রোহিঙ্গাদের চাপে খাদ্য সংকট হবে না: খাদ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ ফেব্রুয়ারি ২০১৯, ২০:০৮
ফাইল ছবি


বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গাদের বাড়তি চাপে দেশে আপাতত খাদ্য সংকটের কোনো আশঙ্কা নেই বলে সংসদকে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন খাদ্য-উদ্বৃত্ত দেশ।

আজ মঙ্গলবার একাদশ সংসদের অধিবেশনে জাতীয় পার্টির সৈয়দ আবু হোসেন বাবলার এক প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।
বর্তমানে খাদ্য অধিদপ্তর ও বিশ্ব খাদ্য কর্মসূচির মধ্যে সম্পাদিত ‘এমওইউ’র মাধ্যমে ধারে খাদ্যশস্য সরবরাহ করা হচ্ছে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের।

মিয়ানমার সেনাবাহিনীর দমন-পীড়ন ও হত্যাযজ্ঞ থেকে প্রাণ বাাঁচতে পালিয়ে আসা প্রায় ১২ লাখ রোহিঙ্গা কক্সবাজারের বিভিন্ন ক্যাম্পে অবস্থান করছে দীর্ঘদিন ধরে।   

খাদ্যমন্ত্রী সরকারি দলের নিজাম উদ্দিন হাজারির অপর এক প্রশ্নের জবাবে বলেন, সরকার দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ রাখতে কৃষি উপকরণ, ভর্তুকিসহ অন্যান্য সুবিধা দিয়ে যাচ্ছে।

প্রতি উপজেলা থেকে বছরে এক হাজার কর্মী বিদেশ যাবে : মুন্নুজান

সরকার অভিবাসনে পিছিয়ে পড়া জেলাগুরোর প্রতিটি উপজেলা থেকে প্রতি বছর গড়ে এক হাজার কর্মী বিদেশে পাঠানোর পরিকল্পনা নিয়েছে বলে জানিয়েছেন  শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান।

সরকারি দলের আনোয়ারুল আবেদীন খানের তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমেদের পক্ষে এ কথা জানান শ্রম প্রতিমন্ত্রী।

বাংলাদেশ থেকে বিশ্বের ১৬৮টি দেশে কর্মী পাঠানো হচ্ছে উল্লেখ করে মুন্নুজান বলেন, মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বিদেশগামী কর্মীদের ডাটাবেজে সব তথ্য সন্নিবেশন করা হয়। ভবিষ্যতে বিদেশফেরত কর্মীদের জন্য পৃথক ডাটাবেইজ প্রস্তুতের পরিকল্পনা সরকারের রয়েছে। বিদেশফেরত কর্মীদের ডাটাবেজ তৈরির পর বিদেশে কর্মরত কর্মীদের উপজেলাভিত্তিক তথ্য দেওয়া সম্ভব হবে।

সব জেলা থেকে বিদেশ যাওয়ার সুযোগ রয়েছে, এ ক্ষেত্রে কোনো কোটা অনুসরণ করা হয় না বলে জানান প্রতিমন্ত্রী।

(ঢাকাটাইমস/১২ফেব্রুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :