যুক্তরাষ্ট্রকে পরাজয় থেকে শিক্ষা গ্রহণের আহ্বান ইরানের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৫ জানুয়ারি ২০১৯, ০৯:৪৭

মধ্যপ্রাচ্যে গত কয়েক দশকের পরাজয়গুলো থেকে শিক্ষা নেয়ার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে ইরান। যুক্তরাষ্ট্রের কোনও হুমকিকে কখনোই ইরান ভয় বা পরোয়া করে না বলেও জানিয়েছে তেহরান।

সম্প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও মার্কিন নিউজ চ্যানেল সিবিএসকে দেয়া সাক্ষাৎকারে ইরান-বিরোধী যেসব কথা বলেছেন তার প্রতিবাদে এসব কথা বলেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি।

তিনি বলেন, মার্কিন কর্মকর্তারা ভুলভাবে ধারণা করেন যে, তারা আন্তর্জাতিক আইন ও জাতিসংঘ ঘোষণার পরিপন্থি কাজ করে মধ্যপ্রাচ্যকে অস্থিতিশীল করতে কিংবা এ অঞ্চলের বিভিন্ন দেশের মধ্যে উত্তেজনা সৃষ্টি করতে পারবেন।

কাসেমি বলেন, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে শান্তিপূর্ণ সহাবস্থানের যে কৌশলগত নীতি ইরান গ্রহণ করেছে যুক্তরাষ্ট্রের বিদ্বেষী আচরণের কারণে তা থেকে বিন্দুমাত্র সরে আসবে না তেহরান।

পোল্যান্ডে মার্কিন উদ্যোগে অনুষ্ঠেয় ইরান-বিরোধী সম্মেলনের কথা উল্লেখ করে তিনি বলেন, যুক্তরাষ্ট্র তার সাম্রাজ্যবাদী নীতি বাস্তবায়নের ক্ষেত্রে কখনোই অন্য কোনও দেশের জনগণের স্বার্থ রক্ষার কথা চিন্তা করেনি। তিনি একটি দেশের বিরুদ্ধে আরেকটি দেশকে উসকানি দেয়ার পদক্ষেপ থেকে বিরত থাকার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানান।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সম্প্রতি ইরানকে সন্ত্রাসবাদের সমর্থক হিসেবে তুলে ধরেন। তিনি বলেন, ইরানের মাধ্যমে সন্ত্রাসবাদের যে হুমকি সৃষ্টি হয়েছে তা প্রতিহত করার চেষ্টা করছে ওয়াশিংটন।

চীর বৈরী দুই দেশ যুক্তরাষ্ট্র ইরানের মধ্যে কখনো ভালো সম্পর্ক ছিল না। তবে ২০১৫ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ছয় জাতিগোষ্ঠিকে সঙ্গে নিয়ে ইরানের সঙ্গে পরমাণু চুক্তি সাক্ষর করেন। সে অনুযায়ী ইরানের ওপর থেকে সব নিষেধাজ্ঞা তুলে নেয় যুক্তরাষ্ট্র। তবে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকেই ইরানের প্রতি তার বিরুপ মনোভাব প্রকাশ করে আসছেন। এরপর গত বছর ইরানের পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে আনেন তিনি। এরপর আবারো ইরানের প্রতি যুক্তরাষ্ট্রের সকল নিষেধাজ্ঞা ফিরিয়ে আনা হয়। তবে ইরানের চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বের হওয়াকে সমর্থন করেনি মার্কিন মিত্র ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়ন। তারা বিকল্প উপায়ে ইরানের সঙ্গে অর্থনৈতিক কর্মকা- চালিয়ে যাওয়ার চেষ্টা করছে।

ঢাকা টাইমস/১৫জানুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :