‘সরকারের নানামুখী উদ্যোগে চিনিশিল্প ঘুরে দাঁড়াবে’

কুষ্টিয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ সেপ্টেম্বর ২০১৮, ১৮:১৮

বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প করপোরেশনের চেয়ারম্যান এ কে এম দেলোয়ার হোসেন বলেছেন, সরকার দেশের চিনিশিল্প রক্ষায় নানামুখী উদ্যোগ নেয়ায় এই শিল্প ঘুরে দাঁড়াবে।

তিনি বলেন, সরকার চাষিদের ভর্তুকি মূল্যে সার, বীজ, কীটনাশক সরবরাহ করছে। দফায় দফায় আখের মূল্য বৃদ্ধি করছে।

রবিবার দুপুরে কুষ্টিয়ার ভেড়ামারায় আখ রোপন, ফলন বৃদ্ধি ও চিনিকলে আখ সরবরাহ নিশ্চিতে চাষিদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

দেলোয়ার হোসেন আরো বলেন, শেখ হাসিনার সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করলেও রুগ্ন এই শিল্পকে টিকিয়ে রাখতে আখচাষিদেরও এগিয়ে আসতে হবে। এক্ষেত্রে বেশি করে আখ রোপণ ও ফলন বদ্ধি করতে হবে, একই সাথে চিনিকলে আখ সরবরাহ নিশ্চিত করতে হবে। আর এসব বিষয় নিশ্চিত করা না গেলে চিনিশিল্পকে টিকিয়ে রাখা সম্ভব হবে না। তবে আখ চাষিদের আগ্রহ দেখে মনে হয়েছে অদূর ভবিষ্যতে দেশের চিনিশিল্পের জন্য ভালো একটি দিন অপেক্ষা করছে।

কুষ্টিয়া চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ আব্দুল কাদেরের সভাপতিত্বে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন ভেড়ামারা পৌরসভার মেয়র শামীম-উল ইসলাম ছানা, কেরু অ্যান্ড কোম্পানি লি:-এর ব্যবস্থাপনা পরিচালক এনায়েত হোসেন, রেনউইক অ্যান্ড যজ্ঞেশ্বর’র ব্যবস্থাপনা পরিচালক পিয়ারুজ্জামান, চিনিকল আখ চাষি কল্যাণ সমিতির সভাপতি আলম হোসেন, কুষ্টিয়া চিনিকল শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি মিরাজুল ইসলাম, সাধারণ সম্পাদক কামরুজ্জামান মিথুন প্রমুখ।

মতবিনিময় সভায় চাষিরা আখের মূল্য বৃদ্ধিসহ বিভিন্ন দাবি তুলে ধরেন।

(ঢাকাটাইমস/৩০সেপ্টেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :