ভোলায় প্রথমদিন এসএসসিতে অনুপস্থিত ১৫৪

ভোলা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৪১

ভোলায় এসএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত হয়েছে ১৫৪ জন শিক্ষার্থী। এর মধ্যে এএসসিতে ৬৩জন, দাখিলে ৭৯ ও ভোকেশনালে ১২জন। এদের মধ্যে বেশীর ভাগই মেয়ে। বাল্য বিবাহ ও নদী ভাঙনের কারণে তারা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেনি বলে ধারণা করেছেন শিক্ষা সংশ্লিষ্ট কর্মকর্তারা।

শনিবার পরীক্ষার প্রথম দিনে জেলা শিক্ষা অফিস সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এ বছর ভোলা জেলার ৭ টি উপজেলার ৪৫ টি কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষায় ২২ হাজার ৮৭৯ জন পরীক্ষার্থী ছিল। এর মধ্যে এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ১৫ হাজার ২৯৭ জন, দাখিল পরীক্ষার্থীর সংখ্যা ৬ হাজার ৭১৯ জন ও ভোকেশনাল পরীক্ষার্থীর সংখ্যা ৮৬৩ জন। যাদের মধ্যে ১৫৪ জন পরীক্ষা দিতে আসেননি।

সূত্র জানায়, ভোলা সদর উপজেলায় এসএসসির ৬টি পরীক্ষা কেন্দ্রে মোট পরীক্ষার্থী ৫ হাজার ৩৫৩জন, দাখিলের ২টি কেন্দ্রে  মোট পরীক্ষার্থী ১ হাজার ৮৫জন এবং ভোকেশনাল ২টি কেন্দ্রে ৪৮৯ জন।

দৌলতখান উপজেলায় এসএসসির ৩টি কেন্দ্রে মোট পরীক্ষার্থী ১ হাজার ৪৫৩জন, দাখিলের একটি কেন্দ্রে ৬২১জন এবং ভোকেশনাল একটি কেন্দ্রে ৩৫ জন।

বোরহানউদ্দিন উপজেলায় এসএসসির দুইটি কেন্দ্রে মোট পরিক্ষার্থী ১ হাজার ৬৬০জন, দাখিলের একটি কেন্দ্রে ১ হাজার ২৩১জন এবং ভোকেশনাল একটি কেন্দ্রে ১১০ জন।

লালমোহন উপজেলায় এসএসসির ৫টি কেন্দ্রে মোট পরিক্ষার্থী ২ হাজার ৫০০জন, দাখিলের দুইটি কেন্দ্রে ১ হাজার ১৬৫ জন এবং ভোকেশনাল একটি কেন্দ্রে ১৩০ জন।

তজুমদ্দিন উপজেলায় এসএসসির একটি কেন্দ্রে ৫৮৪ জন, দাখিলের একটি কেন্দ্রে ৪২৬জন এবং ভোকেশনাল একটি কেন্দ্রে ৫৩ জন।

চরফ্যাশন উপজেলায় এসএসসির ৫টি কেন্দ্রে মোট পরীক্ষার্থী ৩ হাজার ২৪৬জন, দাখিলের ৫টি কেন্দ্রে ১ হাজার ৯৩৫ জন এবং ভোকেশনালের একটি কেন্দ্রে ১৭ জন।

মনপুরা উপজেলায় এসএসসির দুইটি কেন্দ্রে মোট পরীক্ষার্থী ৫০১ জন, দাখিলের একটি কেন্দ্রে ২৫৬ জন এবং ভোকেশনালের একটি কেন্দ্রে ২৯জন।

জেলা শিক্ষা অফিসের গবেষণা কর্মকর্তা মো. নুরে আলম ছিদ্দিকী জানান, ভোলায় অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে বেশিরভাগ বাল্যবিয়ে ও নদী ভাঙনের কারণে অংশগ্রহণ করতে পারেনি বলে ধারণা করা হচ্ছে। এছাড়াও অনুপস্থিতির ক্ষেত্রে অন্যান্য কারণও থাকতে পারে।

ঢাকাটাইমস/০২ফেব্রুয়ারি/ ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :