মেলায় শেখ হাসিনার শৈশব নিয়ে বই

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:০১

বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার শৈশব নিয়ে চিত্রায়িত বই ‘হাসুর পৃথিবী’পাওয়া যাচ্ছে অমর একুশে গ্রন্থমেলায়। বইটি প্রকাশ করেছে ‘চর্চা’।

শিশু-কিশোরদের উপযোগী করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শৈশব নিয়ে গল্প ও চিত্রায়নে যৌথভাবে কাজ করেছেন অনিন্দ্য রহমান ও আনিকা নাওয়ার।

আনিকা নাওয়ার বলেন, এটি আমাদের সিরিজের প্রথম বই। সিরিজের কাহিনিটি শুরু হয় টুঙ্গিপাড়া থেকে। পঞ্চাশ দশকের মাঝামাঝি ঢাকায় এসে শেষ হয়। যখন ঊনসত্তরের গণঅভ্যুত্থান ঘনিয়ে আসছিল।

বইটির সম্পর্কে গল্প তুলে ধরে তিনি বলেন, হাসু যেভাবে ক্যারেক্টারাইজ, তার ভাইও ঠিক সে রকম। খুব সহজ, খুব সরল কিন্তু খুব রঙিন। যার মধ্যে শৈশবের সেই চাঞ্চল্য আছে, অজানাকে জানার একটা তৃষ্ণা আছে। যে দুইজনে মিলে সব কিছু খুঁজে বের করবে যে এটা কী? ওটা কী? সে সব সময় বাবার জন্য তৃ্ষ্ণাত্ম থাকতো যে বাবা কেন কাছে থাকে না, বাবা কেন তাদের সময় দিতে পারে না। খুব বেশি কিছু সে চাচ্ছে না, সে শুধু চাচ্ছে বাবার মায়াটা। যতটুকু সময় সে পাচ্ছে বাবার কাছ থেকে ততটুকুই যেন ভালোভাবে কাজে লাগনো যায়।  সে এবং তার ভাই।

আনিকা বলেন, একজন সফল মানুষের শৈশবকে নিয়ে যখন আমরা আঁকি, সেটা আসলে অনেকভাবে আকাঁ যায়। কিন্তু আমরা চেয়েছি শিশুদের মতো করে আকঁতে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর স্মৃতি কথায় এক জায়গায় লিখেছেন উনি যখন প্রথম স্কুলে যান বাঁশের সাকো পাড় করাটাই অনেক বড় ব্যাপার ছিল। আজকে তিনি প্রধানমন্ত্রী এবং তার নেতৃত্বে পদ্মা সেতু হচ্ছে।'

(ঢাকাটাইমস/২১ফেব্রুয়ারি/টিএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :