দিনাজপুরে পরিবেশ বাঁচাতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, দিনাজপুর
 | প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ২০:০০

‘খাল বাঁচাও-পরিবেশ বাঁচাও-মানুষ বাঁচাও’ স্লোগানকে সামনে রেখে ঘাগড়া ও গির্জা ক্যানেলের অবৈধ স্থাপনা উচ্ছেদ, সংস্কার এবং পয়ঃনিস্কাশনের দাবিতে দিনাজপুরে মানববন্ধন পালন করেছেন ভুক্তভোগী এলাকাবাসী।

দিনাজপুর শহরের পশ্চিম চাউলিয়া পট্টিতে ঘাগড়া ও গির্জা ক্যানেল পাড়ে রবিবার বেলা ১১টায় এ মানববন্ধন পালিত হয়।

এ সময় সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন- আবুল কালাম বাবুল, ওসমান গণি, মোকলেস আলী, মাওলানা আব্দুল বাতেন, আবুল কালাম, আনোয়ারি, কাওসার আলীসহ অন্যরা।

বক্তারা অভিযোগ করেন, পৌর কর্তৃপক্ষের অবহেলা আর উদাসীনতার কারণে অবৈধ দখলদারদের কড়াল গ্রাসে দিনাজপুর শহরের মানচিত্র থেকে হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী ঘাগড়া ও গির্জা ক্যানেল। ১৪ কিলোমিটার দীর্ঘ এই ঘাগড়া ও গির্জা ক্যানেল এখন অবৈধ দখলের স্থাপনা আর নোংরা, আবর্জনার স্তূপে প্রায় বিপন্ন। এ কারণে শুধু বর্ষা নয়, শুষ্ক মৌসুমেও সামান্য বৃষ্টিপাতে ময়লা পানিতে সয়লাপ হয় দিনাজপুর শহরের পাড়া-মহল্লা। দীর্ঘদিন থাকছে জলাবদ্ধতা। ভারসাম্য হারাচ্ছে পরিবেশ।

দিনাজপুর পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র আহামেদুজ্জামান ডাব্লু জানান, কালের সাক্ষী হয়ে টিকে থাকা এই ঘাগড়া ও গির্জা ক্যানেল অবৈধ দখলদারদের আগ্রাসনের শিকার। এখন প্রায় এর অস্তিত্ব বিপন্ন। তা উদ্ধার ও সংস্কারের উদ্যোগ নেয়া হচ্ছে। এ জন্য দিনাজপুর সদর আসনের সংসদ সদস্য হুইপ ইকবালুর রহিমের হস্তক্ষেপে একটি প্রকল্প ইতোমধ্যে পাস হয়েছে।  শিগগির খালের অবৈধ স্থাপনা উচ্ছেদ ও খাল সংস্কারের কাজ শুরু হবে।

(ঢাকাটাইমস/২৪ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :