দেশব্যাপী জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৮ এপ্রিল ২০১৭, ১৫:৪২

নানা কর্মসূচির মধ্যদিয়ে সারা দেশব্যাপী পালিত হয়েছে জাতীয় আইনগত সহায়তা দিবস। এ উপলক্ষে দেশের প্রায় প্রতিটি জেলায়ই র‌্যালি, সভা-সমাবেশ ও মেলার আয়োজন করা হয়।

গাজীপুরঃ দিবসটি উপলক্ষে শুক্রবার সকালে গাজীপুরের জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গন থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা ও আইনগত সহায়তা কেন্দ্রের উদ্যোগে আয়োজিত র‌্যালিটির নেতৃত্ব দেন গাজীপুরের জেলা ও দায়রা জজ এ. কে. এম এনামুল হক। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা জজ আদালতের সামনে এসে শেষ হয়। এসময় গাজীপুরের অতিরিক্ত পুলিশ সুপার রাসেল শেখ,অতিরিক্ত পুলিশ সুপার আব্দুস সবুর, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাহেনুল ইসলাম, জেলা পিপি অ্যাডভোকেট হারিছ উদ্দিনসহ বিভিন্ন পেশাজীবী ও সংগঠনের সদস্যেরা উপস্থিত ছিলেন। র‌্যালি শেষে জেলা জজ একেএম এনামুলের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নারায়ণগঞ্জঃ জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষ্যে নারায়ণগঞ্জে র‌্যালি ও আলোচনা সভা হয়েছে। শুক্রবার সকাল সাড়ে ৮টায় আদালতপাড়া প্রাঙ্গণে র‌্যালি শেষে জেলা সার্কিট হাউজে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা সার্কিট হাউজ মিলনায়তনে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা জেলা কমিটির চেয়ারম্যান এবং সিনিয়র জেলা ও দায়রা জজ সৈয়দ এনায়েত হোসেন এর সভাপতিত্বে জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ মুহাম্মদ সরওয়ার আলম এর উপস্থাপনায় বক্তব্য রাখেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক আমজাদ হোসেন, জেলা প্রশাসক রাব্বী মিয়া, পুলিশ সুপার মঈনুল হক, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক হাবীব আল মুজাহিদ পলু, পাবলিক প্রসিকিউটর এডভোকেট ওয়াজেদ আলী খোকন। সভায় অন্যান্য আইনজীবী, কোর্টের স্টাফসহ সর্বস্তরের জনগণ স্বত:স্ফুর্তভাবে অংশগ্রহণ করেন।

ভোলাঃ ভোলায় দিবসটি উপলক্ষে শুক্রবার সকালে জেলা আইন সহায়তা কমিটির (লিগ্যাল এইড) উদ্যোগে জজ কোর্ট প্রাঙ্গন থেকে একটি বর্নাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় আদালত চত্বরে গিয়ে শেষ হয়।

পরে জেলা ও দায়রা জজ আদালত প্রঙ্গনে আইন সহায়তা বিষয়ক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের উদ্বোধন করেন জেলা প্রশাসক সেলিম উদ্দিন। আলোচনা সভায় ভোলা জেলা ও দায়রা জজ এবং লিগ্যাল এইড জেলা কমিটির সভাপতি ফেরদৌস আহমেদ এর সভাপতিত্বে লিগ্যাল এইড কর্মকর্তা ও সহকারী জজ মো: জাকির হোসাইন এর পরিচালনায় সভায় বক্তব্য রাখেন চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আক্তারুজ্জামান, যুগ্ম জেলা ও দায়রা জজ হাবিবা মন্ডল ,পিপি সৈয়দ আশরাফ হোসেন লাবু, জিপি ও জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক নুরুল আমিন নুরন্নবী, সাংবাদিক ও অ্যাডভোকেট শাহাদাত হোসেন শাহিন, ভোলা জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারি মো: আজিজুল ইসলাম, অ্যাড. স্বপন কৃঞ্চ দে প্রমুখ।

সভায় বক্তারা বলেন, গরীব দুঃখী মানুষের হয়রানি রোধের জন্যই লিগ্যাল এইড কার্যক্রম চালু করেছে সরকার। এর মাধ্যমে গ্রামের দরিদ্র মানুষদের বিনা খরচে আইনী সহায়তা নিশ্চিত করা হবে। একই সাথে মামলার জটও কমানো হবে।

পটুয়াখালীঃ নানা কর্মসূচীর মাধ্যমে পটুয়াখালীতে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে। শুক্রবার সকাল ৮টায় সার্কিট হাউজ প্রাঙ্গণ থেকে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা জেলা কমিটির আয়োজনে দিবসটি উপলক্ষে একটি র‌্যালি শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা আইনজীবী সমিতি প্রাঙ্গণে এসে শেষ হয়। সকাল ৯টায় আইনজীবী সমিতি প্রাঙ্গণে লিগ্যাল এইড মেলা,স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী পালন করা হয়। সকাল সাড়ে ৯টায় আইনজীবী সমিতি মিলনায়তনে দিবসের তাৎপর্য তুলে ধরে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা জেলা কমিটির চেয়ারম্যান ও জেলা ও দায়রা জজ আবু মোঃ আমিমুল এহসান এর সভাপতিত্বে অলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক এ কে এম শামিমুল হক ছিদ্দিকী, চীপ জুডিশিয়াল জজ মোঃ শহিদুল ইসলামসহ আরও অনেকে। জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাড মোঃ হারুন অর রশিদ এর সঞ্চালনে আলোজনা সভায় স্বাগত বক্তব্য রাখেন জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা জেলা কমিটির সদস্য সচিব যুগ্ম ও দায়রা জজ ওসমান গনি।

নীলফামারীঃ জাতীয় আইন সহায়তা দিবস উপলক্ষে নীলফামারীতে র‌্যালি ও আলোচনা সভা করেছে জেলা লিগ্যাল এইড কমিটি। শুক্রবার সকাল সাড়ে ১০টায় বনার্ঢ্য র‌্যালি শহর প্রদক্ষিণ শেষে জেলা ও দায়রা জজ আদালত চত্তরে ফিরে আলোচনা সভায় মিলিত হয়।

অতিরিক্ত জেলা ও দায়রা জজ আশরাফুল ইসলামের সভাপতিত্বে আলোচনায় জেলা প্রশাসক জাকীর হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার আবুল বাশার মোহাম্মদ আতিকুর রহমান, জেলা আইনজীবী সমিতির সভাপতি আলিম উদ্দিন বসুনিয়া বক্তব্য রাখেন। সভা সঞ্চালনা করেন সিনিয়র জেলা ও দায়রা জজ মাহমুদুল কবীর।

পরে সেখানে বেলুন উড়িয়ে দিনব্যাপী আইনগত সেবা মেলার উদ্বোধন করেন অতিথিরা। এছাড়া স্বেচ্ছায় রক্তদান কর্মসুচীতে রক্তদান করেন বেসরকারি উন্নয়ন সংস্থা আরডিআরএস’র ক্ষুদ্র ঋণ প্রকল্পের নীলফামারী সমন্বয়কারী গোলাম মোস্তফা।

জেলা লিগ্যাল এইড কর্মকর্তা ও সিনিয়র সহকারী জজ হাবিবুর রহমান জানান, লিগ্যাল এইড কমিটির সহায়তায় জেলায় ২৬৬৮টি মামলা পরিচালনা করা হচ্ছে। এর মধ্যে ৫৮৭টি মামলা নিষ্পত্তি হয়েছে। বাকিগুলো বিচারাধীন বলে জানান তিনি।

লক্ষ্মীপুরঃ লক্ষ্মীপুরে দিবসটি উপলক্ষে জেলা লিগ্যাল এইড কমিটি শুক্রবার র‌্যালি, আলোচনা সভা, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি ও মেলার আয়োজন করে।

সকালে জেলা জজ আদালত প্রাঙ্গণ থেকে র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে আদালত প্রাঙ্গণে অনুষ্ঠিত সভায় এসে শেষ হয়। সভায় প্রধান অতিথি ছিলেন সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. আকরাম হোসেন চৌধুরী।

জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং জেলা ও দায়রা জজ ড. একেএম আবুল কাশেমের সভাপতিত্বে এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী, জেলা পুলিশ সুপার আ স ম মাহাতাব উদ্দিন, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট হালিম উল্যাহ চৌধুরী, অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. সাইদুর রহমান গাজী, পৌর মেয়র আবু তাহের, জেলা আইনজীবি সমিতির সভাপতি মো. জসিম উদ্দিন ও সাধারণ সম্পাদক মো. নুরুল হুদা প্রমুখ।

(ঢাকাটাইমস/২৮এপ্রিল/এএইচ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :