মিয়ানমারে সেনা প্রভাবমুক্ত রাজনীতি চায় জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর ২০১৮, ২১:২৬

মিয়ানামারে রোহিঙ্গা গণহত্যার দায়ে দেশটির শীর্ষ সেনা কর্মকর্তাদের বিচারের দাবি পুনর্ব্যক্ত করেছে জাতিসংঘ। মঙ্গলবার জাতিসংঘের তদন্তকারীরা এক প্রতিবেদনে বলেছে, যে পাঁচটি নিষিদ্ধ কাজকে গণহত্যা হিসেবে গণ্য করা হয় তার চারটিই করেছে মিয়ানমারের সেনাবাহিনী।

জাতিসংঘের প্রতিবেদনে আরও বলা হয়েছে, রাজনীতি থেকে সেনাবাহিনীকে সরিয়ে দেয়ার পাশাপাশি শাসন ব্যবস্থায় তাদের বাড়তি প্রভাবের ইতি ঘটানো উচিত। এ বিষয়ে দেশটির বেসামরিক সরকারের পক্ষ থেকে আরও বেশি পদক্ষেপ গ্রহণের আহ্বান জানানো হয়েছে।

মিয়ানমারের কথিত বেসামরিক সরকারের প্রধান অং সান সুচি এরইমধ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে হত্যা-নির্যাতনের বিষয়ে সেনাবাহিনীর প্রতি সমর্থন জানিয়েছেন।

গত মাসে জাতিসংঘের তদন্তরকারীরা তাদের তদন্ত প্রতিবেদন প্রকাশ করে জানায়, রোহিঙ্গা নিধনযজ্ঞে সেনাবাহিনী জড়িত রয়েছে। তারা বলেছিলেন, রাখাইনে রোহিঙ্গা গণহত্যায় ও মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকায় মিয়ানমারের সেনা কর্মকর্তাদের অবশ্যই বিচারের আওতায় আনতে হবে।

প্রতিবেদনে বলা হয়, সেনাবাহিনীর সঙ্গে বেসামরিক কর্তৃপক্ষও এই নিধনযজ্ঞে ইন্ধন জুগিয়েছে।

গত মাসের পর আজ আবারও একই আহ্বান জানালো জাতিসংঘ। অপরাধী সেনা কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি এবং মিয়ানমার সেনাবাহিনীর কাছে অস্ত্র বিক্রি বদ্ধেরও দাবি জানিয়েছে জাতিসংঘের তদন্ত কমিশন।

সূত্র: পার্স টুডে

(ঢাকাটাইমস/১৮সেপ্টেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :