হচ্ছে। সেখানেও পর্যাপ্ত শ্রেণিকক্ষ না থাকায় স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে।

বিদ্যালয় পরিচালনা পর্ষদের অভিভাবক সদস্য সোহরাব হোসেন ঢাকাটাইমসকে জানান, আশেপাশের ১০ কিলোমিটারের মধ্যে এ বিদ্যালয়টির অবস্থান থাকলেও এখানে প্রতিদিন ছাত্রছাত্রী ভর্তির জন্য আসছে। কিন্তু আমাদের ভবন ও শ্রেণিকক্ষের সংকট থাকায় শিক্ষার্থী ভর্তি হতে পারছে না।

বিদ্যালয়ের অষ্টম শ্রেণির শিক্ষার্থী মাহফুজা আক্তার জানায়, দীর্ঘদিন যাবৎ ভাঙাচোরা মাটির ঘরে ক্লাস করতে হচ্ছে। এতে আমাদের পাঠদান ব্যাহত হয়। সবসময়ই জরাজীর্ণ মাটির ভবন ভেঙে পড়ার আতঙ্ক বিরাজ করে।

বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী সোহেল রানা জানায়, গেল বর্ষার সময় আমাদের বিদ্যালয়ের মাটির ঘরের একাংশ ধসে পড়েছে। পরে মাটির ঘরের সাথেই টিনের বেড়া দিয়ে আমাদের শিক্ষা কার্যক্রম চলছে। যেখানে আসন না থাকায় আমাদের একসাথে গাদাগাদি করে বসতে হয়। যেখানে পাঠ নিতে আমাদের সমস্যা হয়।

অষ্টম শ্রেণির অপর শিক্ষার্থী নুরুজ্জামান মিয়া জানায়, বিদ্যালয়ে শ্রেণিকক্ষে আমরা মাটির দেয়াল ধসে পড়ার আতঙ্কে থাকায় অনেক সময় পাঠদানে মন বসানো যায় না। স্যারেরা মাটির দেয়াল ধসে পড়ার আশংকায় বর্ষার সময় শ্রেণিকক্ষ বাহিরে তৈরি করেন। আবার বর্ষা চলে গেলে শ্রেণিকক্ষ জরাজীর্ণ মাটির ঘরে নিয়ে আসেন। ঝুঁকির মধ্যে এমনি অবস্থায় চলছে পাঠদান।

বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী তানজিমা আক্তার জানায়, বিদ্যালয়ে আমাদের শ্রেণিকক্ষ সংকটের পাশাপাশি রয়েছে আবাসন সংকট। অনেক সময় দাঁড়িয়ে শ্রেণিকক্ষে পাঠদানে অংশ নিতে হয়।

বিদ্যালয় পরিচালনা পর্ষদ কমিটির সভাপতি ইসমাইল হোসেন ঢাকাটাইমসকে বলেন, বিদ্যালয়ে দীর্ঘদিনের মাটির দেয়ালের শ্রেণিকক্ষগুলো বর্ষার সময় অর্ধেক ধসে পড়েছে। আমরা তাৎক্ষণিকভাবে শিক্ষা কার্যক্রম চলমান রাখার স্বার্থে স্থানীয় বিভিন্ন লোকজনের সহায়তায় টিনের বেড়া দিয়ে কয়েকটি শ্রেণিকক্ষ নির্মাণ করেছি। তাতেও সংকট মিটছে না। গাদাগাদি করে শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে পাঠদান করতে হয়। তাদের কষ্ট দেখে আমাদেরও খারাপ লাগে।

বিদ্যালয়ের সহকারী শিক্ষক আবুল কালাম ঢাকাটাইমসকে বলেন, শিক্ষার্থীদের পাঠদানে মনোযোগ সৃষ্টির জন্য ভালো পরিবেশের একটা ভূমিকা রয়েছে। কিন্তু আমাদের বিদ্যালয়ে সে সুযোগ নেই। মাটির ঘরে পাঠদানের সময় ভয় তৈরি হয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূর মোহাম্মদ ঢাকাটাইমসকে বলেন, বিদ্যালয় প্রতিষ্ঠার পর আমরা সরকারিভাবে ভবন তৈরির জন্য এখন পর্যন্ত কোনো ধরনের সহায়তা পায়নি। অথচ বিভিন্ন জায়গায় ভবনের জন্য আবেদন করেছি। ভবনের অভাবে পুরাতন শিক্ষার্থীদের জায়গা সংকুলান না হওয়ায় নতুন শিক্ষার্থী ভর্তি করতে পারছি না। অনেকেই ভর্তি হতে না পেরে ফিরে যাচ্ছে। জীর্ণ ভবনে পাঠদানে শিক্ষার উপযুক্ত পরিবেশ পাচ্ছে না শিক্ষার্থীরা।

এব্যাপারে গাজীপুর জেলা শিক্ষা কর্মকর্তা রেবেকা সুলতানা ঢাকাটাইমসকে বলেন, বিদ্যালয়ে প্রধান শিক্ষক ভবনের বিষয়ে আবেদন করেছেন এখন পর্যন্ত আমার স্মরণে নেই। তবে প্রধান শিক্ষক যদি এ বিষয়ে আমার সাথে যোগাযোগ করেন, তাহলে আমি খোঁজ নিয়ে সরকারিভাবে ভবন নির্মাণের উদ্যোগে সহায়তা করব।

এ বিষয়ে গাজীপুর শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী ইসতিয়াক ইকবাল ঢাকাটাইমসকে বলেন, আমি সদ্য যোগদান করেছি। তবে বিদ্যালয়টি জরাজীর্ণ ভবনে থেকে থাকলে তা সরকারিভাবে নির্মাণের উদ্যোগ নেয়া হবে।

(ঢাকাটাইমস/২৬নভেম্বর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

আমাদের স্বপ্নকে বাস্তবে পরিণত করেন প্রধানমন্ত্রী: অর্থ প্রতিমন্ত্রী

সাতক্ষীরায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

উপজেলা নির্বাচন: মির্জাপুরে ১২ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

চিরনিদ্রায় শায়িত পাইলট আসিম জাওয়াদ

বরিশালে মাদকসহ চার নারী-পুরুষ গ্রেপ্তার 

স্মার্ট বাংলাদেশ গঠনের লড়াইয়ে ছাত্রলীগ সর্বতোভাবে পাশে থাকবে: গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী

দিনাজপুরে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা: আহত ২৫

উপজেলা নির্বাচন: চেয়ারম্যান প্রার্থীসহ ২৬ জনের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মামলা

চাঁদপুরে অন্তঃসত্ত্বা স্ত্রীকে পুড়িয়ে হত্যা, বেনাপোলে আটক

মানিকগঞ্জে পৌঁছেছে বিমান দুর্ঘটনায় নিহত পাইলট আসিম জাওয়াদের মরদেহ

এই বিভাগের সব খবর

শিরোনাম :