সর্বকনিষ্ঠ পর্বতারোহী হিসেবে বিশ্বরেকর্ড সত্যরূপের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৬ জানুয়ারি ২০১৯, ১২:৫২

সপ্ত শৃঙ্গ ও সাত আগ্নেয়গিরি জয় করে পর্বতারোহনের রেকর্ড গড়েছেন ভারতের বাঙালি তরুণ সত্যরূপ সিদ্ধান্ত। ৩৫ বছর নয় মাস বয়সে সর্বকনিষ্ঠ পর্বতারোহী হিসেবে বিশ্বরেকর্ড গড়েছেন তিনি। এর আগে এই কৃতিত্ব ছিল অস্ট্রেলিয়ার ড্যানিয়েল বুলের। ৩৬ বছর ১৫৭ দিন বয়সে এই কৃতিত্বের মালিক হয়েছিলেন তিনি।

পেশায় ইঞ্জিনিয়ার সত্যরূপের আগে ভারতের কোনও পর্বতারোহী সপ্ত শৃঙ্গ ও সাত আগ্নেয়গিরি জিততে পারেননি। বুধবার বাংলাদেশ সময় সকাল ৬টা ৫৫ মিনিটে অ্যান্টার্কটিকার মাউন্ট সিডলি জয় করেন সত্যরূপ। অ্যান্টার্কটিকার এই আগ্নেয়গিরির শিখরের উচ্চতা ৪২৮৫ মিটার। বেসক্যাম্প থেকে মাউন্ট সিডলের শীর্ষে উঠতে প্রায় ১১ ঘণ্টা সময় লেগেছে সত্যরূপের। খবর আনন্দবাজারের।

২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে সাত মহাদেশের সর্বোচ্চ শৃঙ্গ জয় করেছিলেন সত্যরূপ। গত বছর থেকে নজর দেন আগ্নেয়গিরি জয়ে। এর আগে তানজানিয়ার মাউন্ট কিলিমাঞ্জারো (৫৮৯৫ মিটার) ও রাশিয়ার মাউন্ট এলব্রাস (৫৬৪২ মিটার) জয় করেছিলেন। ২০১৮ সালের জানুয়ারিতে আর্জেন্টিনা-চিলি সীমান্তে মাউন্ট ওজোস ডেল সালাডো (৬৮৯৩ মিটার), সেপ্টেম্বরে ইরানের মাউন্ট ডামাভান্ড (৫৬১০ মিটার), নভেম্বরে পাপুয়া নিউ গিনির মাউন্ট গিলাউয়ে (৪৩৬৭ মিটার) ও ডিসেম্বরে মেক্সিকোর মাউন্ট পিকো ডি ওরিজাবা (৬৬৩৬ মিটার) জয় করেন। এছাড়া ফের ওঠেন মাউন্ট কিলিমাঞ্জারোতে।

ঢাকা টাইমস/১৬জানুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত